×

সারাদেশ

কলাপাড়ায় নির্মিত হলো এলজিইডি’র ভাসমান ড্রাম সেতু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ০৬:০১ পিএম

কলাপাড়ায় নির্মিত হলো এলজিইডি’র ভাসমান ড্রাম সেতু

ছবি: ভোরের কাগজ

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নে প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের ও কৃষকদের যাতায়ত সুবিধা নিশ্চিতে এলজিইডির অর্থায়নে পাখীমারা খালে নির্মিত হলো নান্দনিক ভাসমান ড্রাম সেতু। পাখীমারা খালের উপর নির্মিত আয়রন ব্রীজটি দুই বছর পূর্বে খালের উপর ভেঙে পড়ার পর নতুন কোনো সেতু নির্মিত না হওয়ায় সমস্যায় পড়ে গ্রামবাসী।

গামইরতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীরা খাল পারাপারের বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় স্কুল যেতে পারতো না। সেতু তৈরি হবার পরে নিরাপদে শিশুরা চলাচল করতে পারছে। সেতুটি নির্মার্ণের ফলে ওই ইউনিয়নের গামইরতলা,মজিদপুর,কুমিরমারা গ্রামের কৃষকরা এখন অনায়াসে চলাচল সহ তাদের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করতে পারবে। উপজেলা পরিষদের উদ্দোগে এলজিইডি’র অর্থায়নে নির্মিত হল নান্দনিক ভাসমান ড্রাম সেতু।

এলজিইডি সূত্রে জানা যায়, ৪ লক্ষ টাকা ব্যয়ে ৯০টি প্লাস্টিকের ড্রামের ওপর কাঠের পাটাতন করে নান্দনিক এ ভাসমান সেতুটি নির্মাণ করা হয়। ৯০ মিটার দৈর্ঘের এবং ৮ ফুট প্রস্থের ভাসমান সেতুটি দু’পাশে রেলিংসহ এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এর উপর দিয়ে নিরাপদে শিশুরা চলাচল করাসহ বাই সাইকেল চালিয়ে স্বাচ্ছন্দে খাল পার হতে পারবে। এছাড়া ড্রামগুলি এমনভাবে স্থাপন করা হয়েছে যে, সেতুর ভারসাম্য রক্ষা করতে পারবে। আর এ ভাসমান সেতু পাল্টে দিয়েছে উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের গামইরতলা, মজিদপুর, কুমিরমারা গ্রামীন জনপদের চিত্র। নান্দনিক এ সেতু নির্মাণের পর শেষ বিকেলের আলোতে সেতুর উপর দাঁড়িয়ে ছবি তুলতেও আসছে ভ্রমণ পিয়াসী মানুষ।

গামইরতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পূর্নিমা রানী বলেন, ২০২০ সালের এপ্রিল মাসে হঠাৎ করে একদিন খালের উপর আয়রন ব্রীজটি ভেঙে পড়ে। এসময় সেতুতে থাকা ৪-৫ কিশোর আহত হয়। এরপর নতুন করে কোনো সেতু নির্মাণ না হওয়ায় শিশুরা স্কুল যাতায়াতে দুর্ভোগে পড়ে। কেননা স্কুলের অন্তত: ৭০ ভাগ শিশু আসতো খালের ওপারের মজিদপুর গ্রাম থেকে। এতে স্কুলটিতে উপস্থিতির হার আশঙ্কাজনক ভাবে কমে যায়। অবশেষে বিদ্যালয়টির পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শাহিনা পারভিন সীমা বিষয়টি উপজেলা পরিষদের নজরে আনেন। ক্ষুদে শিক্ষার্থীদের পাশে দাড়ায় এলজিইডি। পাখীমারা খালে নির্মিত হয় ভাসমান ড্রাম সেতু।

উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শাহিনা পারভিন সীমা জানান,গামইরতলা আমার গ্রামের বাড়ি। ওটি আমার স্কুল। শিশু শিক্ষার্থীদের সমস্যা সমাধানে খালের উপর এলজিইডি ভাসমান ড্রাম সেতু নির্মাণ করে দিয়েছে। আমি ব্যক্তিগত ভাবে উপজেলা চেয়ারম্যান মহোদয়, এলজিইডি প্রকৌশলীসহ নির্মাণের সময় তদারকি করেছি। যাতে ঠিকাদার শিশুদের নিরাপদ চলাচল উপযোগী করে কাজ সম্পন্ন করে।

কলাপাড়া উপজেলা প্রকৌশলী ফয়সাল বারী পূর্ন বলেন, ‘ব্রিজ ভেঙে যাওয়ায় পর সেখানে গার্ডার ব্রিজ নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। ইতিমধ্যে কোমলমতি শিশুদের স্কুল যাতায়তে খালের উপর একটি ভাসমান ড্রাম সেতু নির্মাণ করা হয়েছে। এতে কয়েকটি গ্রামের কৃষক চলাচল সুবিধাসহ তাদের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করতে পারবে।’ তবে, এখানে বড় একটি সেতু করার প্রস্তাবনাও ইতোমধ্যে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App