×

সারাদেশ

সিটি নির্বাচন: গাজীপুরে প্রতীক পেয়ে প্রচারণায় প্রার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ১১:৩৫ এএম

সিটি নির্বাচন: গাজীপুরে প্রতীক পেয়ে প্রচারণায় প্রার্থীরা

ছবি: সংগৃহীত

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে লটারির মাধ্যমে এ প্রতীক দেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। এর পরপরই আনুষ্ঠানিক প্রচারণায় নেমে পড়েন প্রার্থীরা। ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগ পর্যন্ত চলবে এ প্রচার-প্রচারণা। ২৫ মে এ সিটিতে ভোট গ্রহণ করা হবে।

এদিন ৮ মেয়র প্রার্থীর পাশাপাশি ২৩৯ জন সাধারণ কাউন্সিলর এবং ৭৭ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়। মেয়র প্রার্থী আজমত উল্লা খান নৌকা, সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন টেবিলঘড়ি, বিএনপি ঘরানার রনি সরকার হাতি, জাতীয় পার্টির এম এম নিয়াজউদ্দিন লাঙ্গল, জাকের পার্টির রাজু আহমেদ গোলাপ ফুল এবং স্বতন্ত্র প্রার্থী হারুন অর রশিদ ঘোড়া প্রতীক পেয়েছেন। প্রতীক বরাদ্দের দিন সকালে সিটি নির্বাচনে অংশ নেয়া মেয়র প্রার্থী, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদের প্রার্থীরা নিজ নিজ অনুসারীদের নিয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হন। প্রতীক পাওয়ার পরপরই তারা ভোটারদের কাছে ভোট প্রার্থনা শুরু করেছেন। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান প্রতীক বরাদ্দের পরপরই গাজীপুর সদর এলাকায় গণসংযোগ করেন। স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন প্রতীক বরাদ্দের পরপরই স্বজনদের কবর জিয়ারত করে গণসংযোগে নামেন। অপরদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী গাজী আতাউর রহমান প্রতীক বরাদ্দের পরপরই মেট্রো থানা, বাসন থানা ও কোনাবাড়ী থানা এলাকায় গণসংযোগ করেন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আজমত উল্লা খানের মধ্যে মূল লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতীক বরাদ্দ পেয়ে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান বলেন, গাজীপুর সিটির সমস্যাগুলো চিহ্নিত করে বৃহৎ পরিকল্পনা মোতাবেক নাগরিক সুবিধা সম্বলিত একটি আধুনিক ও সমৃদ্ধ সিটি করপোরেশন গড়ে তুলতে নৌকা প্রতীকে ভোট চাই। প্রতীক পাওয়ার পরই আমাদের নির্বাচনী প্রচারণা শুরু হয়ে গেছে। আমরা ইতোমধ্যে ভোটার ও দলীয় নেতাকর্মীদের নিয়ে ওয়ার্ডে ওয়ার্ডে কমিটি গঠন করেছি।

প্রতীক বরাদ্দ নিয়ে স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন সাংবাদিকদের বলেন, আমি লড়াই করছি জনগণের জন্য। আমার সঙ্গে সিটি করপোরেশনের জনগণ রয়েছে। আমি আমার এবং ভোটের নিরাপত্তা চাই, সুষ্ঠু ভোট চাই। আমি নির্বাচন কমিশনারের কাছে একটা সুষ্ঠু ভোট চাই। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী গাজী আতাউর রহমান প্রতীক বরাদ্দের পরপরই গণসংযোগে নামেন। এ সময় তিনি বলেন, ইতোমধ্যে নির্বাচনী গণসংযোগ শুরু করেছি। ভোটারদের কাছ থেকে ব্যাপক সমর্থন পাচ্ছি। তারা আমাকে ভোট দেয়ায় প্রতিশ্রুতি দিচ্ছেন।

আচরণ বিধিমালা মেনে প্রচার চালাতে প্রার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। আচরণবিধি ভেঙে প্রচার চালালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়ে তিনি জানান, ইতোমধ্যে মাঠে ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে।

গাজীপুর সিটিতে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। এদের মধ্যে ১৮ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। ৫৭টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৩৯ জন, সংরক্ষিত ১৯টি নারী কাউন্সিলর পদে ৭৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে ভোটকেন্দ্র ৪৮০টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App