×

সারাদেশ

রাঙ্গামাটিতে পাহাড়ি জনগোষ্ঠীর তিন দিনের বৈসাবি উৎসব শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৩, ০৩:২৮ পিএম

রাঙ্গামাটিতে পাহাড়ি জনগোষ্ঠীর তিন দিনের বৈসাবি উৎসব শুরু

ছবি: ভোরের কাগজ

পার্বত্য অঞ্চলের পাহাড়ি জনগোষ্ঠীর তিন দিনব্যাপী উৎসবের শুরু হয়েছে বৈসাবির মূল আনুষ্ঠানিকতায়। রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের গঙ্গা দেবীর উদ্দেশ্যে ফুল ভাসানোর মধ্যদিয়ে আজ বুধবার (১২ এপ্রিল) পাহাড়ে তিনদিন ব্যাপী ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসু, সাংক্রাইন, বিষু, বিহু উৎসব শুরু হয়েছে। উৎসবের প্রথম দিন নদীতে ফুল ভাসিয়ে দিয়ে পুরাতন বছরের দুঃখ, কষ্ট, গ্লানি মুছে দিয়ে নতুন বছরের জন্য সুখ শান্তি কামনা করলেন পাহাড়ি সম্প্রদায়।

পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ১১ ভাষাভাষি ১৪টি ক্ষুদ্র পাহাড়ি জাতিসত্ত্বার ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসব হলো বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু। উৎসবটি উচ্চারণগতভাবে বিভিন্ন নামে পালন হলেও এর নিবেদন কিন্তু একই। তাই এ উৎসবটি আদিবাসী পাহাড়িদের শুধু আনন্দের নয়, পার্বত্য চট্টগ্রামের সকল সম্প্রদায়ের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ঐক্য ও মৈত্রী বন্ধনের প্রতীকও বটে। সাধারণত বাংলা বর্ষের শেষ দুদিন ও নতুন বছরের প্রথম দিন এই উৎসব পালন করেন পাহাড়ি সম্প্রদায়ের লোকজন।

নদীতে ফুল ভাসিয়ে পুরাতন বছরের দুঃখ, কষ্ট মুছে নতুন বছরের জন্য সুখ শান্তি কামনা করেন পাহাড়িরা আজ বুধবার উৎসবের প্রথম দিন ভোরে রাঙামাটিতে বিভিন্ন স্থানে দলবেঁধে পাহাড়ি সম্প্রদায়ের শিশু থেকে বিভিন্ন বয়সের নারী-পুরুষ ঐতিহ্যবাহী পোশাকে কলাপাতায় বিভিন্ন ফুল সাজিয়ে পানিতে ভাসিয়েছেন। নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে এ উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হলো। তারা ফুল ভাসিয়ে দিয়ে গঙ্গা দেবীর উদ্দেশ্যে প্রার্থনা করেন যাতে পুরাতন বছরের সমস্ত দুঃখ, কষ্ট, গ্লানি মুছে যায় এবং নতুন বছরে তাদের জন্য সুখ শান্তি নিয়ে আসে।

আজ সকালের দিকে বিজু, সাংগ্রাই, বৈসু, বিষু, সাংগ্রাই, বিহু উদযাপন কমিটির উদ্যোগে শহরের রাজবাড়ী ঘাটে নদীতে ফুল ভাসানো হয়। এতে অংশগ্রহণ করেন সকল স্তরের মানুষ। নারী-পুরুষ সকলে ঐতিহ্যবাহী সামাজিক এ উৎসবের মধ্য দিয়ে পাহাড়ের সকল সম্প্রদায়ের সামাজিক, রাজনৈতিক অর্থনৈতিক, ঐক্য ও মৈত্রী বন্ধন প্রত্যাশা করেন।

উদযাপন কমিটির আহ্বায়ক প্রকৃতি রঞ্জন চাকমা জানান, পার্বত্যাঞ্চলে সাধারণত বাংলা নববর্ষ ও পুরাতন বছরকে বিদায় দিতে আমরা প্রথম দিনে বিজু উদযাপন করে থাকি। এ দিনে বিভিন্ন সম্প্রদায় ফুল নিয়ে ছড়াছড়ি বা নদীতে ফুল ভাসিয়েছেন। আমরাও উদযাপন কমিটির উদ্যোগে এই ফুল নিবেদন করছি।

অপরদিকে শহরের গর্জনতলী এলাকায় কানাই হ্রদের ধারে ত্রিপুরা সম্প্রদায়ের উদ্যোগে বয়স্কদের স্নান ও বস্ত্র দান,পানিতে ফুল ভাসানো ও আলোচনা সভা ছাড়াও ঐতিহ্যবাগী গরিয়া নৃত্য, বৈসুক নৃত্য, পিঠা ও পাঁচন আপ্যায়নের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। উদযাপন কমিটির সভাপতি বিদ্যুৎ শংকর ত্রিপুরার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী ও জেলা পরিষদ সদস্য বিপুল ত্রিপুরা প্রমুখ।

দীপংকর তালুকদার এমপি বলেন, সারা বাংলাদেশে যেমন অসাম্প্রদায়িক চিন্তা চেতনা বিকশিত করতে চাই তেমনি পার্বত্য চট্টগ্রামেও অনেক সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি চাই আমরা। দেশের শান্তি, স্থিতিশীলতা, উন্নয়নের জন্য প্রয়োজন অসাম্প্রদায়িক চেতনায় ঐক্যবদ্ধ হওয়া। যেমন আমরা ঐক্যবদ্ধ হয়েছিলাম মুক্তিযুদ্ধের সময়। তাই এ দিনে যদিও একদিকে বৈসাবি উৎসব অন্যদিকে মুসলিম সম্প্রদায়ের রোজা। তারপরও রোজায় মুসলিম সম্প্রদায়ের লোকজন বৈসাবির র‍্যালিতে যোগদান করেছেন। এ উৎসবের দিনে ইফতারির পর তারা আয়োজনে যোগদান করবেন।

এদিকে কাল বৃহস্পতিবার উৎসবের দ্বিতীয় দিন মুল বিজু-তে ঘরে ঘরে চলবে পাজন তরকারীসহ নানান সুস্বাদু খাবারের আয়োজন। উৎসবের তৃতীয় দিন শুক্রবার গজ্যাপজ্যা বিজু-তে পাহাড়িরা সারাদিন ঘরে বসে বিশ্রামসহ বৌদ্ধ মন্দিরে প্রার্থনা ও বয়োজ্যেষ্ঠদের বাড়িতে ডেকে নিয়ে আপ্যয়ন ও আর্শীবাদ নেবেন। এই দিনটিকে পাহাড়িরা মনে করে থাকে সারাদিন আনন্দ আর হাসি-খুশিতে কাটাতে পারলে সারা বছর সুখে শান্তিতে ও ধন-দৌলতে আনন্দে কেটে যাবে।

এছাড়া মারমা সম্প্রদায়ের লোকজন আগামী শুক্রবার উৎসবের প্রথম দিনে বৌদ্ধ মন্দিরে সমবেত প্রার্থনা, পিঠা তৈরি, ঘিলা খেলা, বৌদ্ধ মূর্তি স্নান, হাজার প্রদীপ প্রজ্বালন, বয়স্ক পুজা ও নিজস্ব ঐতিহ্যবাসী নৃত্য-গানসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান অয়োজন করে থাকেন।

উৎসবের দ্বিতীয় দিনে শনিবার ঐতিহ্যবাহী জলকেলি বা মৈত্রী পানি বর্ষণের মাধ্যমে পুরাতন বছরের সকল দুঃখ, গ্লানি ধুয়ে মুছে নতুন বছরকে স্বাগত জানাতে উৎসবে মেতে উঠবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App