×

সারাদেশ

পাহাড় কাটার দায়ে জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২৩, ১১:৫০ পিএম

পাহাড় কাটার দায়ে জরিমানা

চট্টগ্রাম নগরীতে লালখান বাজারের বাগঘোনা এলাকায় দিনদুপুরে বৃষ্টির সময়েই পাহাড় কাটার দায়ে গিয়াসউদ্দিন নামে একজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১৭ জুন) বিকেল আনুমানিক চারটার দিকে খুলশী থানাধীন বাগঘোনা এলাকায় আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরীর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত এই জরবমানা করেন। চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে বিষয়টি জানানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্থানীয় নাগরিকদের পক্ষ থেকে জেলা প্রশাসনের কাছে বাগঘোনা পাহাড় থেকে মাটি কাটার অভিযোগ করা হয়। অভিযোগ পেয়ে জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান এ ব্যাপারে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরীকে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশসহ (সিএমপি) অন্যদের সহায়তায় ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে ঘটনাস্থল থেকে জনৈক মো. গিয়াসউদ্দিনকে পাহাড়ের মাটি কাটার অভিযোগে আটক করা হয়। মো. গিয়াসউদ্দিন আদালতের কাছে তার অপরাধ স্বীকার করলে আসামি গিয়াসউদ্দিনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ৪ (চ) ধারা লঙ্ঘনে ১৫ (১) ধারায় ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়। পাহাড় কাটার বিষয়টি আরো তদন্ত করে পরিবেশ আইনে আরো শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার জন্য পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পরিবেশ সংরক্ষণ ও পাহাড় রক্ষায় চট্টগ্রাম জেলা প্রশাসন যে কোনো কঠোর পদক্ষেপ নেবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App