×

সারাদেশ

রাজশাহীতে নজিরবিহীন নিরাপত্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০২৩, ১২:৪৭ এএম

রাজশাহীতে নজিরবিহীন নিরাপত্তা

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ফাইল ছবি

ভোট দেয়ার মাধ্যমে আজ (বুধবার) নিজেদের নগরপিতা ও কাউন্সিলরদের নির্বাচিত করবে রাজশাহীবাসী। এজন্য শহরজুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ। নগরপিতা নির্বাচন নিয়ে আলাপ আলোচনা কম থাকলেও কাউন্সিলর প্রার্থী নিয়ে সরগরম সর্বত্র। সেই সঙ্গে গত কয়েকদিনে বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ধাওয়া-

পাল্টাধাওয়ার ঘটনায় সাধারণ ভোটারদের মনে দেখা দিয়েছে অজানা শঙ্কা। অনেকে ভোট দিতে যাবেন কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছেন না। কিন্তু সবকিছু ছাপিয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট উপহার দিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন ঘিরে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে অতীতের সব রেকর্ড ভেঙে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনী। এতে অনেকটাই স্বস্তি ফিরেছে জনমনে।

সাধারণ ভোটাররা জানিয়েছেন, প্রতিবারই রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচন ঘিরে ব্যাপক উৎসাহ উদ্দীপনা কাজ করে। এবারো তার ব্যতিক্রম নয়। অপ্রীতিকর ঘটনার আশঙ্কা থাকলেও বেশির ভাগ ভোটার ভোট দিতে কেন্দ্রে যাবে। এ প্রতিবেদকের কথা হয় ১৫ নম্বর ওয়ার্ডের ভোটার অটোরিকশাচালক লিটন মোল্লার সঙ্গে। তিনি বলেন, আমার ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ব্যক্তিগত ও দলীয় দ্বন্দ্ব রয়েছে। এরপরও আমরা ভোটকেন্দ্রে যাব। আশা করি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটবে না। শহিদ এএইচএম কামারুজ্জামান চত্বরের ফাস্ট ফুডের দোকানদার ফরহাদ হোসেন বলেন, ভোট মানেই আমাদের কাছে উৎসব। এবারের তুলনায় আগে কয়েকবার বেশি উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছিল। তখনো আমরা ভোট দিয়েছি। এবারো আমরা ভোট দেব।

এদিকে গতকাল সকালে রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজ থেকে রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেন আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে কেন্দ্রগুলোতে ভোটের সরঞ্জাম বিতরণ করেন। ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং অফিসার নির্বাচনী সরঞ্জাম বুঝে নেন। এরপর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাদের কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেয়া হয়। রাজশাহীর রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেন বলেন, ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন ৩ হাজার ৬১৪ জন কর্মকর্তা। ভোটকেন্দ্রগুলোতে স্থাপন করা হয়েছে ১ হাজার ৫৬০টি ক্লোজসার্কিট ক্যামেরা। ইভিএম মেশিন থাকছে এক হাজার ৭৩০টি। সরঞ্জাম পৌঁছার পর কেন্দ্রে কেন্দ্রে ইভিএম পরীক্ষা করে প্রস্তুত রাখা হবে।

ইসি কর্মকর্তারা জানান, রাজশাহী সিটি নির্বাচনে মোট ওয়ার্ড সংখ্যা ৩০টি। সংরক্ষিত নারী আসন ১০টি। মোট ভোটার তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ জন, নারী ভোটার এক লাখ ৮০ হাজার ৯৭২ জন এবং নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন।

ট্রান্সজেন্ডার ভোটার আছেন ৬ জন। ১৫২টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণের কক্ষ সংখ্যা এক হাজার ১৭৩। ৩০টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থীর সংখ্যা ১১২। সংরক্ষিত আসনে নারী কাউন্সিলর প্রার্থী ৪৬ জন।

রাসিক নির্বাচনে মেয়র প্রার্থী হয়েছিলেন চারজন। এর মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের (হাতপাখা) মনোনীত প্রার্থী মুরশিদ আলম ভোটবর্জন করেছেন। নির্বাচনে লড়বেন আওয়ামী লীগের এ এইচ এম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল) ও জাকের পার্টির লতিফ আনোয়ার (গোলাপফুল)।

থাকবে নজিরবিহীন নিরাপত্তা : রাজশাহী সিটি নির্বাচনে সহিংসতা হওয়ার আশঙ্কায় নজিরবিহীন নিরাপত্তা গড়ে তুলবে আইনশৃঙ্খলা বাহিনী। এ উপলক্ষে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার মো. আনিসুর রহমান বলেন, অতীতের সব রেকর্ড ভঙ্গ করে এবার কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে। এবার নির্বাচন হবে শান্তিপূর্ণ। কোনো ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না। ভোট অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করতে বিজিবি, র‌্যাব, পুলিশ ও ব্যাটালিয়ান আনসার সদস্যদের সমন্বয়ে পাঁচ স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। আনিসুর রহমান বলেন, নির্বাচনী দায়িত্ব পালন করবেন ২৫০ জন র‌্যাব ও বিজিবির ১০ প্লাটুন সদস্য। এছাড়া নিরাপত্তার দায়িত্বে থাকবেন তিন হাজার ৫১৪ জন পুলিশ, এক হাজার ৯৩৫ আনসার সদস্য। থাকবেন ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

এদিকে গতকাল সকালে সংবাদ সম্মেলন কক্ষে র‌্যাব-৫ রাজশাহীর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহিয়ার বলেন, বুধবার (আজ) ভোর ৬টা থেকে রাসিক নির্বাচনে অন্যান্য আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ৩০০ র‌্যাব সদস্য নিয়োজিত থাকবে। এদের সমন্বয়ে নির্বাচনে নিরাপত্তা নিশ্চিতে ১৫টি মোবাইল ও স্ট্রাইকিং পেট্রল, স্ট্রাইকিং ফোর্স কমান্ডারসহ ১০টি জিপ, ২টি স্ট্রাইকিং ফোর্স রিজার্ভ টিম, সুপার মোবাইল মোটরসাইকেল টিম গঠন করা হয়েছে। এছাড়া যে কোনো পরিস্থিতি মোকাবিলায় বোম্ব ডিসপোজাল ইউনিট এবং অ্যাম্বুলেন্স প্রস্তুত থাকবে। তিনি বলেন, র‌্যাব সদরদপ্তরের স্পেশাল ফোর্স হেলিকপ্টার যে কোনো পরিস্থিতিতে মোতায়েনের জন্য প্রস্তুত থাকবে। এছাড়া সার্বিক পরিস্থিতি তদারকির জন্য নির্বাচন সেল এবং কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। অবৈধ অস্ত্রের ব্যাপারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে। র‌্যাব ইতোমধ্যে বেশ কিছু অবৈধ অস্ত্র উদ্ধার করেছে। নির্বাচনে কেউ বাধা সৃষ্টি করলে, সহিংসতা বা নাশকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

রাজশাহী রেঞ্জ কমান্ডার উপমহাপরিচালক কামরুন নাহার বলেন, গত রবিবার থেকে ৪ জনের সমন্বয়ে ২৪ ঘণ্টার জন্য নির্বাচন কন্ট্রোল রুম খোলা হয়েছে। পাশাপাশি ১৫৫টি ভোটকেন্দ্রে ১ হাজার ৮৬০ জন আনসার সদস্য মোতায়েন থাকবে। এছাড়া ৭৫ জন ব্যাটালিয়ন আনসার সদস্য ১৫টি টিমে বিভক্ত হয়ে অস্ত্রসহ স্ট্রাইকিং ফোর্স, কুইক রেসপন্স টিম হিসেবে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছে। প্রতি ৬টি সাধারণ ওয়ার্ডের জন্য একজন করে ৫ জন কর্মকর্তার সমন্বয়ে নির্বাচন মনিটরিং টিম এবং ৯ সদস্যের একটি নির্বাচন পরিচালনা টিম কাজ করছে।

মেয়র প্রার্থীরা কে কোথায় ভোট দেবেন : রাজশাহীর ১৪ নম্বর ওয়ার্ডের উপশহর এলাকায় থাকা রাজশাহী স্যাটেলাইট টাউন হাইস্কুলে ভোট দেবেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন, ১৬ নম্বর ওয়ার্ডের মালদা কলোনি আটকুশি স্কুলে ভোট দেবেন জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন ও ১০ নম্বর ওয়ার্ডের মুসলিম হাইস্কুলে ভোট দেবেন জাকের পার্টি মনোনীত প্রার্থী লতিফ আনোয়ার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App