×

সারাদেশ

চট্টগ্রাম-৮ আসন: চলছে ভোটগ্রহণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩, ০৯:৩৯ এএম

চট্টগ্রাম-৮ আসন: চলছে ভোটগ্রহণ

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। ১৯০টি কেন্দ্রের সবকটিতে ভোট হচ্ছে ইভিএম পদ্ধতিতে।

জানা যায়, আজকের উপনির্বাচন সফলে সর্বোচ্চ নজরদারি করছে নির্বাচন কমিশন। ইসির কড়া মনিটরিংয়ে চলছে বিরতিহীনভাবে এ ভোটগ্রহণ।

ভোট গ্রহণের সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পাঠানো গতকালই সম্পন্ন করে নির্বাচন কমিশন। গতকাল বুধবার নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম থেকে ভোটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ভোটের সরঞ্জাম বুঝে নেন।

এ ব্যাপারে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে এরই মধ্যে সব প্রস্তুতি নেয়া হয়েছে। আমাদের কাছে সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ। সবগুলো কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রয়েছে। শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে।

প্রসঙ্গত, এর আগে মঙ্গলবার ভোটারদের ইভিএমে ভোট দিতে উৎসাহিত করতে ভোটার শিক্ষণ কার্যক্রম চালায় নির্বাচন কমিশন। এই আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৬৩ হাজার ৫৪৩ জন, নারী ২ লাখ ৫৪ হাজার ১০৯ জন। নির্বাচনে মোট ভোট কেন্দ্র ১৯০টি।

উপনির্বাচনে প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের মধ্যে রয়েছেন- ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের চেয়ার প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ ও ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির আম প্রতীকের প্রার্থী কামাল পাশা। এছাড়া স্বতন্ত্র হিসেবে একতারা প্রতীক নিয়ে লড়ছেন রমজান আলী।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, মোট ১৯০টি ভোটকেন্দ্রের মধ্যে ৭৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে ১৭ জন করে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়া সাধারণ কেন্দ্রের জন্য ১৬ জন করে পুলিশ সদস্য মোতায়েন থাকবেন।

এই উপনির্বাচনের রিটার্নং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, নির্বাচন সুষ্ঠু করতে স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি ডিবির মোবাইল টিম মোতায়েন থাকবে। এছাড়া ৩ প্লাটুন বিজিবি ও ৩ প্লাটুন র‌্যাব মোতায়েন থাকবে। নির্বাচনে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি দায়িত্বে থাকবেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ভোট গ্রহণ কক্ষে অযাচিত কোনো ব্যক্তি যেন প্রবেশ করতে না পারে সে জন্য যা যা করা দরকার আমরা সব ব্যবস্থা নিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্বাচন কমিশনের কর্মকর্তারা থাকবেন। এর বাইরেও সিনিয়র নির্বাচন কর্মকর্তারা ভোটগ্রহণ মনিটর করবেন। কেন্দ্রে অযাচিত ব্যক্তি অবস্থান করলে তার বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরে আসন শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App