×

সারাদেশ

শিবালয় পরিবহন খাত: মালিক সমিতির নামে চাঁদাবাজি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৩, ০৮:০০ পিএম

https://www.youtube.com/watch?v=Kj2GFZPb9BA

মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচায় পরিবহন সেক্টরে মালিক সমিতির নামে বেপরোয়া চাঁদাবাজির অভিযোগ এসেছে। মালিক সমিতির লোকজন জিপি তোলার নামে ছোট গাড়ি থেকে ২০০ টাকা ও বড় গাড়ি থেকে ৫০০ টাকা নিচ্ছেন।

অভিযোগ আছে, কোন গাড়ি চালক মালিক সমিতির চাহিদা অনুযায়ী টাকা দিতে অপরাগতা প্রকাশ করলে অত্যন্ত অসদাচরণ করা হচ্ছে ও গাড়ি সাইড করে দেয়ার ভয় দেখানো হচ্ছে। এই চাঁদাবাজি নিয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের প্রতি শ্রমিকরা অত্যন্ত ক্ষুব্ধ। আরিচা পরিবহনখাতের এই চাঁদাবাজি বন্ধে থানা পুলিশের পক্ষ থেকে বিভিন্ন সময় পদক্ষেপ নেয়া হলেও এর বাস্তব প্রতিফলন আজ পর্যন্ত দেখা যায়নি বলে অভিযোগ পরিবহন শ্রমিকদের।

[caption id="attachment_426193" align="aligncenter" width="700"] ছবি: ভোরের কাগজ[/caption]

আরিচা বাসস্ট্যাণ্ডের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পরিবহন শ্রমিক বলেন, ঈদের সময় যে আমরা দুই পয়সা বেশি রোজগার করবো মালিক সমিতির চাঁদাবাজির জন্য দিনশেষে আমাদের হাতে অবশিষ্ট তেমন টাকাকড়ি থাকে না। মালিক সংগঠনের তহবিল যদি ভারি করতে হয় তবে মালিকদের কাছে থেকে টাকা আদায় করা হোক। আমাদের কাছ থেকে গাড়ি প্রতি ২০০-৫০০ টাকা আদায় করা হচ্ছে কেন? আরিচা বাসস্ট্যাণ্ড থেকে এই চাঁদাবাজি কি কখনো চিরতরে বন্ধ হবে না?

যাত্রী সেবা পরিবহন ও যোগাযোগ পরিবহনের চালকরা বলেন, ঈদের আগে থেকেই মালিক সমিতির নামে জোর করে প্রতিবার ছোট গাড়ি থেকে ২০০ ও সেলফি গাড়ি থেকে ৫০০ টাকা আদায় করা হচ্ছে। আমাদের গাড়িতে আয় হোক বা না হোক আরিচা থেকে যতবার যাত্রী নিয়ে যাব ততবার মালিক সমিতির নেতাদের ২০০-৫০০ টাকা চাঁদা দিতে হচ্ছে। এ কারণে আমরাও যাত্রীদের কাছ থেকে বাড়তি টাকা আদায় করছি।

সেলফি পরিবহনের চালক মহিদুল বলেন, একমাত্র ঈদের সময় আরিচা মালিক সমিতির নেতারা আমাদেরকে এখান থেকে গাড়ি চালানোর সুযোগ করে দেন। সেক্ষেত্রে তাদেরকে সাড়ে ৪০০-৫০০ টাকা জিপি দিতে হয়।

শুক্রবার (২৮ এপ্রিল) দুপুরে আরিচা বাসস্ট্যান্ড ও আরিচা-পাটুরিয়া সংযোগ মোড় ঘুরে ও চালকদের সাথে কথা বলে জানা যায়, যাত্রীসেবা, যোগাযোগ ও সেলফি পরিবহন থেকে মালিক সমিতির নামে আদায় করা হচ্ছে ২০০-৫০০ টাকা। আবার কোনো সেলফি গাড়ি ঢাকা থেকে সংযোগ মোড়ে এসে ঢাকার উদ্দেশ্যে পুনরায় ঘুরালে ওই গাড়ি থেকে আদায় করা হয় ৮০০ টাকা। সেলফি গাড়ি থেকে টাকা উত্তোলনকারী মো. মিজানুর রহমান বলেন, কোনো গাড়ি যদি তিন সিঙ্গাল আসে তবে ৫৫০ টাকা আর যদি এক সিঙ্গেল আসে তবে পাটুরিয়া ঘাটের জিপিসহ ৮০০ টাকা আদায় করা হয়।

আরিচা পরিবহন মালিক সমিতির সমিতির সাধারণ সম্পাদক আজাহার খন্দকার বলেন, আমাদের সংগঠনের ২৭ জন লোক আছে। তাদের খরচ যোগাতে কিছু টাকা নিতে হয়। তাছাড়া, সমিতির সভাপতি অসিউর রহমান সিকো এ বিষয়ে ভাল বলতে পারবেন।

সমিতির সভাপতি অসিউর রহমান সিকোকে ফোন করা হলে তিনি বলে, ঈদের সময় কিছু সেলফি গাড়ি আরিচা থেকে চলাচল করে। তবে, আমরা গাড়ি থেকে কোনো প্রকার টাকা উত্তোলন করছি না। আপনি আমার অফিসে আসেন, কথা বলি।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহানুর এ আলম জানান, আমার উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এ বিষয়ে আমি কোনো কথা বলতে পারবো না।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহিদুর রহমানকে বেশ কয়েকবার ফোন করা হলেও সংযোগ কেটে দিয়েছেন তিনি।

এদিকে, মানিকগঞ্জ জেলা পুলিশ সুপার মো. গোলাম আজাদ খান ভোরের কাগজকে বলেন, আমি ঘটনাস্থলে পুলিশ পাঠাচ্ছি। যদি এ রকম চাঁদাবাজি ধরা পড়ে আমি অবশ্যই মামলা দেবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App