×

সারাদেশ

কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজে অনার্সে ভর্তি শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ০৩:২০ পিএম

কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজে অনার্সে ভর্তি শুরু

ছবি: কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর)

ফরিদপুরের বোয়ালমারী পৌর শহরের কামারগ্রামে অবস্থিত নারী শিক্ষা প্রতিষ্ঠান কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজে অনার্সে ভর্তি শুরু হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চার বছর মেয়াদি চারটি বিষয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ছাত্রী ভর্তি শুরু হয়েছে। ভর্তিকৃত বিষয় চারটি হলো- ব্যবস্থাপনা, সমাজকর্ম, বাংলা ও হিসাব বিজ্ঞান।

২০০৮-২০০৯ শিক্ষাবর্ষ থেকে কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজে উল্লিখিত চারটি বিষয়ে স্নাতক (অনার্স) কার্যক্রম শুরু হয়েছে। বিষয়ভেদে আসন সংখ্যা বিভিন্ন। বাংলা বিষয়ে আসন সংখ্যা ৫০টি, সমাজ কল্যাণে ৪৫টি, হিসাব বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে ২৫টি করে। চারটি বিষয়ে মোট আসন সংখ্যা ১৪৫টি। ভর্তি কার্যক্রম চলবে ৫ এপ্রিল থেকে শুরু করে ৮ মে পর্যন্ত।

কলেজের স্নাতক (সম্মান) কোর্সে ভর্তিকৃত ছাত্রীদের সুযোগ সুবিধা প্রসঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ফরিদ আহমেদ বলেন, 'স্নাতক (সম্মান) কোর্সে বিষয়ভিত্তিক শিক্ষকমণ্ডলি দ্বারা পাঠদান করা হয়। এছাড়া সেমিনার থেকে বই বিতরণ করা হয়। গরীব ও মেধাবী ছাত্রীদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা আছে। কলেজের অভ্যন্তরে ক্যান্টিনের ব্যবস্থা আছে। দূরবর্তী ছাত্রীদের জন্য স্বল্প খরচে খাওয়া ও থাকার জন্য আছে তিনটি দ্বিতল ছাত্রী নিবাস।'

উল্লেখ্য, কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজ এতদঞ্চলের উচ্চ শিক্ষা প্রসারের একমাত্র নারী শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটিতে উচ্চ মাধ্যমিক, স্নাতক (ডিগ্রি পাসকোর্স) এবং স্নাতক (সম্মান) পর্যায়ে পাঠদান করা হয়। গত ১৯৯৪ সালে কলেজটি শহরের এক প্রান্তে কামারগ্রাম নামক স্থানে মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত হয়। কলেজে দূরবর্তী ছাত্রীদের জন্য হোস্টেল সুবিধা আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App