×

সারাদেশ

মুজিবনগর দিবস উপলক্ষে চলছে ধোয়ামোছার কাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩, ০৪:১২ পিএম

মুজিবনগর দিবস উপলক্ষে চলছে ধোয়ামোছার কাজ

ছবি: ভোরের কাগজ

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগরে কেন্দ্রীয়ভাবে পালিত হয় দিবসটি। এ বছর দিবসটি পালনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে মুজিবনগর স্মৃতিসৌধ, মুক্তিযুদ্ধে সেক্টরভিত্তিক মানচিত্র ও মানচিত্রের বাইরে তোড়জোড়ের সঙ্গে চলছে ধোয়ামোছার কাজ।

মুজিবনগরের আরকাননের প্রতিটি গাছের গোড়া এবং মুজিবনগর কমপ্লেক্সের বাউন্ডারি ওয়াল রং দিয়ে দৃষ্টিনন্দন করা হয়েছে। মুজিবনগর দিবসে মন্ত্রী, এমপিরা আসবেন বলে প্রতি বছরই মুজিবনগর দিবসের আগে ধোয়ামোছা করা হয়। মুজিবনগর স্মৃতিসৌধের পাদদেশে শেখ হাসিনা মঞ্চ সাজানো হচ্ছে দিবসটি উপলক্ষে সমাবেশের জন্য। সাধারণ মানুষের সুপেয় পানির সুবিধার জন্য বসানো হচ্ছে পানির ট্যাপ।

বিদ্যুতের লাইট মেরামত ও আলোকসজ্জার কাজ চলছে দ্রুত গতিতে। রমজান ও প্রচণ্ড তাপদাহেও থেমে নেই মুজিবনগর সাজানোর কাজ। ধোয়ামোছা ও বিভিন্ন ত্রুটি মেরামতের কাজটি তদারকি করছেন গণপূর্ত। গণপূর্তের নির্বাহী প্রকোৗশলী শম্ভু রাম পাল বলেন, চলতি বছরে প্রায় ২৫ লাখ টাকার রঙ ও ধোয়ামোছার জন্য বরাদ্দ দেয়া হয়েছে। অন্য যেকোনো বারের চেয়ে এবার আমরা সব কিছুতেই একটু বেশিই প্রস্তুত।

পুলিশ সুপার রাফিউল আলম (পিপিএম) বলেন, ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপনের প্রস্তুতিমূলক বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করা হয়েছে। অনাকাংক্ষিত ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ, বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হবে। তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

মুজিবনগর দিবস উপলক্ষে জেলা প্রশাসন থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। পুরো জেলাকে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে এবার। জেলা প্রশাসক আজিজুল ইসলাম বলেন, মুজিবনগর দিবস সফল ও সুন্দর করতে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পরিষ্কার পরিছন্নতা থেকে শুরু করে আসন্ন অতিথি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাদের বরণ ও আপ্যায়নের সকল ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে আইনশৃঙ্খলার সকল ইউনিট সক্রিয়ভাবে কাজ করছেন, নিরাপত্তার বিষয়টিও গুরুত্বসহকারে দেখা হচ্ছে।

অফিসিয়ালি জানা না গেলেও বিভিন্ন মাধ্যমে জানা যাচ্ছে প্রথমবারের মত আ’লীগ সাধারণ সম্পাদক ওবাইদুল কাদের মুজিবনগর আসতে পারেন। সঙ্গে থাকার কথা রয়েছে যুগ্ম সম্পাদক মাহাববুল আলম হানিফ, বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হকসহ বেশ কিছু কেন্দ্রীয় নেতার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App