×

সারাদেশ

পুনর্বাসনের আশ্বাসের পরও হরিজন ও তেলেগু কলোনীতে উচ্ছেদ প্রক্রিয়া চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২৩, ০৯:৩০ পিএম

পুনর্বাসনের আশ্বাসের পরও হরিজন ও তেলেগু কলোনীতে উচ্ছেদ প্রক্রিয়া চলছে

ছবি: ভোরের কাগজ

কলোনীবাসীর পাশে ঐক্য পরিষদ নেতৃবৃন্দ

রাজধানীর কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত রেল সংযোগ নির্মাণ প্রকল্পের আওতায় ঢাকার গোপীবাগ (টিটিপাড়া) হরিজন ও তেলেগু কলোনীতে বহুতল আবাসিক ভবন নির্মাণ করে উচ্ছেদকৃত পরিবারগুলোর পুনর্বাসন এবং নতুন করে পুনর্বাসন ছাড়া কোনো উচ্ছেদ অভিযান পরিচালনা না করার ব্যাপারে রেলমন্ত্রী কর্তৃক সুস্পষ্ট আশ্বাসের পরও নতুন করে আবারও উচ্ছেদের প্রক্রিয়া চালাচ্ছেন প্রকল্প কর্মকর্তারা। গতকাল ১৮ জুন রোববার ও আজ ১৯ জুন সোমবার প্রকল্প কর্মকর্তারা কলোনী এলাকা পরিদর্শন করে নতুন করে আরও অন্তত ২০টি পরিবারকে উচ্ছেদের মৌখিক নির্দেশ দিয়েছেন। উচ্ছেদ অভিযান পরিচালনা করার জন্য ইতোমধ্যে কলোনী এলাকায় ভেকু মেশিন আনা সহ প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছেন তারা।

এই পরিস্থিতিতে উচ্ছেদ আতঙ্কে রয়েছেন কলোনীর নারী-পুরুষ-শিশুরা। তাদের অনেকের ঘরেই চুলা জ্বলছে না। খেয়ে, না খেয়ে তারা সেখানে দিনাতিপাত করছেন। কলোনী পরিদর্শন করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ এ চিত্র লক্ষ করেন। আজ ১৯ জুন সোমবার সকালে ঐক্য পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার নাথ এবং সহ সাংগঠনিক সম্পাদক বাপ্পাদিত্য বসু কলোনী পরিদর্শন করেন।

এ সময় ঐক্য পরিষদের নেতৃবৃন্দ টেলিফোনে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেনের সাথে কথা বলেন। নেতৃবৃন্দ তাকে বলেন, মানবিক দৃষ্টিকোণ থেকেই এই কলোনীর বাসিন্দাদের পুনর্বাসনের বিষয়টি বিবেচনায় নিতে হবে। কোনোক্রমেই পুনর্বাসন ছাড়া কলোনী উচ্ছেদ করা যাবে না। সাথে সাথে পূর্বে উচ্ছেদকৃত ১৩৯ পরিবারকেও পুনর্বাসন করতে হবে। প্রকল্প পরিচালক এ সময় নেতৃবৃন্দকে জানান, তিনি দ্রুতই কলোনী এলাকা পরিদর্শন করে তিনি যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

উল্লেখ্য, এ বিষয়ে ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাড. রাণা দাশগুপ্ত ও যুগ্ম সাধারন সম্পাদক মনীন্দ্র কুমার নাথ রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজনের সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন আন্তরিকতার সাথে বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। ওই সাক্ষাৎকালেই তিনি পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালককে বহুতল আবাসিক ভবন নির্মাণ করে কলোনীর সকল পরিবারকে পুনর্বাসনের জন্যে প্রয়োজনীয় নির্দেশনাও দেন। রেলমন্ত্রী ঐক্য পরিষদ নেতৃবৃন্দকে বলেন, পুনর্বাসন ছাড়া আর একটি পরিবারকেও সেখান থেকে উচ্ছেদ করা হবে না। ওই কলোনী থেকে ইতোপূর্বে উচ্ছেদকৃত সকল পরিবারকেও যথাযথ পুনর্বাসন করা হবে। তিনি জানান, গোপীবাগ (টিটিপাড়া) রেলওয়ে হরিজন ও তেলেগু কলোনীর বাসিন্দাদের জন্য সেখানে অতি দ্রুত বহুতল আবাসিক ভবন নির্মাণ করে দেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App