×

সারাদেশ

রাস্তায় বসে আড়পাড়া হাট, যানজটে ভোগান্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৩, ০৩:০১ পিএম

রাস্তায় বসে আড়পাড়া হাট, যানজটে ভোগান্তি

ছবি: মাগুরা প্রতিনিধি

মাগুরার শালিখা উপজেলা সদর আড়পাড়া হাটবাজার থেকে প্রতি বছর লাখ লাখ টাকা আদায় হলেও এখানে হাট বাজারের নেই কোন নিজস্ব জায়গা৷ এখানকার জনসাধারণ হাটবাজারের নিজস্ব জায়গার জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের লোকজনের কাছে বারবার ধরনা দিলেও কেউই এগিয়ে আসছে না বলে অভিযোগে পাওয়া গেছে৷ অথচ মাগুরা জেলার সর্বাধিক রাজস্ব আদায় হয়ে থাকে এই আড়পাড়াহাট বাজার থেকেই। আড়পাড়া হাট বাজারে সপ্তাহের দুইদিন শনিবার ও বুধবার বড় হাট হয়ে থাকে। বুধবার আড়পাড়াহাট বাজার ঘুরে এর বেহাল দশা চোখে পড়ে।

ধান-পাট ক্রয়-বিক্রয়ের জন্য সুনির্দিষ্ট জায়গা না থাকায় তারা শালিখা ও দরিশলই আড়পাড়া সড়কের উপরই ধান ও পাট বিকিকিনি করে। ফলে প্রায়ই ঘটছে দুর্ঘটনা এবং সৃষ্টি হচ্ছে প্রচুর যানজট। গত বছর এখানে নিয়ন্ত্রণ হারানো একটি গাড়ির চাপায় দুই জনের মৃত্যুও হয় বলে জানা যায়। ধান-পাটসহ অন্যান্য ফসলের হাট সুনির্দিষ্ট স্থানে গড়ে তোলার জন্য প্রশাসন ও জনপ্রতিনিধিদের কারো কোনো মাথাব্যথা নেই বলে হাটে ক্রয়-বিক্রয়ের জন্য আসা ব্যবসায়ীরা ও রাস্তা দিয়ে চলা পথোচারীরা মন্তব্য করেন। এখানে এতো যানজট হয়ে আড়পাড়া দরিশলই, ফুলবাড়িসহ বিভিন্ন গ্রামের অসহায় ডেলিভারি রোগী ও স্টোক করা রোগী যানজটের ফলে হাসপাতালে পৌঁছানোর আগেই প্রাণ হারায় বলে অভিযোগ আছে।

এ ব্যাপারে শালিখা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন মুন্সী মোস্তফা কামাল নামের এক ভুক্তভোগী। তিনি অভিযোগে আরো বলেন, বাজারের প্রবেশ মুখে অবৈধ স্থাপনা নির্মাণের ফলে রাস্তার সংকীর্ণ হয়ে থাকায় প্রতিদিন চলাচল ও যাতায়াতের মারাত্মক অসুবিধা হয়৷ বিশেষ করে এই স্থানে শবিবার ও বুধবার ধানের হাট রয়েছে। ফলে এই দুইদিন অসংখ্য ভ্যান, টেম্পু, ইজিবাইক, লাটা ও ট্রাক এসে জমা হয়৷ একই সাথে প্রচুর লোকের জনসমাগমে যানজটের সৃষ্টি হয়৷ কয়েক ঘন্টা যানজটের কারণে সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ফলে বিষয়টি প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার সচেতন মহল।

এ ব্যাপারে শালিখা উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমিন মনিরা বলেন, আড়পাড়া হাট বাজারসহ উপজেলার প্রাই প্রত্যেকটি হাট বাজারের উন্নয়ন করা হয়েছে৷ বাকি যে সমস্যা গুলো আছে তা অচিরেই সমাধান করা হবে৷

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App