×

সারাদেশ

পার্বতীপুরে ভিজিএফের চালসহ ইউপি সদস্য আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩, ০৬:২৫ পিএম

পার্বতীপুরে ভিজিএফের চালসহ ইউপি সদস্য আটক

ছবি: সংগৃহীত

পার্বতীপুরে ঈদ উপলক্ষে অসহায় দুস্থদের মাঝে বিনামূল্যে বিরতণের ৭ বস্তা (২১০ কেজি) ভিজিএফের চালসহ হামিদপুর ইউনিয়ন পরিষদ সদস্য জিল্লুর রহমানকে আটক করেছে পুলিশ।

শুক্রবার (১৪ এপ্রিল) রাত ৩টার দিকে উপজেলার হামিদপুর ইউনিয়নের দর্জিপাড়া গ্রামের বাড়ি থেকে তাকে চালসহ আটক করা হয়। এ ঘটনায় এসআই নূরন্নবী বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। গ্রেপ্তারকৃত ইউপি সদস্যকে শনিবার বিকেলে জেল হাজতে পাঠানো হয়েছে।

পুলিশ ও এলাকাবাসী জানায়, উপজেলার হামিদপুর ইউনিয়নে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ৭ হাজার ২২১জন অসহায় দুঃস্থ্য পরিবার প্রতি ১০ কেজি করে চাল বিনামূল্যে বিরতণের জন্য দেয়া হয়। শুক্রবার এ চাল বিতরণ করা হয়।

এলাকাবাসীর অভিযোগ, ইউপি চেয়ারম্যান ও সদস্যগণ ব্যাপক অনিয়ম করে এ চাল বিতরণ করে। ১০ কেজির স্থলে দেয়া হয় ৭-৮ কেজি। তা ছাড়া অভিযোগ ওঠে তালিকাভুক্ত প্রায় অর্ধেক ব্যক্তি চাল না পেয়ে ফেরত যান। বাড়তি চাল ইউপি সদস্য সদস্যাগণ নিজেদের মাঝে ভাগ বাটোয়ারা করে নেয়। এই চালের মধ্যে ১১ বস্তা ইউপি সদস্য জিল্লুর রহমানের বাড়িতে লুকিয়ে রাখা হয়েছে। বিষয়টি কানাঘুষায় ব্যাপক আকার ধারণ করলে স্থানীয় লোকজন ইউপি সদস্যের বাড়ি ঘেরাও করে ৯৯৯ এ জানায়।

অভিযোগ পেয়ে সহকারি কমিশনার (ভূমি) মাহমাদুল হাসান ও পার্বতীপুর মডেল থানা পুলিশ ইউপি সদস্য জিল্লুর রহমানের বাড়িতে অভিযান চালিয়ে ৭ বস্তা চালসহ তাকে আটক করে। উদ্ধারকৃত চাল বড়পুকুরিয়া কয়লাখনি পুলিশ তদন্ত কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

এলাকাবাসীর অভিযোগ ইউপি সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যগন প্রত্যেককে ৭ বস্তা করে চাল ভাগ বাটোয়ারা করে নেন। অন্যান্য ইউপি সদস্যদের বাড়িতে তল্লাশি করলে আরো চাল মিলবে।

চাল বিতরণে ব্যাপক অনিয়ম ও আত্মসাতের অভিযোগ আসলেও ইউপি চেয়ারম্যান রেজওয়ানুল হক তা অস্বীকার করে বলেন, রাতে চাল উদ্ধারের সময় আমিও ছিলাম। ইউপি সদস্যের এই অপকর্মের দায় একজন চেয়ারম্যানের উপর বর্তায় কিনা জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেন নি।

পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইসমাঈল জানান, শনিবার মোবাইল ফোনে অভিযোগ পাওয়ার পর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহমাদুল হাসান ও উপজেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা শফিউল ইসলামকে ওই ইউনিয়নে পাঠানো হয়। তবে তারা কয়েকটি বাড়িতে অভিযান চালালেও কোনো চাল উদ্ধার করতে পারেনি।

পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসনাত জানান, আটক ইউপি সদস্যকে আদালতে পাঠানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App