×

সারাদেশ

নীলফামারীতে ই-ট্রাফিক মামলা, রাজস্ব খাতে জমা ৩ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মে ২০২৩, ০২:৪২ পিএম

নীলফামারীতে ই-ট্রাফিক মামলা, রাজস্ব খাতে জমা ৩ কোটি টাকা

ছবি: মো. রাজীব হুসাইন রাজু, নীলফামারী

নীলফামারী পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (পিপিএম) যোগদানের পর জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতির পাশাপাশি গত ৮ মাসে ট্রাফিক বিভাগ কর্তৃক ৭৮৮৭টি ই-ট্রাফিক মামলা থেকে সরকারের রাজস্ব খাতে জমা হয়েছে প্রায় ৩ কোটি টাকা। এছাড়াও অতিরিক্ত গতির বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেয়াসহ শতভাগ নিশ্চিত করা হয়েছে হেলমেট পরিধান। ফলে দিন দিন কমে আসছে সড়কে যানজট আর দুর্ঘটনা।

নীলফামারী ট্রাফিক বিভাগের রেকর্ড অনুযায়ী, গত ৮ মাসে জেলার ছয় উপজেলায় ৭৮৮৭টি ই-ট্রাফিক মামলা থেকে মোট ২,৫৬,৫৯,৩০০ টাকা জরিমানা আদায় করে তা জমা করা হয়েছে সরকারের রাজস্ব খাতে। আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতি সাধনের পাশাপাশি শতভাগ নিশ্চিত করা হয়েছে হেলমেট পরিধান। নেয়া হচ্ছে অতিরিক্ত গতির বিরুদ্ধে যথাযথ আইনী পদক্ষেপ। এছাড়াও জেলা জুড়ে অব্যাহত রয়েছে অপ্রাপ্ত বয়স্ক কারো কাছে মোটরসাইকেল হস্তান্তর না করাসহ বিভিন্ন ধরণের সচেতনতামুলক প্রচার প্রচারণা।

যোগাযোগ করা হলে, ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. সেলিম আহমেদ জানান, উর্ধতন কর্মকর্তার নির্দেশে অপ্রাপ্ত কারোর নিকট মোটরসাইকেল হস্তান্তর ও হেলমেট পরিধান করে মোটর সাইকেল চালানোর জন্য বিভিন্ন ধরণের সচেতনতামূলক প্রচার প্রচারণা করে আসছি। কারণ হেলমেট পরিধান না করে মোটরসাইকেল চালানো বিপজ্জনক। আমি মনে করি, জরিমানা দেয়ার চেয়ে হেলমেট পরিধান করা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে নীলফামারীর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (পিপিএম) ভোরের কাগজকে বলেন, একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না’ এই স্লোগানকে সামনে রেখে আমরা বিভিন্ন গণসচেতনতামূলক কর্মসূচির মাধ্যমে মোটরসাইকেল আরোহীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করে শতভাগ হেলমেট ব্যবহার নিশ্চিত ও অতিরিক্ত গতিতে মোটর সাইকেল চালানো এড়াতে পেরেছি। ফলে, দুর্ঘটনাও অনেকটা হ্রাস পেয়েছে।

তিনি আরো বলেন, আমি নীলফামারী জেলায় পুলিশ সুপার হিসেবে যোগদান করার পর আইনশৃঙ্খলা গত ৮ মাসে মোট ২৫৬টি মোটর ড্রাইভিং এর ভেরিফিকেশন রিপোর্ট (ভিআর), ৮৬৭৭টি ই-পাসপোর্টের ভেরিফিকেশন, ১৭৯৪টি পুলিশ ক্লিয়ারেন্সসহ 220 টি ভ্যাটিং সম্পন্ন করেছি।

তবে, নীলফামারী জেলায় পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (পিপিএম) যোগদানের পর থেকেই যথাযথ আইনী পদক্ষেপ গ্রহণের ফলে গত ৮ মাসে আইনশঙ্খলা পরিস্থিতির ব্যাপক উন্নতি সাধন করায় অনেকটা স্বস্তি নিশ্বাস ফেলছেন এ জেলার মানুষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App