×

সারাদেশ

সুন্দরবন রক্ষায় বনকর্মীদের ঈদের ছুটি বাতিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৩, ১২:৪০ এএম

সুন্দরবন রক্ষায় বনকর্মীদের ঈদের ছুটি বাতিল

ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জে বদলি করা হয়েছে। এরই মধ্যে বনকর্মীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। বন সম্পদ রক্ষায় বিশেষ টহল জোরদার করা হয়েছে।

পবিত্র ঈদকে সামনে রেখে একশ্রেণির চোরাকারবারিরা সুন্দরবনে বিষ প্রয়োগ করে মাছ শিকার ও মায়াবী হরিণ নিধনযজ্ঞে মেতে ওঠে। এই ঈদে চোরাকারবারিরা যতে বনজ সম্পদ নিধন করতে না পারে তার জন্য সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এরই মধ্যে বন বিভাগ থেকে বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়িতে কর্মরত সব কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

বনজ সম্পদ রক্ষায় পুরো সুন্দরবনে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এই লক্ষ্যে গত বুধবার বেলা ১১টায় খুলনা রেঞ্জ কার্যালয়ে মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়ন করার জন্য এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এজেডএম হাছানুর রহমান। এতে স্টেশন ও টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে জানানো হয়, সুন্দরবনে পবিত্র ঈদুল ফিতরকে সামনে রয়েছে বিশেষ বিশেষ টিম গঠন করে টহল জোরদারসহ সব স্টেশন কর্মকর্তার সমন্বয়ে টহল কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এজেডএম হাছানুর রহমান বলেন, এরই মধ্যে বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়িতে কর্মরত বন বিভাগের স্টাফদের ছুটি বাতিল করা হয়েছে টহল কার্যক্রম পরিচালনার জন্য। তাছাড়া ফুট পেট্রলিং ও স্মার্ট টিমের পাশাপাশি রাত-দিন বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ির সমন্বয়ে গঠিত টিম সুন্দরবনের বিভিন্ন এলাকায় টহল কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। তিনি নিজেই এই টহল কার্যক্রম পরিচালনা করবেন বলে জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App