×

সারাদেশ

প্রার্থী না হওয়ার ঘোষণা মেয়র আরিফের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৩, ০৪:১২ পিএম

প্রার্থী না হওয়ার ঘোষণা মেয়র আরিফের

ছবি: সংগৃহীত

সিলেট সিটি করপোরেশনের নির্বাচনে  প্রার্থী না হওয়ার ঘোষণা দিয়েছেন বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। এর মধ্য দিয়ে মাসব্যাপী জল্পনা-কল্পনার অবসান ঘটল। টানা দুবারের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী। একই সঙ্গে তিনি নগরবাসীকে ভোট বর্জনের আহ্বান জানান।

শনিবার (২০ মে) বিকেল সাড়ে তিনটায় প্রায় ৪৫ মিনিটের বক্তব্যে নগরীর রেজিস্ট্রি মাঠে এক জনসভায় এ ঘোষণার মধ্য দিয়ে বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী দলের সিদ্ধান্তই মেনে নিলেন। তবে সিটি নির্বাচনকে প্রহসনের নির্বাচন দাবি করে  নাগরিকদের নির্বাচনে অংশ না নেয়ারও আহ্বান জানান তিনি।

 আরিফুল হক চৌধুরী নির্বাচন কমিশনসহ সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করেন। তবে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল মুহিত ও স্থানীয় সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের প্রশংসা করেছেন। আরিফুল হক চৌধুরী বলেন, ‘আমি শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শে বিএনপির রাজনীতি শুরু করেছি। আমার জীবন থাকতে এ দলের ক্ষতি হয় এমন কোনো সিদ্ধান্ত নেবো না। অনেকে আমাকে উকিল আব্দুস সাত্তার বানানোর চেষ্টা করেছেন। কিন্তু আমি সেই সুযোগ কাউকে দিতে চাই না। এ সরকারের অধীনে কোনো নির্বাচন করার পরিবেশ নেই। বিশেষ করে ইভিএম নিয়ে নগরের মানুষজন জানে না। এটা ভোট কারচুপির মহা আয়োজন। আমি বাংলাদেশের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, আমার মা ও শ্রদ্ধেয় আলেম-ওলামাদের পরামর্শে নির্বাচন বর্জন করলাম।’ আবেগঘণ বক্তৃতায় আরিফ বলেন, ইতোমধ্যে কীভাবে ভোট ডাকাতি করা যায়, তার পরিকল্পনা করা হয়েছে। কীভাবে প্রহসনের নির্বাচন করা যায় তাও চূড়ান্ত করা হয়েছে। অথচ আমি নির্বাচন করব কি না তা এতদিন জানাইনি। এর আগেই আমাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। এর আগে নগরের কুমারপাড়ায় নিজ বাসভবন থেকে পদযাত্রা করে শাহজালাল (রহ.)-এর মাজারে যান। এ সময় তার সামনে দুই শতাধিক মোটরসাইকেল শোভাযাত্রায় অংশ নেয়। মেয়রের সঙ্গে পদযাত্রায় বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের অংশ নিতে দেখা গেছে। মাজার জিয়ারত শেষে পদযাত্রা করে বেলা ৩টা ২২ মিনিটে তিনি রেজিস্টারি মাঠে পৌঁছান। সমাবেশস্থলে পৌঁছানোর পর উপস্থিত জনতা হাততালি ও স্লোগান দিয়ে মেয়র আরিফুলকে স্বাগত জানান। এ সময় বিভিন্ন বয়সী মানুষ ‘আরিফুল হক চৌধুরীকে আবার মেয়র হিসেবে দেখতে চাই’ বলে স্লোগান দিতে থাকেন। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, সিলেট সিটি নির্বাচনের ভোট হবে আগামী ২১ জুন। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৩ মে। মনোনয়নপত্র বাছাই ২৫ মে ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১ জুন। ২ জুন প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণা শুরু করতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App