×

সারাদেশ

ডুমুরিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান বেডে সবজি ও মসলা চাষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ০৯:০২ পিএম

ডুমুরিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান বেডে সবজি ও মসলা চাষ

ছবি: ভোরের কাগজ

খুলনার ডুমুরিয়ার অধীনে আধুনিকভাবে ভাসমান বেড়ে চাষাবাদ শুরু হয়। ডুমুরিয়ার রুদাঘরা ইউনিয়নের অল্প কিছু কৃষক মাত্র ১০টি ভাসমান বেড নিয়ে চাষাবাদ শুরু করে। বর্তমানে উপজেলায় ৮০০টি বেড ভাসমান রয়েছে।

বেড তৈরি আগে কৃষকেরা ভাসমান বেড ইচ্ছামত লম্বা-চওড়া করতো। আর বেডের উপর উঠেই পরিচর্যা করতো ফলে বেড় গুলো দ্রুত নষ্ট হয়ে যেত। পরে ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃইনসাদ ইবনে আমিন এর পরামর্শে আধুনিক উপায়ে চাষাবাদ করছে কৃষকরা। নির্দিষ্ট চওড়া ও দৈর্ঘ্যের বেড নির্মাণ করে সুন্দর করে সাজিয়ে রাখা সহ পরিচর্যা ও ফসল তোলার জন্য ডিঙ্গি নৌকা ব্যবহার করছেন কৃষকরা। এতে দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে ভাসমান বেড়ে সবজি মসলা চাষ। মধুগ্রামের ভাসমান ‌চাষী‌ মোঃ আব্দুল গফফার বলেন ৭বছর‌ ধরে‌ বেডে চাষ করে লাল শাক,পালন শাক, বাটা, ওলকপি চাষ করে নিজেরা খেয়ে যাহা অবশিষ্ট থাকে সে গুলো হাট বাজারে বিক্রয় করে তেল লবণ কিনে বাড়ি ‌নিয়ে রায়।

ডুমুরিয়া উপজেলার হাসেম শেখের ছেলে মো. ফারুক শেখ জানান আমি ৪বছর ধরে পানির উপর বেগ তৈরি করে ফুল কপি বলকপি,মূলা পালংশাক পুইশাক সহ বিভিন্ন ধরনের সবজির চাষ করে নিজের চাহিদা মিটিয়ে ‌কিছু বিক্রয় করি।

ডুমুরিয়া উপজেলার কৃষকেরা এ পদ্ধতিতে সবজি ও মসলা চাষ করে লাভবান হচ্ছেন । বর্তমানে উপজেলার রঘুনাথ পুর,রুদাঘরা,ও রং ইউনিয়নের প্রায় ১১০/১২০ জন কৃষক করছেন ভাসমান বেড়ে চাষাবাদ।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, ২০১৮ সাল থেকে কৃষি বিভাগের ভাসমান বেড়ে সবজি ও মসলা চাষ সম্প্রসারণ প্রকল্পের আওতায় এ ভাসমান বেড সবজি ও মসলার চাষ করে অনেকেই লাভবান হচ্ছেন।ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ‌ইনসাদ ইবনে আমিন বলেন

এই পদ্ধতিতে বিষ ও কীটনাশক প্রয়োগ না করে শাকসবজি উৎপাদন করা সম্ভব হয়েছে,কৃষকদের। কমপক্ষে ২ থেকে ৩টি বেড থাকলে প্রত্যেক কৃষককে ৬ হাজার টাকা দেওয়া হচ্ছে। এ ছাড়া সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে। উপজেলায় এবারই প্রথম এ ধরনের প্রদর্শনী প্রকল্প চলছে। ইতোমধ্যে কীটনাশক মুক্ত সবজি চাষ কৃষকদের মধ্যে এক ধরনের আগ্রহের সৃষ্টি হচ্ছে। ‌ভাসমান বেড ‌পানির‌ উপর বাস দিয়ে গোজা দিয়ে ভালো করে ‌বেধে বাসের মাচা তৈরি করে কচুড়িপনা দিয়ে ভালো করে পচে জৈব সার হওয়ার পর বিজ দিলে গাছ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App