×

সারাদেশ

বরিশালে তীব্র তাপদাহে তৃষ্ণা মেটাচ্ছে ‘বিডি ক্লিন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২৩, ০৭:৫৬ পিএম

বরিশালে তীব্র তাপদাহে তৃষ্ণা মেটাচ্ছে ‘বিডি ক্লিন’

ছবি: ভোরের কাগজ

বরিশালে তীব্র তাপদাহে তৃষ্ণা মেটাচ্ছে ‘বিডি ক্লিন’
বরিশালে তীব্র তাপদাহে তৃষ্ণা মেটাচ্ছে ‘বিডি ক্লিন’

তীব্র তাপদাহে পথচারী ও শ্রমজীবী মানুষের পানির তৃষ্ণা মেটাতে বরিশালে বিশুদ্ধ পানি সরবরাহ করছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন’ বরিশাল। বৃহস্পতিবার সকালে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। আয়োজকরা জানিয়েছেন, আগামী একমাস নগরীর গুরুত্বপূর্ণ ছয়টি পয়েন্টে এ কার্যক্রম চলবে।

এ সময় উপস্থিত ছিলেন ‘বিডি ক্লিন’ বরিশালের আঞ্চলিক সমন্বয়ক মাসুদুর রহমান, সাবেক বিভাগীয় সমন্বয়ক ইব্রাহিম মাসুম, উপ-সমন্বয়ক (আইটি অ্যান্ড মিডিয়া) মো. ইলিয়াস, উপ-সমন্বয়ক (লজিস্টিক) মো. রায়হান চৌধুরী, উপজেলা সমন্বয়ক জায়েদ ইরফান, সাবেক উপজেলা সহ-সমন্বয়ক শামিম ইসলাম ইমন, উপজেলা সহ সমন্বয়ক মো. আবদুল্লাহ, সমন্বয়ক (লজিস্টিক) হৃদয় ফরাজিসহ বিডি ক্লিন বরিশালের সদস্যরা।

‘বিডি ক্লিন’ বরিশালের আঞ্চলিক সমন্বয়ক মাসুদুর রহমান জানান, গত কয়েকদিন ধরে বরিশালে তীব্র তাপদাহ চলছে। এর মধ্যে বরিশাল নগরীর পথচারী ও শ্রমজীবী মানুষেরা পড়েছেন বিশুদ্ধ খাবার পানির সংকটে। আমরা তাদের তৃষ্ণা মেটাতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের উদ্যোগ নিয়েছি। শুক্রবার থেকে নগরীর গুরুত্বপূর্ণ ছয়টি পয়েন্ট রুপাতলী, লঞ্চঘাট, জেলখানা মোড়, নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল, হাতেম আলী চৌমাথা ও বাংলাবাজার এলাকায় বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করা হবে। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে আগামী অন্তত একমাস এই কার্যক্রম চলবে বলেও জানান তিনি।

বিডি ক্লিন বরিশাল বিভাগীয় অতিরিক্ত সমন্বয়ক (আইটি অ্যান্ড মিডিয়া) তামিম হোসেন, পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে ২০১৬ সালের ৩ জুন প্রতিষ্ঠিত হয় ঢাকা ক্লিন। পরবর্তীতে এই নাম পরিবর্তন করে রাখা হয় বিডি ক্লিন। বরিশাল বিভাগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ৩৫টি উপজেলায় তাদের টিম আছে। শুধু বরিশালেই প্রায় সাড়ে সাত হাজার স্বেচ্ছাসেবী আছে সংগঠনটির।

বিডি ক্লিনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে তামিম হোসেন বলেন, যত্রতত্র ময়লা-আবর্জনা ছুড়ে ফেলার মানসিকতা বা অভ্যাস পরিবর্তনের জন্য ডাস্টবিন ব্যবহারের জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যেই বিডি ক্লিনিকের যাত্রা শুরু হয়। তাছাড়া বহির্বিশ্বের কাছে বাংলাদেশকে অন্যতম পরি”ছন্ন রাষ্ট্রের মর্যাদা স্থাপনসহ দেশের সব নাগরিককে বিশ্বব্যাপী আদর্শবান সুনাগরিকের উদাহরণ হিসেবে প্রতিষ্ঠা করতে এই স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ‘বিডি ক্লিন’ প্ল্যাটফর্ম পুরোপুরিভাবে সদস্যদের অর্থায়নে পরিচালিত একটি অরাজনৈতিক সংগঠন। যে কোনো বয়সের যেকোনো পেশার মানুষ এখানে সদস্য হতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App