×

সারাদেশ

পঞ্চগড়ে অস্ত্র মামলায় দুই আসামির ১৭ বছরের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ০৮:১০ পিএম

পঞ্চগড়ে পৃথক দুইটি অস্ত্র মামলায় দুই আসামির ১৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (৯ মে) বিকেলে পঞ্চগড় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শরীফ হোসেন হায়দার এ আদেশ দেন। এসময় বিচারক একটি অস্ত্র মামলার প্রধান আসামিকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড ও অপর ৪ আসামিকে বেকসুর খালাস এবং অপর অস্ত্র মামলার একমাত্র আসামিকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন, পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সদর ইউনিয়নের কানকাটা এলাকার রনজু মিয়া (৪১) ও একই ইউনিয়নের শারিয়ালজোত এলাকার নেকবর খান (৪৬)। পরে তাদের জেলহাজতে পাঠানো হয়েছে।

এছাড়া খালাস পাওয়া আসামিরা হলেন, তেঁতুলিয়া উপজেলার তিরনইহাট ইউনিয়নের হাকিমপুর এলাকার দুলাল উদ্দীন (৪০), হাফিজ উদ্দীন (৪০), শেকু (৩৫) এবং শহীদুল ইসলাম (৪৬)।

মামলার এজহার ও আদালত সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ৩০শে সেপ্টেম্বর সন্ধ্যায় তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের নারায়ণজোত বিওপির কয়েকজন বিজিবি সদস্য সীমান্তে টহল শেষে কাম্পে ফিরছিলেন। এসময় ওই ক্যাম্পের সামনে দিয়ে সীমান্ত এলাকার মেইন পিলার ৭৩৪ এর ৪ নম্বর সাব পিলার হতে ৬০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে কাঁচা সড়ক ধরে দুইটি মোটরসাইকেলে ৫ জন ব্যক্তি আসছিলেন। পরে বিজিবি সদস্যরা তাদের গতিরোধ করলে রনজু মিয়া নামে ১ জনকে আটক করা হলেও অপর ৪ জন মোটরসাইকেল রেখে পালিয়ে যায়। এসময় রনজুর সঙ্গে থাকা একটি ব্যাগ হতে ৯ ইঞ্চি লম্বা একটি পিস্তল, ৪ রাউন্ড গুলি, একটি লোহার চার্জার ক্লিপ, লোহার হাতল বিশিষ্ট একটি পুরাতন তরবারী উদ্ধার করা হয়। পরে ১ লা অক্টোবর রঞ্জুকে প্রধান আসামি করে ৫ জনের বিরুদ্ধে তেঁতুলিয়া মডেল থানায় অস্ত্র আইনে একটি মামলা দায়ের করেন নারায়ণজোত বিওপির নায়েক গাজিউর রহমান। পরে ওই বছরের ১০ নভেম্বর আসামিদের দোষী সাব্যস্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও তেঁতুলিয়া মডেল থানার তৎকালীন (এসআই) উপপরিদর্শক নুর নবী প্রধান।

আদালতের বিচারক মামলায় ১০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ ও দীর্ঘ সময় বিচারিক প্রক্রিয়া শেষে মঙ্গলবার (৯ মে) বিকেলে আদালত মামলার প্রধান আসামি রঞ্জু মিয়াকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড ও বাকী ৪ আসামিকে বেকসুর খালাস প্রদান করেন।

এদিকে অপর একটি অস্ত্র মামলার এজহার ও আদালত সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৫শে আগস্ট রাতে গোপন সংবাদের ভিত্তিতে তেঁতুলিয়া কোম্পানীর বিজিবি সদস্যরা জানতে পারেন তেঁতুলিয়া সদর ইউনিয়নের শারিয়ালজোত এলাকায় নেকবর খান নামে এক ব্যক্তির বাড়িতে অস্ত্র আছে। পরে তার বাড়িতে বিজিবি সদস্যরা অভিযান পরিচালনা করেন। এসময় তার গোয়াল ঘর হতে একটি ৯ ইঞ্চি লম্বা পিস্তল ও ২ রাউন্ড গুলি উদ্ধার করেন বিজিবি সদস্যরা। পরে ২৬শে আগস্ট তাকে আসামি করে তেতুঁলিয়া মডেল থানায় অস্ত্র আইনে একটি মামলা দায়ের করেন তেতুঁলিয়া কোম্পানীর নায়েব সুবেদার দিদার আহম্মেদ। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা ও তেতুঁলিয়া মডেল থানার সাবেক এসআই মনিরুল ইসলাম ওই বছরের ১৪ই সেপ্টেম্বর নেকবর খানকে দোষী সাব্যস্ত করে অভিযোগপত্র দাখিল করেন। পরে মামলায় ৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ ও দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে মঙ্গলবার (৯ মে) বিকেলে আদালত মামলার একমাত্র আসামি নেকবর খানকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন।

পঞ্চগড় জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আমিনুর রহমান দুইটি অস্ত্র মামলায় দুইজন আসামির সাজার বিষয়টি নিশ্চিত করে বলেন, আর কোনো ব্যাক্তি যাতে করে অবৈধভাবে অস্ত্র পরিবহন ও সংরক্ষণ না করতে পারে সেজন্য আদালতের এই রায় এই রায় সমাজের জন্য একটি বার্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App