×

সারাদেশ

সাঙ্গু গ্যাসক্ষেত্র থেকে যন্ত্রপাতি লুট, গ্রেপ্তার ১৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৩, ০৯:৫৫ পিএম

সাঙ্গু গ্যাসক্ষেত্র থেকে যন্ত্রপাতি লুট, গ্রেপ্তার ১৬

সাঙ্গু গ্যাসক্ষেত্র। ফাইল ছবি

বঙ্গোপসাগরে পরিত্যক্ত অবস্থায় থাকা রাষ্ট্রায়ত্ত সাঙ্গু প্রাকৃতিক গ্যাসক্ষেত্রের যন্ত্রাংশ চুরির সময় ১৬ জনকে গ্রেপ্তার করেছে কোস্টগার্ড।

শুক্রবার (২৮ এপ্রিল) চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙ্গরে গভীর সমুদ্রে কোস্টগার্ড সদস্যরা নিজস্ব জাহাজ নিয়ে অভিযান চালিয়ে তাদেরকে আটক করার বিষয়টি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। গ্রেপ্তারকৃত ১৬ জন হলো- নুরুল ইসলাম (৪০), মারুফ (২৫), সাদেক (২৮), তাসিব (১৯), সজিব (১৮), হামিদ (৩৩), মফিজ (২৫), সোহেল (২৭), সোহরব (৪৩), বাবুল (৩৮), মুন্না (৩৫), তানভীর (৩৪), তুহিন (২৭), বাবু (২৯), সিদ্দিক (৪০) ও জসিম (৫০)।

কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লেফট্যানেন্ট কমান্ডার আব্দুর রহমান জানান, সাঙ্গু গ্যাসক্ষেত্রের কাছে দুটি বড় নৌকার সন্দেহজনক অবস্থানের খবর পেয়ে কোস্টগার্ডের টিম ‘পোর্টে গ্র্যান্ডে’ জাহাজ নিয়ে ঘটনাস্থলে যায়। সেখানে গিয়ে দেখতে পায়-কয়েকজন লোক মিলে গ্যাসক্ষেত্রের বিভিন্ন কাঠামো কেটে নৌকায় তুলছে। দ্রুত অভিযান চালিয়ে কেটে ফেলা যন্ত্রাংশসহ ১৬ জনকে আটক করা হয়। এ সময় গ্যাসক্ষেত্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাঠামো, পাইপ, গ্যাস কাটার ও সিলিন্ডিার উদ্ধার করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে কোস্টগার্ড কর্মকর্তা আব্দুর রহমান বলেন, তারা বেশকিছু দিন ধরে বঙ্গোপসাগরে সাঙ্গু গ্যাসক্ষেত্রের কাঠামো ও গুরুত্বপূর্ণ মালামাল চুরির সঙ্গে জড়িত। এসব মালামাল তারা চট্টগ্রামের ভাটিয়ারিতে স্ক্র্যাপ হিসেবে বিক্রি করতো। তাদের বিরুদ্ধে নগরীর পতেঙ্গা থানায় মামলা করা হয়েছে।

সাঙ্গু গ্যাসক্ষেত্র বর্তমানে পরিত্যক্ত অবস্থায় আছে। ১৯৯৬ সালে চট্টগ্রামের সলিমপুরে স্থলভাগ থেকে ৫০ কিলোমিটার দুরত্বে বঙ্গোপসাগরে এই গ্যাসক্ষেত্র আবিষ্কার করা হয়। অস্ট্রেলীয় বহুজাতিক কোম্পানি সান্তোস ২০১৪ সাল পর্যন্ত এই ক্ষেত্র থেকে গ্যাস উৎপাদন করে। এরপর থেকে গ্যাস উৎপাদন কমে গেলে ক্ষেত্রটি বন্ধ করে দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App