×

সারাদেশ

সাংবাদিক নেতা পরিচয়ে ফুলেল শুভেচ্ছা, বিপাকে কর্মকর্তারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২৩, ১২:৩৬ পিএম

সাংবাদিক নেতা পরিচয়ে ফুলেল শুভেচ্ছা, বিপাকে কর্মকর্তারা

ছবি: কাপ্তাই (রাঙ্গামাটি) প্রতিনিধি

রাঙ্গামাটির কাপ্তাই প্রেসক্লাবের সভাপতি-সম্পাদক পরিচয় দিয়ে ফুলেল শুভেচ্ছা দেয়াকে কেন্দ্র করে উপজেলা পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে মতবিনিময়কালে পেশাদার সাংবাদিকরা প্রতিক্রিয়া জানালে বিষয়টি নিয়ে হাস্যকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সম্প্রতি কাপ্তাইয়ের কতিপয় চাকুরীজীবী সাংবাদিক রাস্তাঘাটেসহ বিভিন্ন দপ্তরে ফুলেল তোড়া নিয়ে বিভিন্ন দপ্তরে গিয়ে দপ্তর প্রধানদের ফুলেল শুভেচ্ছা জানান। এই শুভেচ্ছা জানাতে গেলে দ্বিধাদ্বন্দ্বে পড়েন কর্মকর্তারা।

তারা বলেন- অতীতে কেউ সভাপতি-সাধারণ সম্পাদক পদ পেয়ে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন এমন দৃশ্য দেখিনি। এমনকি কাপ্তাই প্রেস ক্লাবে যারা সম্পৃক্ত আছেন তাদের মধ্যে থেকে কেউ ফুলেল শুভেচ্ছা জানাননি। আমরাই শুভেচ্ছা জানাতাম অথচ আমাদেরকে উল্টো ফুলেল শুভেচ্ছা জানাতে এসেছেন বিষয়টি নিয়ে আমরা দ্বিধাদ্বন্দ্বে আছি।

এসব ব্যাপারে গণমাধ্যমকে একই প্রতিক্রিয়া জানান- কাপ্তাই উপজেলা বিউবো কাপ্তাই ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের, কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হাসান, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ, রাইখালী ইউপি চেয়ারম্যান মংক্য মারমা প্রমুখ।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে এক আলোচনায় কাপ্তাই উপজেলা চেয়ারম্যান ও রাঙামাটি জেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক মফিজুল হক জানতে চাইলে প্রেসক্লাবের সভাপতি মাহফুজ আলম বলেন, কাপ্তাইয়ে কতিপয় চাকরিজীবী ও নামধারী সাংবাদিকদের প্রেসক্লাবের গঠনতন্ত্র পরিপন্থী ক্ষমতার অপব্যবহার কারণে অভ্যন্তরীণ কোন্দলের সুযোগে পেশাদার সাংবাদিকদের দমিয়ে রাখার অপচেষ্টা চালিয়ে স্বার্থান্বেষী একটি মহল অনৈতিক সুযোগ-সুবিধা ভোগ করার পাশাপাশি সাংবাদিকের মানসিক নির্যাতনের ঘটনা বেড়েছে। এটা অত্যন্ত দুঃখজনক। কাপ্তাইয়ের সকল প্রান্তের সাংবাদিকদের পেশাগত স্বার্থে প্রয়োজনে অনুসন্ধানী সাংবাদিকতাকে আরো সুদৃঢ় করতে হবে এবং বস্তুনিষ্ঠ সংবাদ করার ক্ষেত্রে আরো প্রতিভা ও উদার চিন্তাধারার বিকাশ ঘটাতে হবে।

তিনি আরো বলেন, কাপ্তাই প্রেসক্লাবের গঠনতন্ত্র মেনে বস্তুনিষ্ঠ দায়িত্ব-কর্তব্য পালন করা গেলে এবং সাংবাদিকদের প্রতি সাধারণ পাঠকদের হারানো আস্থা ফিরিয়ে আনতে নৈতিকভাবে সকলকে আদর্শিক হতে হবে। দল-মত নির্বিশেষে নিজের ভালো-লাগা না-লাগা সবকিছুর ঊর্ধ্বে উঠে সঠিক সংবাদ পরিবেশন করা তা মোটেও অসম্ভব নয়। এছাড়া দেশ-জাতি ও এলাকার স্বার্থে একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সবাইকে কাজ করতে হবে। সরকারের চলমান উন্নয়ন কর্মকাণ্ড প্রকাশের পাশাপাশি দেশের গরীব অসহায়-অবহেলিত সাধারণ মানুষের সুখ-দুঃখের খবর তুলে আনতে হবে নিঃস্বার্থভাবে। একই সঙ্গে রাষ্ট্রের স্বাধীনতা সার্বভৌমত্ব এবং নীতির প্রশ্নে কারো তাবেদারি করা যাবে না। যত বাধাই আসুক ন্যায়ের সিদ্ধান্তে অটুট থাকলে এই পেশায় কেউ কাউকে দাবিয়ে রাখতে পেরেছে, পৃথিবীর কোথাও এমন নজির নেই।

মাহফুজ আলম আরো বলেন,  আমরা চাই না গণমাধ্যম কর্মীদের দ্বিধাবিভক্তি, সকলের সমন্বয় সাধিত করে উন্নয়নের পথে এগিয়ে যেতে হবে। কাপ্তাই গণমাধ্যম কর্মীদের সৃষ্ট ভুল বুঝাবুঝির ঘটনা অবসান ঘটাতে কাপ্তাই উপজেলা প্রশাসন ও কাপ্তাই উপজেলা পরিষদের যৌথ উদ্যোগে আলোচনা করার একটি বৈঠকের চিন্তাভাবনা চলছে। আশা করি এই বৈঠকে সকলের মাঝ থেকে ভুল বুঝাবুঝির অবসান ঘটবে এবং কাপ্তাই প্রেসক্লাবের গঠনতন্ত্র মোতাবেক একটি সুন্দর পূর্ণাঙ্গ প্রেসক্লাব গঠিত হবে।

আলোচনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক, বীর মুক্তিযোদ্ধা শাহাদাৎ হোসেন, কাপ্তাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, রাইখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউসুফ কার্বারী, কাপ্তাই প্রেসক্লাবের নবনির্বাচিত সাধারণ সম্পাদক রবিউল হোসেন চৌধুরী, মো. রিপন, সাংগঠনিক সম্পাদক রিপন মারমা, যুগ্ম সাধারণ সম্পাদক অরূপ কুমার দে অপু, দপ্তর সম্পাদক উকিংপ্রু মারমা, কাজী মোশারফ হোসেন ও ঝুলন দত্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App