×

সারাদেশ

স্মার্টফোন নিয়ে এসএসসি পরীক্ষা কক্ষে শিক্ষার্থী, আটক ২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ০২:২৩ পিএম

স্মার্টফোন নিয়ে এসএসসি পরীক্ষা কক্ষে শিক্ষার্থী, আটক ২

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের কুলিয়ারচরে চলমান এসএসসি পরীক্ষা-২০২৩ এ গণিত বিষয়ে পরীক্ষা চলাকালীন মুহূর্তে স্মার্টফোন ব্যবহার করে প্রশ্নপত্র ম্যাসেঞ্জারে কেন্দ্রের বাহিরে পাঠানো এবং উত্তর সংগ্রহ করায় একজন শিক্ষার্থীকে বহিষ্কারসহ দুই শিক্ষার্থীকে আটক করেছে কুলিয়ারচর থানা পুলিশ। এ ঘটনায় বাহির থেকে শিক্ষার্থীদের সহায়তা করা শিক্ষক পলাতক রয়েছে।

কেন্দ্র সচিবের মামলার প্রেক্ষিতে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন, মো. ইউসুফ ও মো. আশরাফুল তারা দুইজন ছয়সূতী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের ছাত্র। পলাতল শিক্ষক হলেন, জনতা আদর্শ উচ্চ বিদ্যায়লয়ের এক খন্ডকালীন শিক্ষক মো. বাছির মিয়া।

বুধবার (১০ মে) দুপুর দুইটায় আটককৃত দুই পরীক্ষার্থীকে কিশোরগঞ্জে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়। এর আগে মঙ্গলবার (৯ মে) দুপুর ১২টায় কুলিয়ারচর উপজেলার মুছা মিয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনকালে মোবাইল ফোন প্রশ্নপত্র আদানপ্রদান কালে হাতেনাতে ধরেন ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিমন সরকার।

জানা যায়, সারা দেশের ন্যায় গত মঙ্গলবার এসএসসি অংক পরিক্ষা চলছিলো। এ সময় কুলিয়ারচর উপজেলা ২নং কেন্দ্র মুসা মিয়া উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষে এসএসসি পরীক্ষার্থী মো. ইউসুফ স্মার্টফোন দিয়ে প্রশ্ন ছবি তুলে ম্যাসেঞ্জারের মাধ্যমে বাহিরে থাকা জনতা আদর্শ উচ্চ বিদ্যায়লয়ের এক খন্ডকালীন শিক্ষক মো. বাছির মিয়ার কাছে পাঠায়। ওই শিক্ষক মো. বাছির মিয়া প্রশ্নপত্র সমাধান করে ছয়সূতী ইউনিয়ন হাই স্কুল ও কলেজের মানবিক শাখার এসএসসি পরীক্ষার্থী মো. ইউসুফের ম্যাসেঞ্জারের প্রেরণ করেন। এ সময়ে দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট পরীক্ষার কেন্দ্র পরিদর্শনকালে ম্যাজিস্ট্রেট সিমন সরকার শিক্ষার্থীকে মোবাইল ফোনসহ হাতেনাতে ধরেন। তার ভাষ্যমতে মোবাইল ফোনটির প্রকৃত মালিক পাশের পরীক্ষার্থী আশরাফুল। আশরাফুলও ছয়সূতী ইউনিয়ন হাই স্কুল ও কলেজের মানবিক শাখার এসএসসি পরীক্ষার্থী। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাৎক্ষণিক মোবাইল ফোন হাতে থাকা মো. ইউসুফকে বহিষ্কারের নির্দেশ প্রদান করেন। পরবর্তীতে এ ঘটনায় জড়িত দুই পরীক্ষার্থীকে থানায় নিয়ে আসেন এবং পরবর্তী থানায় তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, কেন্দ্র পরিদর্শনের সময় পরীক্ষার হলে স্মাটফোনেসহ অভিযুক্ত শিক্ষার্থী মো. ইউসুফ হাতানাতে ধরা পড়ে। পরে কেন্দ্র সচিবকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়।

কেন্দ্র সচিব ও মুসা মিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু নাসের মো. আব্দুল্লাহ বলেন, পরীক্ষা হলে ম্যাজিস্ট্রেট কর্তৃক হাতেনাতে স্মার্টফোনসহ ধরা পড়ায় পরীক্ষার্থী মো. ইউসুফকে বহিষ্কার করা হয়। এ ঘটনা সহয়তাকারী হিসেবে স্মাটফোনের প্রকৃত মালিক পরীক্ষার্থী আশরাফুল ও কেন্দ্র বাহির থেকে সহায়তা করা শিক্ষক বাছির মিয়া এবং বহিষ্কৃত পরীক্ষার্থীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

এ বিষয়ে কুলিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গোলাম মোস্তফা বলেন, আটককৃত দুই পরীক্ষার্থীর বিরুদ্ধে পাবলিক পরীক্ষা আইনি নিয়মিত মামলা হইছে। তাদের কিশোরগঞ্জের বিজ্ঞ আদালতের প্রেরণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App