×

সারাদেশ

ভোট দিয়েছেন তালুকদার আব্দুল খালেক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২৩, ০৯:৫২ এএম

ভোট দিয়েছেন তালুকদার আব্দুল খালেক

ছবি: ভোরের কাগজ

ভোট দিয়েছেন তালুকদার আব্দুল খালেক

ছবি: ভোরের কাগজ

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। সোমবার (১২ জুন) সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিরতিহীন ভাবে ইভিএম এর ভোট গ্রহণ চলবে।

এবারে নির্বাচনে মোট ভোটার ৫ লাখ ৩৫ হাজার ৫৩৯। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ এবং নারী ভোটার ২৬৬ হাজার ৬৯৬। এসব ভোটারের মধ্যে দৌলতপুর থানায় ছয়টি ওয়ার্ড রয়েছে। এই ছয়টি ওয়ার্ডের মোট ভোট ৮৫ হাজার ২০৭।

তবে খুলনার প্রতিটি কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি একেবারেই কম লক্ষ্য করা গেছে। কিছু কিছু ভোট কেন্দ্র একেবারেই ফাঁকা ছিল। স্থানীয়দের সঙ্গে আলাপ করে জানা গেছে সকাল ১১ টার দিক থেকে হয়তো বিকেল পর্যন্ত ভোটার উপস্থিতি বাড়বে। সকাল সোয়া ৯ টার দিকে আওয়ামী লীগ দলীয় প্রার্থী তালুকদার আব্দুল খালেক কয়লা ঘাট এলাকার পাইওনিয়ার মাধ্যমিক বালিকা বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট দিয়েছেন।

২৮৯টি কেন্দ্রের মধ্যে ১৬১টি ঝুকিপূর্ন কেন্দ্রে গঠন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। আইন শৃংখলা লঙ্ঘনকারীদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করতে নিয়োজিত রয়েছেন ১০টি ভ্রাম্যমান আদালত। ৩১ ওয়াডে এই প্রথম ভোটাররা ৩৩১৩টি ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে তাদের ভোটাধীকার প্রয়োগ করবেন।

উল্লেখ্য ১৯৮৪ সালে খুলনা মিউনিসিপ্যাল কর্পোরেশন হিসাবে প্রতিষ্ঠিত হয়। এর ১৯৯০ সালে খুলনা সিটি কর্পোরেশনে রুপান্তরিত হয়। তবে সিটি কর্পোরেশন হওয়ার পরে বিএনপি”র মনোনীতরা প্রার্থীরা নগর পিতা হিসাবে বেশীর ভাগ সময়ই দায়িত্বে ছিলো। ক্ষমতাসীন দল আওয়ামীলীগের অধীনে ২০১৩ ও ২০২১৮ সালের খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন সম্পন্ন হয়। সেই দুটি নির্বাচনেই অংশ নিয়েছিল বিএনপি। এর মধ্যে ২০১৩ সালের নির্বাচনে মেয়র পদে বিজয়ী হয় বিএনপির প্রার্থী মনিরজ্জামান মনি। আর ২০১৮ সালের নির্বাচনে আওয়মীলীগের প্রার্থী তালুকদার আব্দুল খালেক বিজয়ী হয়।

আজকের এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দীতা করছেন ৫ জন প্রার্থী। এদের মধ্যে খুলনা মহানগর আওয়ামীলীগের সভাপতি ও দলী প্রার্থী আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, জাতীয় পার্টির ভাইস চেযারম্যান শফিকুল ইসলাম মধু, ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীল মাওলনা আব্দুল আউয়াল, জাকের পার্টির প্রার্থী এস এম সাব্বির হোসেন ও স্বতন্ত্রী প্রার্থী এস এম শফিকুর রহমান মুসফিক। এ ছাড়া সাধারন কাউন্সিলার পদে ৩১টি ওয়ার্ডে ১৩৬ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করেেছন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App