×

সারাদেশ

কক্সবাজার-সেন্টমার্টিন দ্বীপে বিজিবির ৫০০ সদস্য তৎপর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০৭:৪৬ পিএম

কক্সবাজার-সেন্টমার্টিন দ্বীপে বিজিবির ৫০০ সদস্য তৎপর

ফাইল ছবি

সহযোগিতার জন্য দুটি টোল ফ্রি মোবাইল নম্বর চালু

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ঘূর্ণিঝড় ‘মোকা’র ক্ষয়ক্ষতি মোকাবেলা ও জানমালের নিরাপত্তায় কক্সবাজার ও সেন্টমার্টিন দ্বীপে কাজ শুরু করেছে। জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য বিজিবির মাইকিং করছে। বিজিবির ৫০০ সদস্য এখন তৎপর রয়েছে। যেকোনো প্রয়োজনীয় সহায়তার জন্য দুটি টোল ফ্রি মোবাইল নম্বর চালু করেছে।

বিজিবি সূত্রে জানা গেছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোকা’র কারণে কক্সবাজার জেলা ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। এই প্রেক্ষিতে বিজিবি সদস্যরা শনিবার (১৩ মে) সকাল থেকে কক্সবাজার ও সেন্টমার্টিন দ্বীপ এলাকায় বসবাসরত জনসাধারণকে ঘূর্ণিঝড়ের কবল থেকে রক্ষার জন্য নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরে যেতে মাইকিং শুরু করছে। সীমান্তবর্তী প্রান্তিক জনগোষ্ঠীর কাছে প্রাকৃতিক দুর্যোগের আগাম বার্তা পৌঁছে দেয়ার ফলে জনসাধারণ প্রয়োজনীয় মালামালসহ নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়া শুরু করে। বিজিবি সদস্যরা প্রতিটি ঘরে ঘরে গিয়ে সবাইকে নিরাপদ স্থানে সরে যেতে সহযোগিতা করছে।

টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ জানিয়েছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। আগাম প্রস্তুতি হিসেবে টেকনাফে ব্যাটালিয়নের দায়িত্বাধীন এলাকায় ৫শ সৈনিক মাঠে তৎপর রয়েছে। তারা প্রতিটি বাড়িতে ছুটে যাচ্ছেন। এলাকাবাসীদের ঘূর্ণিঝড়ের ভয়াবহতার আশঙ্কার বিষয়ে সতর্ক করছেন এবং তাদের সাইক্লোন শেল্টার বা নিকটবর্তী আশ্রয়ে নিয়ে যাচ্ছেন। এছাড়াও বৈরী আবহাওয়ার সুযোগে সীমান্ত অপরাধ যাতে না বাড়ে সেজন্য সীমান্তে বাড়তি সতর্কতা নেয়া হয়েছে ।

এদিকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ঘূর্ণিঝড় মোকা’র ক্ষয়ক্ষতি মোকাবেলায় জনগণকে প্রয়োজনীয় সহায়তার জন্য ০১৭৬৯৬০০৫৫৫ এবং ০১৮৮৯৬০০৫৫৫ দুটি টোল ফ্রি নম্বর চালু করেছে। এই নম্বরে সহযোগিতা চাওয়ার সঙ্গে সঙ্গে বিজিবি সদস্যরা সেখানে পৌঁছে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App