×

সারাদেশ

৪০ দফা ইশতেহার ঘোষণা খালেকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ১০:৫৫ এএম

৪০ দফা ইশতেহার ঘোষণা খালেকের

পরিকল্পিত, পরিচ্ছন্ন-সুন্দর, স্বাস্থ্যকর, উন্নত স্মার্ট খুলনা গড়ার অঙ্গীকার নিয়ে আওয়ামী লীগ মনোনীত ও ১৪ দল সমর্থিত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক ৪০ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। গতকাল মঙ্গলবার দুপুরে খুলনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এই ইশতেহার ঘোষণা করেন।

হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে সেবার মান বৃদ্ধি, কেসিসিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা, জলাবদ্ধতা দূর করতে বিশেষ ব্যবস্থা, মাদকমুক্ত নগর গড়া, শিশুদের সাঁতার শেখানোর বিশেষ উদ্যোগ, মহানগরী সম্প্রসারের উদ্যোগসহ ২০ পৃষ্ঠার ৪০ দফা ইশতেহার পড়ে শোনান তালুকদার আব্দুল খালেক। এ সময় তিনি গত ৫ বছরে বাস্তবায়ন করা উন্নয়ন প্রকল্পের বর্ণনা দেন।

তালুকদার আব্দুল খালেক বলেন, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সংক্রমণের কারণে দেশের সব কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। তা প্রায় ৩ বছর স্থায়ী ছিল। এ কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও যথাসময়ে বিশাল এ কর্মযজ্ঞ সম্পন্ন করা সম্ভব হয়নি। ফলে নগরবাসীকে হয়তো কিছুটা দুর্ভোগ পোহাতে হয়েছে। অনিচ্ছাকৃত এবং অনাকাক্সিক্ষত এ বিলম্বের জন্য নগরবাসীর কাছে দুঃখ প্রকাশ করেন তিনি। চলমান উন্নয়নের কাজ সমাপ্ত হলে খুলনা আধুনিক সুযোগ-সুবিধাসহ একটি স্বাস্থ্যকর নগরীতে পরিণত হবে বলেও জানান।

৪০ দফা ইশতেহারের প্রথমেই রয়েছে পরিচ্ছন্ন, সবুজ ও পরিবেশ-বান্ধব খুলনা। বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, রাস্তাঘাট, বাসাবাড়ি নির্মাণ এবং নগর পরিকল্পনায় সবুজকে প্রাধান্য দেয়া হবে। সবুজ খুলনা গড়ে তুলতে এলাকাভিত্তিক পরিকল্পিত বনায়ন করা হবে। বাড়িভিত্তিক সবুজায়ন উৎসাহিত করা হবে। নগর পরিকল্পনায় পরিবেশকে সর্বাধিক গুরুত্ব দেয়া হবে। নগরায়ন হবে পরিবেশবান্ধব। জমি, বায়ু শব্দ দূষণের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়া হবে।

ইশতেহারে দ্বিতীয় দফায় নগরীতে পার্ক-উদ্যান নির্মাণ ও বনায়ন সৃষ্টির প্রতিশ্রুতি দেয়া হয়েছে। এ বিষয়ে তিনি বলেন, বর্তমানে নগরীতে বিদ্যমান পার্ক ও উদ্যানগুলোর প্রয়োজনীয় সংস্কার ও উন্নয়ন করা হবে। এছাড়া উন্মুক্ত সুবিধাজনক স্থানে একটি বড় পার্ক, লেডিস পার্ক ও দুটি শিশু পার্ক নির্মাণের উদ্যোগ নেয়া হবে এবং নদীসংলগ্ন স্থানে ভ্রমণের জন্য ‘ওয়াকওয়ে’ নির্মাণ করা হবে।

তিনি বলেন, নগরীর দক্ষিণপ্রান্তে উপযুক্ত স্থানে বৃক্ষরোপণের মাধ্যমে বনায়ন সৃষ্টি করে পরিবেশের উন্নয়ন ঘটানো হবে। এছাড়াও ময়ূর নদীসহ নগরীর ২২টি খাল খনন ও সংস্কার করে এর পাশে বনায়নের মাধ্যমে মনোরম পরিবেশ সৃষ্টি করা হবে।

ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক ও এস এম কামাল হোসেন, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পারভীন জাহান কল্পনা, কেসিসি নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক কাজী আমিনুল হক, আওয়ামী লীগ নেতা এম ডি এ বাবুল রানা, এডভোকেট সুজিত কুমার অধিকারী, সাবেক সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, আশরাফুল ইসলাম, শহিদুল হক মিন্টু, মুন্সী মাহাবুবুল আলম সোহাগ ও এডভোকেট সাইফুল ইসলাম।

হাতপাখার গণসংযোগে মাওলানা আব্দুল আউয়াল : এদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখার মেয়র পদপ্রার্থী হাফেজ মাওলানা আব্দুল আউয়াল বলেছেন, সন্ত্রাস, মাদক ও দুর্নীতিমুক্ত নগর গড়তে কাজ করব। সন্ত্রাস হচ্ছে সব অশান্তির মূল। আর দুর্নীতি হচ্ছে সব উন্নয়নের অন্তরায়। সন্ত্রাস ও দুর্নীতি দমন না করতে পারলে কোনো উন্নয়ন সম্ভব নয়। তাই সর্বপ্রথম কাজ করতে হবে সন্ত্রাস নির্মূলে। আমি বিজয়ী হতে পারলে খুলনা সিটিকে মাদকমুক্ত করব। এলাকাভিত্তিক সামাজিক সমস্যাগুলো সমাধান করব। গতকাল সোমবার সকাল থেকে নগরীর ২৩, ২৪, ২৭ নং ওয়ার্ডের পিকচার প্যালেস মোড়, গল্লামারী, নিরালা, সাতরাস্তা ও ময়লাপোতা এলাকায় গণসংযোগ ও পথসভায় তিনি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের কেসিসি নির্বাচন পরিচালনা কমিটির প্রধান পরিচালক মো. নাসির উদ্দিন, সহকারী পরিচালক মুফতী আমানুল্লাহ, ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা জেলা সভাপতি মাওলানা আব্দুল্লাহ ইমরান সমন্বয়নকারী মুফতি ইমরান হুসাইন,সহ-সমন্বয়কারী হাফেজ আসাদুল্লাহ গালীব, নির্বাচনী প্রধান এজেন্ট শেখ হাসান ওবায়দুল করিম, ইসলামী যুব আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় উপ-সম্পাদক মুফতী আমিরুল ইসলাম অর্থ সমন্বয়নকারী আবু গালিব, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক সুলতান মাহমুদ, কেন্দ্রীয় পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক মুহাম্মদ আল-আমীন, কেন্দ্রীয় প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পাদক মুহাম্মদ ফয়জুল ইসলাম।

লাঙ্গল প্রতীকে ভোট চান শফিকুল ইসলাম মধু : জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম মধু বলেছেন, খুলনা সিটি করপোরেশনের বিগত দিনের মেয়র নাগরিকদের সেবা দিতে সম্পূর্ণ ব্যর্থ। তাই নাগরিক সুবিধা নিশ্চিৎ করতে লাঙ্গল প্রতীকে ভোট দিয়ে আমাকে মেয়র নির্বাচিত করুন। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় খুলনা মহানগরীর শিববাড়ী মোড় এলাকায় নির্বাচনী প্রচারণাকালে তিনি এ সব কথা বলেন। পরে মধু কে ডি এ এভিনিউ রোড, পল্লীমঙ্গল স্কুল, বানরগাতি বাজারসহ ১৮ ও ১৯নং ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করেন।

এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক মাওলানা আল জুবায়ের, নগর জাতীয় পার্টির সভাপতি এডভোকেট মহানন্দ সরকার, নগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন ও জেলার সাধারণ সম্পাদক এম হাদিউজ্জামান, শেখ মো. নাজমুল কবির সাদী, গাউছুল আজম, আশফাকুল ইসলাম সেলিম, তৌমুর হোসেন শাহিন, প্রিন্স হোসেন কালু, মোস্তফা কামাল রিপন, কালা চান, নেয়ামত খান, অপূর্ব দত্ত নেকু, মাসুদ হাসান, খান, কামরুজ্জামান রজব, ফয়সাল, ইব্রাহিম, শহিদ হাওলাদার, গাজী মোশারফ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App