×

সারাদেশ

সাতকানিয়ায় ইটভাটা দখল, র‌্যাবের হাতে আটক ২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০৮:১৮ পিএম

সাতকানিয়ায় ইটভাটা দখল, র‌্যাবের হাতে আটক ২

ছবি: সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের সাতকানিয়ায় একটি ইটভাটা দখল ও ইট লুটের ঘটনায় দায়েরকৃত মামলার এজাহারভুক্ত দুই আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বুধবার (৩১ মে) দুপুরে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. নূরুল আবছার।

গ্রেপ্তারকৃতরা হলো- বাঁশখালীর পালেগ্রামের তৈয়বের ছেলে মোহাম্মদ নোমান (৩৫) ও সাতকানিয়ার ছনখোলার আলতাফ হোসেনের ছেলে মমতাজ উদ্দিন (৪০)।

র‌্যাব জানায়, সাতকানিায়া থেকে নোমান ও মমতাজ নামের দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে এসএমবি নামের একটি ইটভাটায় চাঁদাদাবির অভিযোগে মামলা রয়েছে।

র‌্যাব আরো জানায়, ভুক্তভোগী আনসারুল হক এবং তার বন্ধু মো. কামাল উদ্দিনসহ আরো কয়েকজন বন্ধু যৌথভাবে চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানাধীন এসএমবি (শাহ মাজিদিয়া ব্রিকস) নামে ব্রিকফিল্ডে দীর্ঘদিন যাবৎ ব্যবসা পরিচালনা করে আসছিলেন। মোহাম্মদ নোমান ও এবং মমতাজউদ্দিনের নেতৃত্বে কতিপয় দুস্কৃতিকারী প্রায় সময়ই ভুক্তভোগীদের নিকট ১০ লক্ষ টাকা চাঁদা দারি করে। ভুক্তভোগী এবং তার ব্যবসায়িক পার্টনারগণ চাঁদাবাজদের দাবিকৃত চাঁদার টাকা দিতে অপারগতা প্রকাশ করলে দুস্কৃতিকারীরা তাদের মারধরসহ প্রাণে মেরে ফেলা এবং ওই স্থানে তাদের ব্যবসা করতে দিবে না বলে হুমকি দেয়।

এর মধ্যে গত ২৩ মে দুপুর আড়াইটায় মোহাম্মদ নোমান এবং মমতাজ উদ্দিনের নেতৃত্বে কতিপয় দুস্কৃতিকারী আগ্নেয়াস্ত্র, দা, কিরিচ, লোহার রড, হকিষ্টিক ইত্যাদি অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ভুক্তভোগী আনসারুল হকের ইট ভাটার অফিসে প্রবেশ করে ১০ লক্ষ টাকা চাঁদা দাবি করে এবং বলে এখানে ব্যবসা করতে হলে প্রতি বছর ১০ লক্ষ টাকা হারে চাঁদা দিতে হবে। ভুক্তভোগী চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে আসামীরা ক্ষিপ্ত হয়ে ব্রিকফিল্ডের ম্যানেজার এবং কর্মচারীদের লোহার রড ও লাঠিসোঠা দিয়ে এলোপাতাড়ি মারধর করে গুরুতর আহত করে তাদের অফিস হতে বের করে দেয়। এ সময় আনসারুল হক এবং তার বড় ভাই বাধা দিলে আসামিরা তাদেরকেও মারধর করে এবং আনসারুল হকের পকেট হতে ১ লক্ষ টাকা এবং অফিসের ক্যাশ বাক্স ভেঙে ইট বিক্রির ৫ লক্ষ টাকা নিয়ে নেয়।

একই দিন দুস্কৃতিকারীরা ইট ভাটাটি জোরপূর্বক দখলে নিয়ে ৫০ থেকে ৬০টি ডাম্পার ট্রাক এনে ব্রিকফিল্ড থেকে আনুমানিক ২ লাখ ১০ হাজার ইট লুট করে বলেও অভিযোগ উঠে। গ্রেপ্তারকৃতদের থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানায় র‌্যাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App