×

সারাদেশ

বাংলাদেশ প্রেস কাউন্সিলকে শক্তিশালী করার প্রক্রিয়া চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ১১:০৪ পিএম

বাংলাদেশ প্রেস কাউন্সিলকে শক্তিশালী করার প্রক্রিয়া চলছে

সাতক্ষীরায় সংবাদপত্র ও সাংবাদিকতার মান সংরক্ষণে সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন’সম্পর্কিত এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুন) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক হুমায়ুন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, অপসাংবাদিকতার দেশ ভরে গেছে। এটি নিয়ন্ত্রণের সময় এসে গেছে। তবে বিচারিক সংস্থা হলেও প্রেস কাউন্সিলের ক্ষমতা কম থাকায় আমাদের কাছে অভিযোগ নিয়ে আসা ব্যক্তিদের সংখ্যা কম।

তিনি আরো বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু যখন প্রেস কাউন্সিল গঠন করেন,তখন বিচারিক ক্ষমতায় কাউকে দণ্ড দেয়া যেত না। শুধুমাত্র তিরস্কার করা যেত।এখনও সেই আইন বহাল রয়েছে। বঙ্গবন্ধু সাংবাদিকদের সম্মান করতেন বলে বড় কোন শাস্তি তাদের জন্য রাখেননি। তবে এখন প্রেক্ষাপট ভিন্ন। আমরা ১০ লাখ টাকা জরিমানা করার ক্ষমতা চেয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। এটা সংসদে পাশ হলে প্রেস কাউন্সিল শক্তিশালী হবে।

তিনি আরো বলেন, অসম্পূর্ণ তথ্য দিয়ে পরিবেশিত সংবাদ মানুষকে বিভ্রান্ত করে। কপি-পেস্ট করে ভালো সংবাদকর্মী হওয়া যায় না। সাতক্ষীরা জেলা সুন্দরবন সংলগ্ন হওয়ায় সংবাদ তৈরি করার জন্য এই এলাকা সাংবাদিকদের জন্য আদর্শ জায়গা। হলুদ সাংবাদিকতা বন্ধে মূলধারার সাংবাদিকদের একজোট হতে হবে।

বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, যখন প্রেস কাউন্সিল গঠিত হয়,তখন কেবল মুদ্রিত পত্রিকা বাজারে ছিল। তখন অনলাইন বা টেলিভিশনের আধিক্য ছিলনা। অনলাইন বা টেলিভিশনের সাংবাদিকদেরও প্রেস কাউন্সিলের আওতায় আনার পরিকল্পনা সরকারের রয়েছে।

সেমিনারে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ড. উৎপল কুমার সরকার বলেন,সাংবাদিকতা এখন করপোরেট হাউজের কাছে বন্দী। ব্যাপক ঝুঁকি নিয়ে মফস্বল সাংবাদিকরা কাজ করলেও তারা ন্যায্য সুবিধা থেকে বঞ্চিত।

এসময় সেমিনারে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ মঈনুল ইসলাম মঈন, অতিরিক্ত পুলিশ সুপার আমিনুল ইসলাম, জেলা তথ্য অফিসার জাহারুল ইসলাম ও স্থানীয় সাংবাদিকরা। অনুষ্ঠানে সাতক্ষীরা জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App