×

সারাদেশ

১৩ মাসের বেতন বকেয়া, মূল ফটকে তালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০৯:৪২ পিএম

১৩ মাসের বেতন বকেয়া, মূল ফটকে তালা

ছবি: ভোরের কাগজ

বরিশালের বাবুগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী বাবুগঞ্জ ডিগ্রী কলেজের অনার্স শাখার (নন এমপিও) শিক্ষকদের ১৩ মাসের বেতন বকেয়াসহ বিভিন্ন অভিযোগে অবস্থান কর্মসূচি পালন করেছে বঞ্চিত শিক্ষকরা। এসময় অধ্যক্ষের রুমে তালা ঝুলিয়ে অবরুদ্ধ করে রাখা হয়। এছাড়া কলেজের প্রশাসনিক ভবন ও মূল ফটকে তালা ঝুলিয়ে রাখা হয়।

সোমবার (১০ এপ্রিল) বেলা ১১ টার দিকে বাবুগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) এসএম খলিলুর রহমানকে তার অফিস কক্ষে তালা লাগিয়ে অবরুদ্ধ করেন অনার্স শাখার শিক্ষকেরা। এমনকি তাদের ১৩ মাসের বকেয়া বেতন পরিশোধ না করা পর্যন্ত অবস্থান কর্মসূচীর ঘোষণা দেন অনার্স শিক্ষকেরা। তবে দুপুর ২টার দিকে গর্ভনিং বডির সদস্য মোস্তফা কামাল চিশতী ও মাসুদ করিম লাভু ঘটনাস্থলে এসে শিক্ষকদের নিয়ে বসে সমাধানের আশ্বাস দিলে কর্মসূচি তুলে নেয় আন্দোলনরত ১০জন নন এমপিও শিক্ষক।

আন্দোলনে নেতৃত্বদানকারী বাবুগঞ্জ ডিগ্রি কলেজের অনার্স শাখার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ননএমপিও প্রভাষক মো. মোকলেছুর রহমান জানান, আমাদের ১৩ মাসের বেতন বকেয়া রয়েছে। অথচ অনার্সের ৫টি ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের থেকে পাওয়া আয় থেকে এমপিও শিক্ষকরা টাকা নিচ্ছে। যেটা সম্পূর্ণ নিয়মবহির্ভূত। আর আমরা নন এমপিও শিক্ষকরা ২-৫ হাজার টাকা যাতায়াত খরচ বাবদ নিয়ে থাকি প্রতিষ্ঠান থেকে। নিয়ম হচ্ছে কলেজের আয় থেকে আমাদের বেতন পরিষোধ করবে কর্তৃপক্ষ। অথচ আমাদের বেতন না দিয়ে এমপিও ভুক্ত শিক্ষকদের সম্মানীর নামে ৭ লাখ টাকার দুর্নীতি করা হয়েছে। আমরা ঈদের আগে আমাদের পাওনা বুঝে চাই। তিনি আরো বলেন, প্রতিষ্ঠানের গর্ভানিং বডির সদস্যরা বুধবার সকাল ১০টায় আমাদের নিয়ে বসে সমাধান করার আশ্বাস দেয়ায় কর্মসূচি স্থগিত করা হয়েছে।

বাবুগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) এসএম খলিলুর রহমান বলেন, আন্দোলনকারী নন এমপিও শিক্ষকদের কোনো বেতন বকেয়া নেই। তারা পাঠদান বাবদ প্রতিক্লাসে ১০০ টাকা করে পেয়ে থাকে। সেখানে হয়তো কিছু দাবি দাওয়া থাকতে পারে। তাদের দাবি থাকলে আলোচনায় বসতে পারে। একারণে কলেজ ক্যাম্পাসে তালা ঝুলিয়ে অবরুদ্ধ করে আন্দোলন করা কাম্য নয়।

গর্ভনিং বডির শিক্ষানুরাগী সদস্য মোস্তফা কামাল চিশতি বলেন, আমাকে অধ্যক্ষ স্যার ফোন দিয়ে আন্দোলনের কথা জানায়। আমি ঘটনাস্থলে এসে আন্দোলনকারীদের সঙ্গে নিয়ে অধ্যক্ষের রুমের তালা খুলে আলোচনায় বসি। আলোচনার সিদ্ধান্ত অনুযায়ী বুধবার সকাল ১১টায় কলেজ প্রশাসন, ম্যানেজিং কমিটি ও আন্দোলনকারীদের নিয়ে বসে বিষয়টি সমাধান করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App