×

সারাদেশ

বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী এমদাদুল পৌর মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৫:২০ পিএম

বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী এমদাদুল পৌর মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী

এমাদুল হক খান। ফাইল ছবি

বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদকারী এমাদুল হক খান মঠবাড়ীয়া পৌর মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদ করায় খুনি মোশতাক সরকারের হাতে গ্রেপ্তার হয়ে দীর্ঘদিন বিশেষ ডিটেনশনে কারাবন্দী ও অমানুষিক নির্যাতন ভোগকারী বীর মুক্তিযোদ্ধা মো. এমাদুল হক খান আসন্ন মঠবাড়ীয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। দৃঢ়চিত্তে তিনি বিশ্বাস করেন যে, দলের প্রতি তার এই ত্যাগের কথা জননেত্রী শেখ হাসিনা আপা জানতে পারলে নিশ্চয়ই মনোনয়ন পাবেন তিনি।

বীর মুক্তিযোদ্ধা মো. এমাদুল হক খানকে মঠবাড়ীয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন দিতে মঠবাড়ীয়া উপজেলা সর্বস্তরের মুক্তিযোদ্ধা, মঠবাড়ীয়া উপজেলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলোর সৎ ও ত্যাগী নেতাকর্মীরা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার প্রতি আবেদন জানিয়েছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবার নৃশংসভাবে হত্যার প্রতিবাদে ও খুনি মোশতাক সরকারকে উৎখাত করার জন্য ১৯৭৫ সালের ২২ আগস্ট মঠবাড়িয়ার মুক্তিযোদ্ধাদের সংগঠিত করে সুন্দরবন হয়ে ভারতে যাওয়ার প্রস্ততিকালে খুনি মোশতাক সরকার তাকে গ্রেপ্তার করে। এরপর ডিটেনশন দিয়ে বরিশাল কারাগারে বন্দী রেখে তার ওপর অমানবিক নির্যাতন চালানো হয়। ১১ মাস কারাভোগের পর ১৫ সেপ্টেম্বর ১৯৭৬ সালে কারামুক্তি পান তিনি।

বীর মুক্তিযোদ্ধা মো. এমাদুল হক খান ১৯৯০-৯১ সালে মঠবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ছিলেন। ১৯৬৮-১৯৭১ পর্যন্ত মঠবাড়ীয়া থানা ছাত্রলীগের আহ্বায়ক ও ১৯৭২-১৯৭৮ পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। ১৯৬৯ সালে মঠবাড়িয়া থানা ছাত্র সংগ্রাম পরিষদ ও ১৯৭১ সালে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ মঠবাড়ীয়া থানা শাখার আহ্বায়ক ছিলেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য সাবেক ছাত্রলীগ নেতা ছিলেন এমাদুল হক খান।

তিনি মহান মুক্তিযুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। সেই সঙ্গে মহান মুক্তিযুদ্ধ চলাকালে তিনি ভারতের পশ্চিম বঙ্গের আমলনী বসিরহাট যুব প্রশিক্ষণ ক্যাম্পের পলিটিক্যাল মোটিভেটর ছিলেন।

‘৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলন চলাকালে মঠবাড়ীয়া উপজেলা আওয়ামী লীগ, ৮ দলীয় ঐক্য জোট, ১৫ দল তথা ২২ দলীয় ঐক্য জোটের আহ্বায়ক ছিলেন তিনি। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে ৮ দলীয় ঐক্য জোট মনোনীত নৌকা মার্কার প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App