×

সারাদেশ

স্কুলের মাঠ ঘিরে মার্কেট নির্মাণের পাঁয়তারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ০৬:২১ পিএম

স্কুলের মাঠ ঘিরে মার্কেট নির্মাণের পাঁয়তারা

ফাইল ছবি

স্থানীয়দের ক্ষোভ

ফেনী দাগনভূঞা উপজেলার সিলোনীয়া হাই স্কুলের সীমানাপ্রাচীর ভেঙে প্রবেশপথ ও মাঠ ঘিরে মার্কেট নির্মাণের পাঁয়তারা শুরু হয়েছে। এছাড়া বাণিজ্যিক ভবনে নামে-বেনামে নিজেদের মধ্যে দোকান বরাদ্দ দিয়ে নিজেদের স্বার্থ হাসিলে মেতে উঠেছে স্কুল পরিচালানা কমিটি। এমন বাণিজ্যিক ভবন নির্মাণকে কেন্দ্র করে তীব্র ক্ষোভে ফুঁসে উঠছে বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীসহ এলাকার সর্বস্তরের মানুষ।

ইতিমধ্যে মধ্যে ওই মার্কেট নির্মাণ ও দোকানঘর বরাদ্ধ কার্যক্রম কেনো বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও প্রধান শিক্ষককে উকিল নোটিশ দিয়েছেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, বাংলাভিশনের প্রতিনিধি রফিকুল ইসলাম। উক্ত উকিল নোটিশে চার সপ্তাহের মধ্যে এই প্রসঙ্গে তাদেরকে জবাব দিতে বলা হয়েছে।

বিদ্যালযয়ের প্রধান শিক্ষক কামাল উদ্দিন জানান, মার্কেটটি নির্মাণের জন্য ফেনী মাইজদি মহা সড়কের পাশে বিদ্যালয়ের পূর্ব পাশে স্থান নির্ধারিত করা হয়েছে। এতে বিদ্যালয়ের মুলফটক ও সীমানাপ্রাচীর ভাঙা হবে। মাঠেরও কিছু অংশ এতে মার্কেটের জন্য নেয়া হবে। স্কুলের আয় বাড়াতে এতে বেশ কয়েকটি দোকান থাকবে। বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি জায়লস্কর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ মিলনের অনুমতিতে সেই প্রস্তাবিত মার্কেট নির্মাণ করা হবে। তারই নির্দেশনায় মার্কেটের দোকানঘর ভাড়া বিজ্ঞপ্তি দিয়েছেন তিনি। যা স্থানীয়দৈনিক ফেনীর সময় ও দৈনিক অজয় বাংলা প্রকাশিত হয়েছে।

এতে ১৫ এপ্রিল পর্যন্ত ফরম সংগ্রহের শেষ তারিখ ছিল। পরে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত সময় বর্ধিত করা হয়েছে। এই মর্মে স্কুলের ফেসবুক আইডিতে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। উক্ত সময়ের মধ্যে এক হাজার টাকা জমা দিয়ে আমার নিকট হতে ফরম সংগ্রহ করার জন্য বিজ্ঞপ্তিতে আহ্বান করা হয়েছে।

এদিকে, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র বাংলাভিশনের প্রতিনিধি রফিকুল ইসলাম উকিল নোটিশে উল্লেখ করেন, প্রাচীরের ভেতরে খেলার মাঠ নষ্ট করে সেখানে মার্কেটের স্থাপনা নির্মিত হলে বিদ্যালয়ের সৌন্দর্য নষ্ট হবে। একই সঙ্গে মাঠের আয়তনও ছোট হয়ে যাবে। মাঠ লাগোয়া ওই প্রধান ফটক দিয়ে সিলোনীয়া মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা আসা-যাওয়ার অসুবিধা হবে। ওই তিন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে মাঠে খেলাধুলা করতে পারবে না। এ ছাড়া দোকান চালু হলে সেখানে বখাটেরা আড্ডা দেবে। এতে বিদ্যালয়ে লেখাপড়ার পরিবেশ নষ্ট হবে।

তিনি বলেন, ব্যবস্থাপনা কমিটির কাজ হচ্ছে সংশ্লিষ্ট বিদ্যালয়ের স্থাপনা রক্ষণাবেক্ষণ। খেলার মাঠ ও অন্যান্য সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করা। সেখানে স্কুলের খেলার মাঠে বাণিজ্যিক মার্কেট নির্মাণ কোনো অবস্থায় সমর্থনযোগ্য নয়। এছাড়া ওই মার্কেট নির্মাণ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে এ ক্ষেত্রে খোদ বিদ্যালয় পরিচালনা কমিটি ও কর্তৃপক্ষই আইন লঙ্ঘন করে দোকান নির্মাণ ও দোকান ঘর বরাদ্ধে ঘোষণা কেন বাতিল করা হবে না এই মর্মে জানতে তাদেরকে উকিল নোটিশ দিয়েছি। আশা করবো নোটিশ পাওয়ার তারা এমন অবৈধ কার্যক্রম থেকে সরে পড়বেন তারা। অন্যথায় আদালতের মাধ্যমে মার্কেট নির্মাণ বন্ধে আইনী পদক্ষেপ গ্রহন করতে বাধ্য হবো।

তিনি আরো জানান, ঈদের পর এই দাবিতে মানববন্ধনসহ নানা কর্মসূচি ঘোষনণা করবো আমরা প্রাত্তন শিক্ষার্থীসহ এলাকার মানুষ। বিদ্যালয়-সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে বলেন, অনির্বাচিত স্কুল পরিচালানা কমিটির নামে কয়েকদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্যালয়ের মাঠের পূর্ব পাশে মার্কেট নির্মাণের কথা বলে দোকান বরাদ্ধের জন্য প্রধান শিক্ষক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। বিজ্ঞপ্তি প্রকাশের পর বিদ্যালয়ের শিক্ষার্থী, প্রাক্তন শিক্ষার্থী, এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

যেখানে খেলার মাঠ সংকোচন করে একাডেমিক ভবন নির্মাণ করার সরকারি বিধিনিষেধ আছে, সেখানে কীভাবে বিদ্যালয় কর্তৃপক্ষ মার্কেট নির্মাণ করার সিদ্ধান্ত নেয়?

আরেক সাবেক শিক্ষার্থী সাব্বির হোসেন বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানকে এভাবে বাণিজ্যিকীকরণ উচিত নয়।’

স্কুল পরিচালনা কমিটির সভাপতি স্থানীয় চেয়ারম্যান মামুনুর রশিদ মিলন ওমরাহ পালনে সৌদি আরবে অবস্থান করায় তার বক্তব্য পাওয়া যায় নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App