×

সারাদেশ

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের দেয়ালচিত্রে বিএনপির কর্মীদের ধ্বংসযজ্ঞ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ১২:০০ এএম

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের দেয়ালচিত্রে বিএনপির কর্মীদের ধ্বংসযজ্ঞ
চট্টগ্রামে মুক্তিযুদ্ধের দেয়ালচিত্রে বিএনপির কর্মীদের ধ্বংসযজ্ঞ
চট্টগ্রামে মুক্তিযুদ্ধের দেয়ালচিত্রে বিএনপির কর্মীদের ধ্বংসযজ্ঞ
চট্টগ্রামে মুক্তিযুদ্ধের দেয়ালচিত্রে বিএনপির কর্মীদের ধ্বংসযজ্ঞ

চট্টগ্রামে জামালখান মোড়ে ডা, খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয়ে দেয়ালে দৃষ্টিনন্দনভাবে সাজানো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক মূল্যবান ছবিগুলো বিপুল আক্রোশে ভেঙ্গে দিয়েছে বিএনপি-যুবদলের উশৃঙ্খল ক্যাডাররা। বুধবার বিকেল আনুমানিক চারটার দিকে এসব উন্মত্ত ক্যাড়ারদের লাঠির আঘাতে মোটা কাঁচ দিয়ে মোড়ানো এসব ঐতিহাসিক নিদর্শনগুলো ভেঙে চুড়মার করে দিয়েছে। যত আক্রোশ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর। যত আক্রোশ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের যে ধারাবাহিক ইতিহাস তার ওপর।

বুধবার চট্টগ্রাম নগরীর কাজির দেউড়িতে যুবদল, সেচ্চঅসেবক দল ও ছাত্রদলের যৌথ উদ্যোগে ‘দেশ বাঁচাতে তারুন্যের সমাবেশ’ নাম দিয়ে একটি সমাবেশ করেছে বিএনপির এই অঙ্গ সংগঠনগুলো। নগরীর বিভিন্ন স্থান থেকে অনেকেই হাতে বাঁশ ও লাঠি নিয়ে এই সমাবেশে যোগ দিয়েছিল। কাজীর দেউড়িতে সড়ক বন্ধ করেই এই সমাবেশ করেছে তারা। তবে সমাবেশে যাওয়ার পথে নগরীর জামালখান মোড়ে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়ালে স্থাপিত এসব ঐতিহাসিক মহামূল্যবান ছবিগুলো ন্যাক্কারজনকভাবে ধ্বংস করে দিয়ে গেলো বিএনপি’র অঙ্গ সংগঠনের এসব তরুণরা।

এসব ছবির মধ্যে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ পূর্ববর্তী বঙ্গবন্ধু শেখ মুজিবের বিভিন্ন সভা সমাবেশ, পাকিস্তান আমলে আইয়ুব খানের শাষনের সময় হোসেন শহীদ সোহরাওয়ার্দীকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর জনসভা, একাত্তওে মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধুর কাছে মুক্তিযোদ্ধঅদেও অস্ত্রসমর্পণসহ বিভিন্ন সময়কার গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামের বেশ কিছু ছবি রয়েছে। এসব ছবি দেখে নতুন প্রজন্ম তো বটেই এদেশের সাধারন নাগরিকগনও বাংলাদেশের অভ্যুদ্যয়ের পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে আন্দোলন সংগ্রাম সে ইতিহাস সম্পর্কে জানতে পারছিল। বুধবার বিকেলে অতর্কিতে এসব ঐতিহাসিক ছবি ভাংচুরের সময় পথচারিরা অবাক বিষ্ময়ে এসব দুবৃত্তদের ধ্বংসলীলা দেখে হতবাক হয়ে গেছে।

কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল এই ন্যাক্কারজনক হামলা ও ধ্বংসযজ্ঞের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘হামলাকারীরা বুঝিয়ে দিয়ে গেল যে ক্ষমতায় এলে তারা কী করবে।’ এই ন্যাক্কারজনক ভাংচুর ও ধ্বংসলীলার ঘটনায় চট্টগ্রামে সাধারণ সচেতন নাগরিকদের মধ্যে তীব্র ঘৃণা ও ক্ষোভ দেখা গেছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্মকর্তারা এ ঘটনা চলাকালীন ফুটেজ সংগ্রহ করে এরই মধ্যে দোষীদের চিহ্নিত করতে মাঠে নেমেছেন।

এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন এক যুক্ত বিবৃতিতে বলেছেন, বিএনপি জামাতকে নিয়ে বঙ্গবন্ধুর মুরাল ভাংচুর করেছে এবার তাদেরকেই ভাঙবো।

বিবৃতিতে বুধবার বিকেলে যুব দলের একটি মিছিল থেকে জামাল খান থেকে বঙ্গবন্ধুর মুরাল ভাংচুরকে একটি বড় অশনি সংকেট হিসেবে চিহ্নিত করে নেতৃবৃন্দ বলেন, জামাত শিবিরকে সামনে রেখেই বিএনপি মাঠে নেমেছে। এরা বাংলাদেশের অস্তিত্বকে মুছে দিতে চায়। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কিছু দেশী বিদেশী ষড়যন্ত্রের ইশারায় বাংলাদেশকে একটি অস্থিতিশীল রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত চলছে। এরই একটি মহড়া শুরু হয়ে গেল আজকেই। জামালখানে স্থাপিত বঙ্গবন্ধুর মুরাল ভাংচুরের নষ্ট অভিযান।

বিবৃতিতে তারা নেতাকর্মীদের নির্দেশ দেন, ওয়ার্ডে ইউনিটে বিএনপি, জামাত, শিবিরের পরিকল্পিত নাশকতার বিরুদ্ধের স্থানীয় ভিত্তিক নেতাকর্মী ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে নিয়ে প্রতিরোধ দুর্গ গড়ে তোলা হউক। এই মুহুর্তে আমাদের সরাসরি অ্যাকশনে যেতেই হবে এবং সবচেয়ে বড় শক্তি আমাদের ঐক্যের শক্তি। বিবৃতিতে হুঁশিয়ারি উচ্চারণ করে বলা হয়, বিএনপি জামায়াতের সঙ্গে বাংলাদেশ বিরোধী কিন্তু আন্তর্জাতিক আতাঁত হচ্ছে। এটা ‘৭৫ সালেও হয়েছে। এবার যারাই করুক তাদেরকে আমরা চিহ্নিত করেছি। তাদেরকে কোনোভাবে ছাড় দেয়া হবে না। তাদের ঠিকানা হবে পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App