×

সারাদেশ

বিশ্বম্ভরপুরে ঐতিহবাহী চড়ক পূজা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৩, ১০:২০ পিএম

বিশ্বম্ভরপুরে ঐতিহবাহী চড়ক পূজা

ছবি: সংগৃহীত

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলায় প্রতি বছরের মতো এ বছরও জাকজমকপূর্ণভাবে বিভিন্ন কর্মসূচিতে প্রাচীন ঐতিহ্যবাহী চড়ক পূজা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৪ এপ্রিল) বিকেলে উপজেলার বিশ্বম্ভরপুর শিব মন্দির প্রাঙ্গনে দুজন সন্ন্যাসীর পিঠে লোহার বড়শী গেতে চড়ক গাছের দুইপাশে ঝুলিয়ে ও ঘুরিয়ে চড়ক পূজার মূল কর্মসচি পালন করা হয়। উক্ত চড়ক পূজার মূল সন্যাসী শ্রীধাম সন্ন্যাসী ও সহযোগিতায় ছিলেন সুনীল বর্মণ ও কৃষ্ণ বিশ্বাস। বড়শী গাথা হয় রণজিত বিশ্বাস ও দ্বীপজল বিশ্বাসকে। চড়ক গাছ ঘুরানোর আগে দুপুর থেকেই সন্ন্যাসীরা তান্ত্রিক মন্ত্র দ্বারা বিভিন্ন পূজা ও ভয়ানক ভয়ানক আষর্কনীয় খেলা প্রদর্শন করেন। কমূনচির মধ্যে আরো সন্ধ্যায় আগুনের ওপর দিয়ে সন্ন্যাসী ও ভক্তরা হেঁটে যায়। অথচ সেই আগুনে কোনো ক্ষতি হয়নি।

তাছাড়া, চড়ক পূজার কয়েকদিন আগে সন্ন্যাসীরা সন্ন্যাস যাপন করে বিভিন্ন গ্রামে গ্রামে ঢাকঢোল পিটিয়ে চড়ক পূজার গান গেয়ে প্রদক্ষিণ করে ও সবাই একসঙ্গে রাত যাপন করে। কর্মসচির মধ্যে আরো ছিলো গৌরীনৃত্য, কালীনৃত্য, শ্মশান পূজা সহ বিভিন্ন পূজা পার্বনাদী। চড়ক পূজায় দুপুর থেকেই শিব মন্দির প্রাঙ্গণে ওই প্রাচীন ঐতিহ্যবাহী চড়ক পূজা উপভোগের জন্য শত শত নারী পুরুষ, আবাল-বৃদ্ধ-বণিতা সর্বস্তরের ভক্ত বৃন্দ সমবিত হতে থাকে। সন্ন্যাসীদের ঢাকের বাজনা ও তান্ত্রিক গানের সুরে পূজা অঙ্গন মুখরিত হয়ে উঠে। চড়ক পূজা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য বিভাগের মেডিকেল কর্মকর্তা ডা. সুমন বর্মণ, উপজেলা সহকারী ভূমি শিল্পী রানী মোদক, থানার প্রতিনিধি উপপরিদর্শক (এসআই) শংকর বাবু, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও প্রেসক্লাব সভাপতি স্বপন কুমার বর্মণসহ বিভিন্ন ব্যক্তি বর্গ। চড়ক পূজায় বিভিন্ন ভক্তরা বিভিন্ন মান্নত করে হাঁস, কবুতর, পাটা ও হরিলোট দেন।

প্রসঙ্গত, বিশ্বম্ভরপুরে শিব মন্দিরে প্রাচীন কাল থেকে চড়ক হয়ে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App