×

সারাদেশ

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সেই প্রধান শিক্ষক ওএসডি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৩, ১১:৪৭ এএম

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সেই প্রধান শিক্ষক ওএসডি

রাবেয়া খাতুন

একজন শিক্ষার্থীর মাকে নারী বিচারকের পা ধরে ক্ষমা চাইতে বাধ্য করানোর অভিযোগে আলোচিত সেই ঘটনায় বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাবেয়া খাতুনকে বদলি করা হয়েছে। তাকে ঢাকায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে বলে জানা যায়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তার ওই বদলির কথা জানানো হয়েছে। বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি এবং বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে কথা বলতে প্রধান শিক্ষিকা রাবেয়া খাতুনের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি রিসিভ করেননি। ওই একই ঘটনায় এর আগে বগুড়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ বেগম রুবইয়া ইয়াসমিনের বিচারিক ক্ষমতা কেড়ে নেয়া হয়।

তাকে গত ২৩ মার্চ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে সংযুক্ত কর্মকর্তা হিসেবে বদলি করা হয়।

জানা গেছে, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রত্যেক শ্রেণির শিক্ষার্থীরা নিজেরাই পালা করে তাদের শ্রেণি কক্ষ ঝাড়ু দেয়। গত ২০ মার্চ অষ্টম শ্রেণির পাঁচজন শিক্ষার্থীর ঝাড়ু দেয়ার কথা ছিল। কিন্তু তাদের মধ্যে বিচারক বেগম রুবাইয়া ইয়াসমিনের কন্যা ঝাড়ু দিতে রাজি হয়নি। এ নিয়ে সহপাঠীদের সঙ্গে বিচারকের মেয়ের কথা কাটাকাটি হয়। পরে ওইদিন রাতে বিচারকের মেয়ে স্কুলের একটি ফেসবুক গ্রুপে ঝাড়ু দেয়ার বিষয় নিয়ে আপত্তিকর কিছু কথা লিখে পোস্ট দেয়। এরপর সেই পোস্টের নিচে তার সহপাঠীসহ অন্যরা জারাকে তীব্রভাবে আক্রমণ করে পাল্টা লিখতে শুরু করে।

পরবর্তীতে সেই নারী বিচারক ২১ মার্চ সকালে বিদ্যালয়ে গিয়ে ফেসবুক গ্রুপে তাকে এবং তার মেয়েকে উদ্দেশ্য করে অসম্মানজনক কথা লেখায় শিক্ষকদের মাধ্যমে কয়েকজন শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের প্রধান শিক্ষকের কক্ষে ডেকে নেন। শিক্ষার্থীদের অভিযোগ, ফেসবুক গ্রুপে বিচারক এবং তার মেয়েকে নিয়ে অসম্মানজনক কথা লেখার কারণে অভিভাবকদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা দেয়ার হুমকি দেয়া হয়। বিচারক এবং তার মেয়েকে নিয়ে ফেসবুক গ্রুপে অসম্মানজনক লেখা ঠিক হয়নি উল্লেখ করে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাবেয়া খাতুন এক শিক্ষার্থীর অভিভাবককে বিচারকের পা ধরে ক্ষমা চাইতে বাধ্য করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App