×

সারাদেশ

সিলেট হবে গ্রিন ও স্মার্ট নগরী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ০৯:৪৫ এএম

সিলেট হবে গ্রিন ও স্মার্ট নগরী

আগামীর সিলেট নিয়ে স্থানীয় তরুণ পেশাজীবি ও উদ্যোক্তাদের প্রত্যাশা এবং চিন্তাভাবনার কথা জানলেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। তার কাছেই নিজেদের প্রত্যাশার ফানুস ওড়ালেন তরুণরা। গত মঙ্গলবার সন্ধ্যায় সিলেট নগরীর একটি হোটেলের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় এক মতবিনিময় সভা। এর আয়োজন করেন সিলেটের তরুণ পেশাজীবি ও উদ্যোক্তারা।

সভায় উদ্যোক্তারা আগামীর সিলেট নিয়ে তাদের বিভিন্ন প্রত্যাশার কথা জানান। আনোয়ারুজ্জামান চৌধুরী তা মনোযোগ দিয়ে শোনেন এবং প্রতিটি বিষয়ে আলাদাভাবে তার বা সিটি করপোরেশনের করণীয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তরুণ পেশাজীবি ও উদ্যোক্তারা শুরুতেই নগরভবন নিয়ে তাদের প্রত্যাশা ও প্রস্তাবনা তুলে ধরেন। সম্পূর্ণ ডিজিটালাইজড নগরভবন, জনশক্তিকে আরো দক্ষ করা, গ্রিন ও স্মার্ট নগরী গড়ে তুলতে মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, কর্মীদের সেবা দেয়ার মানসিকতা বাড়ানো ও উদ্বুদ্ধ করার প্রস্তাবকে স্বাগত জানিয়ে আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, একটি স্মার্ট সিটির জন্য অবশ্যই স্মার্ট নগরভবন জরুরি। নগরীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা ও জলাবদ্ধতা দূর করার প্রস্তাবের ব্যাপারে তিনি বলেন, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আরো মজবুত করতে পূর্ব গবেষণামূলক স্যানিটেশন সমাধানের পরিকল্পনা ও বাস্তবায়ন জরুরি। আর জলাবদ্ধতা দূর করতে দখল হওয়া ছড়াগুলো উদ্ধার করে বৃষ্টির পানিপ্রবাহ অবাধ করতে হবে।

এ সময় আনায়ারুজ্জামান চৌধুরী নগরবাসীর দুঃখ-দুর্দশা লাঘবে এবং তাদের সমস্যা সম্পর্কে জানতে ‘ওপেন হাউস ডে’ একটি চমৎকার উদ্যোগ হতে পারে। এটি খুবই কার্যকর বলেও মন্তব্য করেন তিনি। প্রতিটি বিষয় নিয়ে আলাদাভাবে প্রশ্ন রাখেন তরুণ সমাজের প্রতিনিধি ও উদ্যোক্তারা।

আনোয়ারুজ্জামান চৌধুরীও এসবের উত্তর দেয়ার পাশাপাশি নিজের চিন্তাভাবনাগুলোও তাদের জানিয়ে দেন। প্রায় সব বিষয়েই তিনি তাদের আশ্বস্ত করে বলেন, একটি বাসযোগ্য স্মার্ট ও আধুনিক নগরের জন্য উল্লিখিত প্রতিটি প্রস্তাব বাস্তবায়ন জরুরি। তবে উত্থাপিত প্রসঙ্গের দুয়েকটি বিষয় আছে যা সিটি করপোরেশনের আওতায় পড়ে না। তবুও আমি মেয়র নির্বাচিত হলে সিলেটের মন্ত্রী-এমপিদের সহযোগিতা নিয়ে এসব বিষয় নিয়ে কাজ করব।

সবশেষে আনোয়ারুজ্জামান চৌধুরী আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের সবার ভালোবাসার নগরী এই সিলেট। আপনাদের প্রায় সব প্রস্তাব শুধু আপনাদেরই নয়, আমারও। আমি নির্বাচিত হলে এগুলো অবশ্যই বাস্তবায়ন করার সর্বোচ্চ চেষ্টা করব এবং একটি স্মার্ট সিটির জন্য এর বাইরে আরো যা যা জরুরি তার সবকিছুই করা হবে ইনশাল্লাহ।

এ সময় তরুণ পেশাজীবিদের মধ্যে চিকিৎসক, স্থপতি, আইনজীবী, শিক্ষক, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা, নারী উদ্যোক্তা, এসএমই, জেসিআই, ব্যাংক বিমা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, উইমেন চেম্বারের সদস্য, সাংবাদিক ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App