×

সারাদেশ

নীলফামারী পানিতে ডুবে নিহত ৩৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ০১:৫৭ পিএম

নীলফামারী পানিতে ডুবে নিহত ৩৫

ছবি: রাজীব হুসাইন রাজু, নীলফামারী

নীলফামারী জেলার ছয় উপজেলার বিভিন্ন স্থানে পানিতে ডুবে শিশুসহ অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। অপরিকল্পিতভাবে প্রতিযোগিতামূলক গভীর পুকুর খনন করায় সেগুলি অরক্ষিত অবস্থায় থাকায় গভীর পুকুরগুলি পরিণত হয়েছে মরণফাঁদে।

এর মধ্যে গত ৯ মার্চ নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউপির দলুয়া চৌধুরী পাড়া গ্রামে পুকুরে ডুবে ২৭ মাসের এক শিশুর মৃত্যু হয়। নিহত ইয়াসিন আলীর (বয়স ২৭ মাস) পিতার নাম বাবু আলী, তিনি একজন রিকশাচালক এবং মা আঁখি বেগম ওই গ্রামের গৃহিণী। যদিও মৃত ইয়াসিন আলীর মা আঁখি বেগম তার ডুবে যাওয়া সন্তানের খোঁজে প্রতিদিনই এই পুকুর পাড়ে আসেন।

সম্প্রতি নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউপির দলুয়া চৌধুরী পাড়া গ্রামে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ওই এলাকার সর্বতা মঙ্গলা নামে একটি নদীসহ মোট চারটি গভীর পুকুর এবং সব পুকুর অরক্ষিত অবস্থায় রয়েছে। ২৭ মাস বয়সী ইয়াসিন আলী তার ভাগ্নে আরিয়ানের সাথে পুকুরের ধারে খেলাধূলা করার সময় একটি জলাশয়ে ডুবে মারা যান। এতে রিকশাচালক বাবু আলী ও তার স্ত্রী আঁখি বেগম মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। ছেলেকে হারিয়ে মানবেতর জীবন পার করছেন তারা।

স্থানীয়রা জানায়, এর আগে ওই এলাকায় অরক্ষিত গভীর পুকুরে ডুবে বহু প্রাণ হারিয়েছে। শিশু ডুবে যাওয়া রোধে পুকুর রক্ষায় ওইসব অরক্ষিত গভীর পুকুরের মালিকের পক্ষ থেকে কোনো প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়নি।

অভিযোগ রয়েছে, এসব পুকুর খনন করে বালু বিক্রি করেছেন জমির মালিকরা। ফলে এলাকায় গভীর পুকুরের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

যোগাযোগ করা হলে, সমষ্টি নামে একটি মিডিয়া ডেভেলপমেন্ট অ্যান্ড কমিউনিকেশন ইনস্টিটিউটের পরিচালক এবং চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর মীর মাসরুর জামান বলেন, ‘আমরা গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর বাংলাদেশে শিশু ডুবে যাওয়া রোধে কাজ করছি। ফলে শিশু ড্রোনিংয়ের সংখ্যা দিন দিন কমে আসছে। মূলত, শিশু ডুবে যাওয়া রোধে মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এদিকে, শিশু ডুবে যাওয়া ঠেকাতে অরিকল্পিতভাবে গভীর পুকুর খনন রোধ ও অরক্ষিত গভীর পুকুরগুলো নিরাপদ করার দাবি জানিয়েছেন নীলফামারী জেলার সচেতন মানুষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App