×

সারাদেশ

তাপদাহে পুড়ছে রাজশাহী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩, ০৬:১৭ পিএম

তাপদাহে পুড়ছে রাজশাহী

প্রতীকী ছবি

খরতাপে পুড়ছে রাজশাহী অঞ্চল। কয়েকদিন ধরে প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে এ অঞ্চলে। বিগত আট বছরে এমন গরম দেখেননি রাজশাহীবাসী। প্রখর তাপে প্রাণীকূলের প্রাণ ওষ্ঠাগত।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সোমবার (১৭ এপ্রিল) জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ছিল ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্রবার গরম ও তাপমাত্রা রেকর্ড বেড়েছে আগের আট বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন দুপুর নাগাদ তাপমাত্রা রেকর্ড করে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে খরতাপে অসহনীয় হয়ে উঠেছে সাধারণ মানুষের জীবনযাত্রা। বাতাসে যেন অনুভূত হচ্ছে আগুনের হলকা; ওষ্ঠাগত গরমে হাঁসফাঁস করছে মানুষ। দুপুরে রাস্তায় লোকজনের চলাচল কমে যায় খরতাপের কারণে। যদিও নগরীর মার্কেট ও বিপণীকেন্দ্রগুলোতে বরাবরই ভিড় লক্ষণীয়।

আবহাওয়াবিদরা বলছেন, চলতি সপ্তাহজুড়েই এমন তাপদাহ অব্যাহত থাকতে পারে। আর এ সময়ের মধ্যে বৃষ্টি না হলে পরিস্থিতির উন্নতির কোনো সম্ভাবনাই নেই। বেশ কিছুদিন ধরেই রাজশাহী অঞ্চলের মানুষ গরমে কাহিল হয়ে পড়ে। দিনরাত ভ্যাপসা গরম। এপ্রিলের শুরু থেকে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করতে থাকে।

আবহাওয়া অধিদপ্তরের পরিসংখ্যান মোতাবেক, রাজশাহীতে ২০১৪ সালের ২৫ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর পর আর কখনোই তাপমাত্রা এত উপরে উঠেনি। এ বিষয়ে রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ভোরের কাগজকে বলেন, প্রচণ্ড গরম পড়ছে। রাজশাহীতে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তিন চারদিন পর হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলে তাপমাত্রা কমবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App