×

সারাদেশ

নেত্রকোণায় এসএসসির প্রবেশপত্র প্রদানে অনিয়ম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৩, ০৬:১০ পিএম

নেত্রকোণায় এসএসসির প্রবেশপত্র প্রদানে অনিয়ম

ছবি: ম. শফিকুল ইসলাম, নেত্রকোণা

সারাদেশে একযোগে আগামীকাল থেকে অনুষ্ঠিত হতে যাওয়া এসএসসি ও সমমানের বোর্ড পরীক্ষার প্রবেশপত্র প্রদানের ক্ষেত্রে প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে ৮০০ টাকা করে অতিরিক্ত অর্থ আদায় করার অভিযোগ উঠেছে। এই অবস্থায় যেসকল অস্বচ্ছল পরীক্ষার্থী ৮০০ টাকা দিতে অপারগ তাদের প্রবেশপত্র আটকে দিচ্ছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

জেলার কেন্দুয়া উপজেলার গড়াডোবা আব্দুল হামিদ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুজ্জামান ভূঁইয়াসহ অন্যান্য শিক্ষকদের বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন সংশ্লিষ্ট শিক্ষার্থীসহ অভিভাবকরা। কেন্দুয়া উপজেলার গড়াডোবা ইউনিয়নের আব্দুল হামিদ স্কুল অ্যান্ড কলেজের ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে পরীক্ষার প্রবেশপত্র বিতরণের খরচ দেখিয়ে ৮০০ টাকা করে নিয়ম বহির্ভূত অর্থ আদায় করছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। যেসকল শিক্ষার্থীরা টাকা দিতে ব্যার্থ তাদের হাতে এখনো প্রবেশপত্র না পৌছায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে দেখা দিয়েছে শংকা ও উৎকন্ঠা।

২০২৩ সালে আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রতিষ্ঠানটির সাধারণ শাখার পরীক্ষার্থী ২১ এবং কারিগরি শাখার পরীক্ষার্থী ৮৩ জন। অধিকাংশ শিক্ষার্থীদের কাছ থেকে ইতিমধ্যে ৮০০ টাকা করে আদায় করা হয়েছে। যেসকল শিক্ষার্থী এখনো টাকা দিতে পারেনি তাদের প্রবেশপ্রত্র দেয়া হচ্ছে না।

শনিবার (২৯ এপ্রিল) সকালে বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে বেশ কয়েকজন শিক্ষার্থীকে প্রবেশপত্রের জন্য অধ্যক্ষের কক্ষের সামনে অপেক্ষা করতে দেখা গেছে। পরে সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে তড়িঘড়ি করে অপেক্ষমান শিক্ষার্থীদের মাঝে প্রবেশপত্র বিতরণ করে প্রতিষ্ঠানের কারিগরি শাখার শিক্ষক সেলিম। একাধিক পরিক্ষার্থী সাংবাদিকদের উপস্থিতিতে প্রবেশপত্র হাতে পেয়েও এক মানসিক চাপে ভুগছে। তারা আশংকা করছে, কোন কোন শিক্ষক বলাবলি করছে, যেসকল পরিক্ষার্থী সাংবাদিকদের সামনে টাকা না দিয়ে প্রবেশপত্র নিয়েছে তাদেরকে নাকি প্রতিষ্ঠানটির আভ্যন্তরীণ পরীক্ষাগুলোতে অকৃতকার্য করা হতে পারে।

প্রবেশপত্র প্রদানে টাকা নেওয়ার বিষয়ে গত বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দেয় ভুক্তভোগীরা। অভিযোগের বিষয়ে জানতে অধ্যক্ষের সাথে ফোনে কথা হলে তিনি বলেন, অভিযোগের বিষয়টি আমার বিরুদ্ধে ষড়যন্ত্র উল্লেখ করে সামনাসামনি কথা বলতে রাজি হননি। ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি এলাকাবাসীর।

এ ব্যাপারে গড়াডোবা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্রতিষ্ঠানের এডহক কমিটির সভাপতি দাবিদার আব্দুল আউয়াল আকন্দ বলেন, অধ্যক্ষের বিরুদ্ধে প্রবেশপত্র প্রদানে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ ছাড়াও আরো বিস্তর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। তার বিরুদ্ধে দূর্নীতির নানা বিষযের ডকুমেন্টসও আমার কাছে আছে, আমি এলাকাবাসীকে নিয়ে প্রতিষ্ঠানটিতে স্বচ্ছতা ফিরিয়ে আনতে চাই।

এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল গফুর অভিযোগ তদন্তের বিষয়ে বলেন, অভিযোগের বিষয়টি আমি শুনেছি, আগামীকাল পরীক্ষা, এত কম সময়ের মধ্যে কিভাবে কি তদন্ত করব।

তবে তিনি আরো বলেন, কোন শিক্ষার্থী প্রবেশপত্রের জন্য যদি পরীক্ষায় অংশ গ্রহণ করতে না পারে এর দায়দায়িত্ব অধ্যক্ষের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App