×

সারাদেশ

চট্টগ্রামে ১৫ পুকুরসহ ১০০ একর খাস জমি উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২৩, ০৫:৫৭ পিএম

চট্টগ্রামে ১৫ পুকুরসহ ১০০ একর খাস জমি উদ্ধার

ছবি: চট্টগ্রাম অফিস

চট্টগ্রামে ১৫ পুকুরসহ ১০০ একর খাস জমি উদ্ধার

ছবি: চট্টগ্রাম অফিস

চট্টগ্রামে ১৫ পুকুরসহ ১০০ একর খাস জমি উদ্ধার

ছবি: চট্টগ্রাম অফিস

চট্টগ্রাম নগরীর সমুদ্র উপকূলবর্তী কাট্টলী এলাকায় ১৫টি পুকুরসহ প্রায় ১০০ একর খাসজমি একটি প্রভাবশালী মহল বেশ কয়েক বছর যাবৎ তা দখল করে রেখেছিল। তবে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের নির্দেশে বৃহস্পতিবার (১৮ মে) সকাল ১১ টা থেকে প্রায় ৪ ঘন্টাব্যাপী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুকের নেতৃত্বে অভিযান চালিয়ে এই খাস জমি উদ্ধার করা হয়।

উদ্ধারকরা এ জমির বাজারদর প্রায় ৭০০ টাকা বলে জানিয়েছেন অভিযান পরিচালনাকারী সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

[caption id="attachment_431756" align="alignnone" width="1600"] ছবি: চট্টগ্রাম অফিস[/caption]

তিনি বলেন, অভিযানের মাধ্যমে দীর্ঘদিন বেহাত হয়ে যাওয়া প্রায় ১০০ একর জমি উদ্ধার করেছি। একটি চক্র সরকারি এ জায়গাটি বহু বছর ধরে অবৈধভাবে দখল করে রেখেছিল। অভিযানে প্রায় ছোট বড় ৩০টির মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। পাশাপাশি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। ১০টি সরকারি সাইনবোর্ড নির্দেশনাসহ টানানো হয়েছে। যাতে করে অবৈধ অনুপ্রবেশ না হয়।

খাস জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ সম্পর্কে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সীতাকুণ্ড এলাকায় প্রায় ১৯৪ একর সরকারি খাস জমি উদ্ধার করা হয়েছে। তারই ধারাবাহিকতায় আজকে আমরা ১৫টি পুকুরসহ প্রায় ১০০ একর সরকারি খাস জমি উদ্ধার করেছি। দীর্ঘ বছর ধরে একটি চক্র এ জায়গাটি অবৈধভাবে দখল করে আসছিলো। আজ (বৃহস্পতিবার) অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সম্পূর্ণ জায়গাটি সরকারের দখলে নিয়ে এসেছি। পাশাপাশি চট্টগ্রাম মহানগর ও উপজেলার বেদখল হওয়া সরকারি খাস জমি উদ্ধারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

[caption id="attachment_431757" align="alignnone" width="1600"] ছবি: চট্টগ্রাম অফিস[/caption]

জেলা প্রশাসক জানান, মেরিন ড্রাইভের পাশে এই উদ্ধারকৃত জমিসহ প্রায় ৭৫০ একর জমি নিয়ে ম্যানগ্রোভ ফরেস্ট, সংরক্ষিত বন, সাইক্লিং ট্র্যাক, বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র ইত্যাদি গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, উদ্ধার হওয়া জায়গাটিতে অনুপ্রবেশ ঠেকাতে সার্বক্ষণিক আনসার সদস্য নিয়োগ করা হয়েছে। ইতিমধ্যেই নিষেধাজ্ঞাসহ ১০টি সাইনবোর্ড টানানো হয়েছে। এরপরেও যদি অবৈধভাবে কেউ এ জায়গায় প্রবেশ বা দখল করার চেষ্টা করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। অভিযানে ছিলেন জেলা প্রশাসনের কর্মচারীসহ সিএমপি সদস্য ও বিদ্যুৎ বিভাগের লোকজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App