×

সারাদেশ

স্বল্প আয়ের মানুষের ভরসা ফুটপাতের দোকান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০৪:৩৩ পিএম

স্বল্প আয়ের মানুষের ভরসা ফুটপাতের দোকান

ছবি: ভোরের কাগজ

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশাহারা মধ্য ও নিম্নবিত্ত মানুষ। এরই মাঝে ঈদের কেনাকাটা নিয়ে চিন্তিত পরিবারের কর্তারা। উপায় না পেয়ে ভিড় জমাচ্ছেন ফুটপাতে। স্বল্প আয়ের মানুষের ঈদের কেনাকাটার একমাত্র ভরসা ফুটপাতের দোকান। এরই মধ্যে জমে ওঠেছে ফুটপাতের দোকানগুলোতে কেনাবেচা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ময়মনসিংহ-শেরপুর মহাসড়কের পাশে ফুলপুর ব্রীজ পাড়ে ফুটপাতের দোকানগুলোতে বেচাকেনার ধুম লেগেছ। সকাল থেকেই ভিড় দেখা যায়। শিশু থেকে শুরু করে বৃদ্ধরাও ঘোরাফেরা করছেন ফুটপাতের দোকানগুলোতে। পুরুষদের পাশাপাশি ঈদের কেনাকাটায় ব্যস্ত নারীরাও। রাস্তার পাশে দোকান সাজিয়ে তাতে বেচাকেনা করছে ক্ষুদ্র ব্যবসায়ীরা।

ঈদের নতুন পোশাক আর সাজসজ্জার চাহিদা মেটাতে উচ্চবিত্তদের জন্য যেমন আছে বড় বড় শপিংমল তেমনি নিম্ন আয়ের মানুষদের জন্য আছে ফুটপাত। সারাবছর উপজেলার বিভিন্ন স্থানে ফুটপাথগুলোতে পণ্যের পসরা সাজিয়ে বসে থাকতে না দেখলেও ঈদের সময় ফুটপাথে বেস কিছু দোকানি বসে।

পুঁজি কম থাকায় কোথাও স্থায়ী দোকান করেন না তারা। ফুটপাতে শপিং মলের দোকানগুলোর চেয়ে কম দামে পণ্য পাওয়া যায় বলে এসব দোকানে নিম্ন ও মধ্যবিত্তরা ভিড় জমাচ্ছে প্রতিনিয়ত। ফুটপাথে সব বয়সীদের জন্য আছে পোশাক। শিশুদের পোশাক, জুতা, থ্রি-পিস, শার্ট ও লুঙ্গিসহ আছে অন্যসব পণ্য। দোকানিরা ক্রেতাদের আকর্ষণ বাড়াতে দোকানগুলোতে ঈদকে সামনে রেখে বেশি পণ্যের পসরা সাজিয়েছেন।

ঈদের কেনাকাটা করতে আসা রিক্সা চালক মতিনের সঙ্গে কথা হয়। তিনি জানান, ছোট বাচ্চাদের জন্য জামা কিনতে এসেছি। দাম কেমন? উত্তরে জানান, পছন্দ হলেই দাম বেশি চায়। প্রথমে কম দাম বলে হাঁকডাকে কাছে টানছে। একটা ফ্রক পছন্দ হওয়ায় তার দাম চাইল ৩৫০ টাকা।

ফুলপুর ব্রীজ পাড়ে ফুটপাতে বসা ব্যবসায়ী মো. সাকিব বলেন, বেচাকেনা চলছে ভালোই। একেবারে খারাপ না। দিনে ৬০-৭০ পিস পোশাক বিক্রি হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App