×

সারাদেশ

আলীকদমে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধানকাটা উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০১:০১ এএম

আলীকদমে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে ধানকাটা উদ্বোধন

ছবি: ভোরের কাগজ

বান্দরবানের আলীকদম উপজেলায় বোরো মৌসুমে কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটার উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৩১ মে) সকালে উপজেলার নয়াপাড়া ইউনিয়নের ইছহাক কার্বারী পাড়ার বিলে কৃষক লায়লা বেগম, আবুল হোসেন ও জাহানারা বেগমের জমিতে এই মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন আলীকদম উপজেলা নির্বাহী অফিসার জাবের মোঃ সোয়াইব, উপজেলা কৃষি অফিসার পিযুষ রায়, নয়াপাাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কফিল উদ্দিন, আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), বাংলাদেশ এর এগ্রিকালচার ডেভেলপমেন্ট অফিসার এমডি মাসুদ করিম, আইডিই বাংলাদেশ এর মার্কেট ডেভেলপমেন্ট অফিসার এসএম আলমগীর হোসেন, নয়াপাড়া ইউপির প্যানেল চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, সংরক্ষিত মহিলা সদস্য কহিনুর আক্তার, ইউপি সদস্য নুরুল ইসলাম, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কাজল কান্তি দাশ, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ রেজাউল করিম ও জেমি বড়ুয়া প্রমুখ।

জানা যায়, এ মেশিন দিয়ে একসঙ্গে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দি করা যায়। কর্তন, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি একসঙ্গে করা যায় বিধায় যন্ত্রটির নাম কম্বাইন হারভেস্টার। আধুনিক এ যন্ত্রের ব্যবহার আলীকদম উপজেলায় এই প্রথম। এ কম্বাইন্ড হারভেস্টার মেশিনের বাজারমূল্য ৩৫ লাখ ৯০ হাজার টাকা। এর মধ্যে সরকারিভাবে ভর্তুকি দেওয়া হয়েছে ক্রয়কৃত মূল্যের অর্ধেক টাকা। বাকি অর্ধেক টাকা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড থেকে নিয়ে এ মেশিন কেনা হয়। বর্তমানে মেশিনটি উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের তত্ত্বাবধানে রয়েছে।

সিমিট, বাংলাদেশ এর এগ্রিকালচার ডেভেলপমেন্ট অফিসার এমডি মাসুদ করিম জানান, কম্বাইন্ড হারভেস্টার মেশিন আলীকদম উপজেলার প্রান্তিক কৃষকদের জন্য একটি মাইল ফলক। সিমিট বাংলাদেশ কৃষি সম্প্রসারণে সরকারের সহযোগি একটি প্রতিষ্ঠান। আমরা ভবিষ্যতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাথে যৌথভাবে এই অঞ্চলের কৃষি উন্নয়নে কাজ করবো।

আইডিএ, বাংলাদেশ এর মার্কেট ডেভেলপমেন্ট অফিসার এস.এম আলমগীর হোসেন জানান, সিরিয়াল সিস্টেম ইনেশিয়েটিভস ফর সাউথ এশিয়া-মেকানাইজেশন এক্সটেনশন এক্টিভিটি (সিসা-এমইএ) এর উদ্যোগে ধান কর্তন যন্ত্র-কম্বাইন্ড হারভেস্টার এর ওপর দক্ষতা উন্নয়নের জন্য তারা চালক প্রশিক্ষণ দিয়েছেন। পরবর্তীতে এই যন্ত্রের যেকোন অংশ ক্রয় কিংবা মেরামতের প্রয়োজন হলে সংস্থাটি প্রয়োজনীয় সহযোগিতা দিক-নির্দেশনা দিয়ে যাবে।

তিনি বলেন, আইডিই বাংলাদেশ স্বল্প-আয়ের এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আয় ও জীবিকা বৃদ্ধিতে বেসরকারি খাতের জন্য ব্যবসার সুযোগ তৈরি করে।

নয়াপাড়া ইউপি চেয়ারম্যান কফিল উদ্দিন বলেন, কম্বাইন্ড হারভেস্টার মেশিন চালানোর জন্য আমার ইউনিয়ন থেকে নেজাম উদ্দিন ও সজিব নামের ২ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ উপলক্ষ্যে আয়োজিত চালক প্রশিক্ষণে উপজেলা নির্বাহী অফিসার, কৃষি কর্মকর্তাসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার পিযুষ রায় জানান, এ কম্বাইন্ড হারভেস্টার মেশিন ঘণ্টায় ১ একর জমির ধান কাটতে সক্ষম। এই মেশিনের সাহায্যে ধান কাটার সাথে সাথে মাড়াই করা যায়। একই সাথে বস্তা ভর্তি করা যায়। এরপর রোদে শুকিয়ে কৃষক ধান গোলায় তুলতে পারবে।

তিনি বলেন, প্রতি বছরই ধান কাটার সময় শ্রমিক সংকট তীব্র আকার ধারন করে। যার কারণে সময় মতো ধান ঘরে তুলতে না পেরে বৃষ্টি ও অকাল বন্যায় কৃষকের ধান নষ্ট হয়ে যায়। এখন কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে স্বল্প সময়ে, স্বল্প খরচে কৃষক ধান ঘরে তুলতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App