×

সারাদেশ

মাগুরায় গঙ্গা স্নান উপলক্ষে মেলা অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ০৭:০৮ পিএম

মাগুরায় গঙ্গা স্নান উপলক্ষে মেলা অনুষ্ঠিত

ছবি: ভোরের কাগজ

মাগুরার শালিখা উপজেলার আড়পাড়া ইউনিয়নের চুকিনগর গঙ্গা ঘাটে গঙ্গা স্নান, পূজা ও দিনব্যাপী গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ মে) ভোর থেকে এলাকার ভক্ত বৃন্দের আয়োজনে দশহরা তিথিতে গঙ্গা স্নান ও মেলা অনুষ্ঠিত হয়।

গঙ্গা স্নানে ভোর থেকে ভক্তরা পূণ্যের আশায় হাতে বেলপাতা, ফুল, ধান-দূর্বাসহ বিভিন্ন উপকরণ গঙ্গার বুকে অর্পণ করে স্নান করেন। গঙ্গা স্নানে উপজেলার বিভিন্ন গ্রাম ও ইউনিয়ন ছাড়াও পার্শ্ববর্তী জেলা উপজেলা থেকে অনেক পূণ্যার্থীরা অংশ গ্রহণ করেন।

ঝিনাইদহের বুঝতলার৷ পলাশ বিশ্বাস বলেন, আমরা প্রতিবছর এখানে গঙ্গা স্নান করতে আসি। এখানে স্নান করতে বিভিন্ন স্থান থেকে ভক্তবৃন্দ আসেন। মূলত বিশ্বশান্তি ও পাপাচার থেকে মুক্ত হতেই গঙ্গায় স্নান করা। এখানে গঙ্গা স্নান উপলক্ষ্যে মেলা বসে। আমরা প্রতিবছর এই গঙ্গা স্নানে আসি।

চুকিনগর গঙ্গা ঘাট মন্দিরে সভাপতি সুকুমার মন্ডল বলেন, এই গঙ্গাস্নান বাংলা সন ১৩৬২ পূর্ব থেকে চলে আসছে। প্রতি বছর এখানে গঙ্গাস্নান ও মানষিক পূজা অনুষ্ঠিত হয়। আর এ গঙ্গাস্নান অনুষ্ঠানকে কেন্দ্র করে মেলা অনুষ্ঠিত হয়।

ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্তু চলে এ মেলা। দূর-দুরান্ত থেকে আগত দোকানীরা মেলার কয়েক দিন পূর্ব থেকেই তাদের বিভিন্ন রকমের পসরা সাজিয়ে বসে। মাটির তৈরি কুমারের হরেক রকমের হাঁড়ি-পাতিল, পুতুল, হাতী, ঘোড়া-গরুসহ বিভিন্ন রকমের দ্রব্য মেলায় আগত ক্রেতাদের দৃষ্টি আর্কষণ করে। মেলায় নাগর দোলা থেকে শুরু করে কামারের তৈরি দা-বটি, কুড়াল, কোদাল, ছুরিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য বিক্রয়ের জন্য সাজিয়ে বসে দোকানীরা।

জ্যৈষ্ঠের দাবদাহ উপেক্ষা করে পূণ্যার্থীরা মিলিত হয় এ পূণ্যভূমিতে। ছোট-ছোট ছেলে মেয়েদের দেখা যায় নাগরদোলায় চড়ে আনন্দ উপভোগ করতে। শিশুদের বাঁশির আওয়াজে মেলা প্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে। কমিটির পরিচালনা পর্ষদের স্বেচ্ছাসেবক ও আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর অক্লান্ত পরিশ্রমে মেলাটি সুন্দর ভাবে পরিচালিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App