×

সারাদেশ

বান্দরবানে মাইনে বিস্ফোরণে শ্রমিক নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৪:৩৮ পিএম

বান্দরবানে মাইনে বিস্ফোরণে শ্রমিক নিহত

ছবি: সংগৃহীত

বান্দরবানের থানচি-রুমা উপজেলা সীমান্তের কুকিচিং ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) পুতে রাখা স্থলমাইন বিস্ফোরণে মো. রাশেদ (১৮) নামে শ্রমিক নিহত হয়েছেন। একই ঘটনায় দুলাল নামে আরো একজন আহত হয়েছেন।

মঙ্গলবার (২৩ মে) সকালে রুমা উপজেলার ৩ নম্বর রেমাক্রি-প্রাংসা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চাইক্ষ্যাং পাড়ার পার্শ্ববর্তী পাহাড়ে বঙ্কুন ত্রিপুরা পাড়ার নতুন নির্মিত থানচি হতে লিটক্রে সীমান্ত সড়কে ৩৫ কিলোমিটার দূরে ধোপানিছড়া সীমান্ত লিংক রোড এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত ব্যক্তি চট্টগ্রামের বাঁশখালীর চনুয়া, মদিনাপাড়া নুরুল হকের ছেলে। আর আহত ব্যক্তির নাম দুলাল (৩৫)। তিনি একই এলাকার মহিব উল্লাহর ছেলে।

নিহতের সঙ্গী নির্মাণ শ্রমিক মো. নেজাম উদ্দিন বলেন, থানচি লিটক্রে নতুন নির্মাণাধীন সড়কের ঠিকাদার সুজন দাশ ও মো. নুরুল হক দুইজনে বাঁশখালী থেকে নিরাপত্তা নিশ্চিত করে গত রবিবার ৩৫ কিলোমিটার এলাকায় পৌঁছি। পরদিন সোমবার হতে আমরা মোট ১৬ জন শ্রমিক রাস্তার ড্রেনের কাজ করেছিলাম। আজ (মঙ্গলবার) রাস্তা ড্রেনের পার্শ্বে ২০০ গজের মধ্যে জংঙ্গল পরিস্কার করতে বলে সুজন দাশ। তখন পুতে রাখা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পুতে রাখা ল্যান্ডমাইন বিস্ফোরণে নির্মাণ শ্রমিক রাশেদ ও দুলাল আহত হয়। উদ্ধার করে তাদের থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হলে কর্তব্যরত চিকিৎসক রাশেদকে মৃত ঘোষণা করেন অপরজনকে বান্দরবান সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. আব্দুল্লা আল নোমান জানান, দুপুর ১২টা ২০মিনিটে বিজিবি সদস্যরা স্থলমাইন বিস্ফোরণে আহত দুইজনকে হাসপাতালে নিয়ে আসেন। আহত মো. রাশেদকে হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছিল। গুরুতর আহত দুলালকে (৩৫) প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য বান্দরবান সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

সড়কের ঠিকাদারদের পাথর সরবরাহকারী মো. বেলাল হোসেন বলেন, সন্ত্রাসী সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সশস্ত্র গ্রুপ কুকিচিন ন্যাশনাল আর্মির (কেএনএ) পুতে রাখা স্থলমাইন বিস্ফোরণে এই শ্রমিক মারা গেছেন।

রুমা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, স্থলমাইন বিস্ফোরণে এক যুবক নিহত ও অপর একজন আহতের খবর পাওয়া গেছে। তবে ঘটনাস্থলটি রুমা-থানচি সীমান্ত এলাকা হওয়ায় কোন এলাকায় পড়েছে তা নিশ্চিত করা যায়নি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে বিস্তারিত পরে জানানো যাবে।

থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমদাদুল হক ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মৃত ব্যক্তিকে ময়নাতদন্তের জন্য বান্দরবান সদর হাসপাতালের পুলিশ প্রহরায় পাঠানো হয়েছে। অপরদিকে যেহেতু রুমা থানচি দুই উপজেলা সীমান্তের ঘটনার রুমা থানার ওসি মহোদয়ের সাথে যোগাযোগ করে দুই থানা সমন্বয়ের পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে গত ১৬ মে একই ইউনিয়নের ৬নং ওয়ার্ডে স্লৌপিপাড়ার পথে স্থলমাইন বিস্ফোরণে জুয়েল ত্রিপুরা (২৭) নামে একজন নিহত ও আব্রাহাম ত্রিপুরা (৩৫) নামে আরো একজন গুরুতর আহত। তারা সবাই রুমা উপজেলার রেমাক্রি ইউনিয়নের ৯নং ওয়ার্ডের বাসি রাম পাড়ার বাসিন্দা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App