×

সারাদেশ

আলফাডাঙ্গায় প্রতারণার ফাঁদে আশ্রয়ণ প্রকল্পের বসবাসকারীরা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩, ০৮:২৫ পিএম

আলফাডাঙ্গায় প্রতারণার ফাঁদে আশ্রয়ণ প্রকল্পের বসবাসকারীরা!

ছবি: ভোরের কাগজ

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার সদর ইউনিয়নের জাটিগ্রাম আশ্রয়ণ প্রকল্পের বসবাসকারীরা প্রতারণার ফাঁদে পড়েছেন বলে জানা গেছে।

রবিবার (৯ এপ্রিল) বিকালে সরেজমিনে গিয়ে জানা যায়, শুক্রবার সকালে ইউএনও অফিসের কর্মকর্তা সেজে এক ব্যক্তি আশ্রয়ণ প্রকল্পে প্রবেশ করে। এরপর সরকারের পক্ষ থেকে বিনামূল্যে একটি সেলাই মেশিন ও দুটি করে ছাগল দেয়া হবে বলে এ মর্মে আশ্রয়ণ প্রকল্পের নারীদের অবগত করা হয়।

খরচ বাবদ ৩১ জন নারীর কাছ থেকে পাঁচশ করে টাকা নেয় অজ্ঞাত এক প্রতারক। দুপুরেই দুইটি ট্রাকে করে ছাগল ও সেলাই মেশিন আসবে বলে তাদের প্রতিশ্রুতি দেয় ওই প্রতারক।

এরপর ওই প্রতারক সুকৌশলে আশ্রয়ণ প্রকল্প থেকে পালিয়ে যায়। পরে ভুক্তভোগীরা খোঁজ-খবর নিয়ে সবাই জানতে পারেন লোকটি ইউএনও অফিসের কেউ না। তাঁরা সেলাই মেশিন ও ছাগল দেয়ার প্রলোভনে পড়ে প্রতারণার শিকার হয়েছেন।

ভুক্তভোগী জোসনা বেগমের অভাবের সংসার। দুই ছেলে-মেয়ে নিয়ে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে বসবাস করেন। সেলাইয়ের কাজ করে অভাব ঘুচাবে; এমন ভাবনা থেকে অনেকের দেখাদেখি তিনিও অন্যত্র থেকে ধার নিয়ে পাঁচশো টাকা জমা দিয়েছিলেন। ভেবেছিলেন সেলাইয়ের কাজ করে ধারের টাকা পরিশোধ করবেন। কিন্তু পরে জানতে পারছেন তিনি প্রতারণার ফাঁদে পড়েছেন।

মালেকা বেগম নামে আরও এক ভুক্তভোগী জানান, ‘আগে অন্যের বাড়িতে থাকতেন। পরে প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ণ প্রকল্পে জমি ও ঘর পেয়েছেন। অন্যের বাড়িতে কাজ করে জীবিকা নির্বাহ করেন তিনি। সরকারের পক্ষ থেকে দুটি ছাগল পোষে সংসারে অভাব ঘুচবে এমন ভাবনা থেকে বাজার-সদাই করার পাঁচশো টাকা জমা দেন। কিন্তু এখন দেখছেন সব ভাঁওতাবাজি।’

এ বিষয়ে ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হক ভোরের কাগজকে জানান, ঘটনাটি আমি জানার পর উপজেলার সব কয়টি আশ্রয়ণ প্রকল্পে সতর্ক করে দিয়েছি। এটি একটি প্রতারক চক্র। সরকারি কোন সহায়তা পেতে অর্থ ব্যয় করতে হয় না। তারপরও আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের ভুল বুঝিয়ে এক ধরনের প্রতারক চক্র সরকারি সহায়তা দেয়ার নাম করে অর্থ হাতিয়ে নিয়েছে। এ ধরনের প্রতারক চক্রকে শনাক্ত করে আইনের আওতায় আনার জোর চেষ্টা চালানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App