×

সারাদেশ

কৃষিকে আধুনিক ও লাভজনক করতে কাজ করছে সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০৩:১১ পিএম

কৃষিকে আধুনিক ও লাভজনক করতে কাজ করছে সরকার

ছবি: ভোরের কাগজ

কৃষিকে আধুনিক ও লাভজনক করতে কাজ করছে সরকার

ছবি: ভোরের কাগজ

কৃষিকে আধুনিক ও লাভজনক করতে কাজ করছে সরকার
কৃষিকে আধুনিক ও লাভজনক করতে কাজ করছে সরকার

ছবি: ভোরের কাগজ

শান্তিগঞ্জে বোর ফসল কর্তন দিবস-২০২৩

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি এবং কৃষক আমাদের প্রাণ। কৃষিতে আমরা এগিয়ে যাচ্ছি উল্লেখ করে বলেন, সরকার কৃষিকে গুরুত্ব দিয়ে কৃষিপণ্যের উৎপাদন বাড়ানোর জন্য বিনামূল্যে প্রতিবছর সার, বীজসহ বিভিন্ন কৃষি প্রণোদনা দিয়ে যাচ্ছে।

[caption id="attachment_424083" align="aligncenter" width="1588"] ছবি: ভোরের কাগজ[/caption]

কৃষির গুরুত্ব বোঝাতে গিয়ে তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ ভাবে মিশে আছে কৃষি। কৃষিকে বাদ দিয়ে এ দেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয়। কৃষির উন্নয়ন দেশকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত করবে। কৃষির উন্নয়নের ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ কোনো দিনই সংকটে পড়বে না।

কৃষিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধি বা সামাজিক উন্নয়ন, যেকোনো সূচকে বাংলাদেশের অগ্রগতি অভূতপূর্ব। সামাজিক নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, অবকাঠামো উন্নয়ন, দারিদ্র্য হ্রাস, মাথাপিছু আয় বৃদ্ধি সব ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশ এক বিস্ময়ের নাম। সকরার কৃষিকে আধুনিক ও লাভজনক করতে সরকার কাজ করছে। সেজন্যই কৃষির যান্ত্রিকীকরণ ও আধুনিকীকরণের জন্য সুনামগঞ্জে এক হাজার হারভেস্টার মেশিন কৃষকদের মাঝে ৫০-৭০ শতাংশ ভর্তুকি মূল্যে বিতরণ করা হয়েছে। আগামী দিনেও সরকার কৃষক ও কৃষিতে আধুনিক ও লাভজনক করতে সরকার কাজ করছে।

[caption id="attachment_424084" align="aligncenter" width="1650"] ছবি: ভোরের কাগজ[/caption]

তিনি বুধবার (১৯ এপ্রিল) সাড়ে ১১টায় শান্তিগঞ্জ উপজেলার আস্তমা গ্রাম সংলগ্ন দেখার হাওরে বোর ফসল কর্তন দিবস-২০২৩ উদ্বোধন পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সুনামগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক জাকির জাফরান, শান্তিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি মোছা. সকিনা আক্তার এর যৌথ সঞ্চালনায় ও জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বিশেষ অতিথি পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এমপি ও পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম৷

এসময় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সুনামগঞ্জ আসনের সাংসদ অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম, বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও কৃষিবিদ শাখাওয়াত হোসেন সুইট, সুনামগঞ্জের পুলিশ সুপার মোঃ এহসান শাহ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নোমান বখত পলিন, জয়কলস ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন,কৃষিক প্রতিনিধি আব্দুল গণি প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার উজ জামান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকাল্পনা কর্মকর্তা ডা. জসিম উদ্দিন শরীফি, শান্তিগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. খালেদ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগ সভাপতি সিতাংশু শেখর ধর সিতু, সাধারণ সম্পাদক হাসনাত হোসেন, সাবেক উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাজী আব্দুল হেকিম, পশ্চিম পাগলা ইউপি চেয়ারম্যান জগলুল হায়দার, পূর্ব বীরগাঁও ইউপি চেয়ারম্যান মো. রাইজুল ইসলাম, পশ্চিম বীরগাঁও ইউপি চেয়ারম্যান লুৎফুর রহমান জায়গীরদার খোকন, জেলা ছাত্রলীগগের সাবেক সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম শিপন, উপজেলা ছাত্রলীগ সভাপতি ছদরুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. নাঈম আহমদ সহ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App