×

সারাদেশ

প্রার্থী হওয়ার আভাস দিলেন মেয়র আরিফ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২৩, ১০:১৯ এএম

প্রার্থী হওয়ার আভাস দিলেন মেয়র আরিফ!

ছবি: সংগৃহীত

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে প্রার্থীতা নিয়ে সব জল্পনা-কল্পনার মাঝে প্রার্থী হওয়ার আভাস দিয়েছেন বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। মহান মে দিবস উপলক্ষে গত সোমবার দুপুরে নগরের রেজিস্টারি মাঠে জাতীয়তাবাদী শ্রমিক দল ও সহযোগী বিভিন্ন সংগঠনের শোভাযাত্রা এবং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমরা এখন অধিকার আদায়ের লড়াইয়ে আছি। অধিকার আদায়ের লক্ষ্যে আগামী সিটি করপোরেশন নির্বাচনে আমাদের দল (বিএনপি) অংশ নেবে না। তবে সিলেটের প্রেক্ষাপটে আমরা নির্বাচনে যাব।

বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। সিটি নির্বাচনও বর্জন করেছে দলটি। এ অবস্থায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক নির্বাচনে প্রার্থী হবেন কিনা তা নিয়ে শুরু থেকেই ধোঁয়াশা ছিল। গত সোমবার মে দিবসের শোভাযাত্রা এবং সমাবেশে বিএনপির কার্যনির্বাহী পরিষদের সদস্য আরিফুল হক চৌধুরী বলেন, বিএনপি কেন নির্বাচনে যাবে না তার ব্যাখ্যাসহ কারণ এবং কেন সিলেটের প্রেক্ষাপটে আমরা নির্বাচনে যাব- এ দুটি বিষয়ে জানাতে ২০ মে রেজিস্টারি মাঠে সমাবেশ আহ্বান করেছি। ওই সমাবেশে সবকিছু বিস্তারিত ব্যাখ্যা করে জনগণের কাছে তুলে ধরব।

এ সময় ইভিএম পদ্ধতির সমালোচনা করে তিনি বলেন, সিটি নির্বাচনকে একটি প্রহসনের নির্বাচনে পরিণত করতে চায় নির্বাচন কমিশন। যেখানে জাতীয়ভাবে সারাদেশে জাতীয় নির্বাচনে ইভিএম প্রত্যাখ্যান করা হয়েছে, সেখানে আবার সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম দেয়া হয়েছে। এই ইভিএম হচ্ছে তাদের মেকানিজমের অন্যতম বিষয়। যে নির্বাচনে আপনারা আপনাদের পছন্দের লোকদের ভোট দিবেন সেই ভোট অন্য পাত্রে চলে যাওয়ার সুযোগ রয়েছে।

তিনি বলেন, এই মহানগরীর জনগণ ইভিএমের সঙ্গে কোনোভাবেই পরিচিত নন। তাছাড়া, যে ইভিএম প্রত্যাখ্যান করা হয়েছে সেই ইভিএম দিয়ে সিটি নির্বাচন মানি না। সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতি বাতিল করতে হবে। ইভিএম কোনো ভোট মানি না। কাজেই এই নির্বাচন কমিশনকে বলব, যদি তারা ফ্রি এন্ড ফেয়ার ইলেকশন করতে চায়, জনগণের বিরুদ্ধে কিছু হলে এর দায় দায়িত্ব নির্বাচন কমিশনকেই বহন করতে হবে। নির্বাচন কমিশন তাদের চোখ থাকতে যদি অন্ধ হয়ে যায় তবে কিছু বলার নেই।

প্রসঙ্গত, সিলেট সিটিতে ২০১৩ ও ২০১৮ সালের সবশেষ দুটি নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হন আরিফুল হক চৌধুরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App