×

সারাদেশ

ঈদের আগে চোরাই পথে আসছে ভারতীয় পণ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩, ০৮:১৪ পিএম

ঈদের আগে চোরাই পথে আসছে ভারতীয় পণ্য

ছবি: সংগৃহীত

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে যশোরের বিভিন্ন সীমান্ত দিয়ে চোরাই পথে অবাধে আসছে ভারতীয় শাড়ি-থ্রিপিস, কসমেটিক্স, ফেনসিডিল ও গাঁজাসহ বিভিন্ন পণ্য। এসব মালামাল চোরাচালানিদের বিভিন্ন হাত ঘুরে শার্শা ও ঝিকরগাছা হয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নির্বিঘ্নে পৌঁছে যাচ্ছে।

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, ঈদকে সামনে রেখে চোরাকারবারিরা বেপরোয়া হয়ে উঠেছে। সর্বশেষ গত ২৩ ও ২৮ মার্চ দু’দফা নাভারনের বিদ্যুৎসহ দুজন চোরাকারবারির ভারত থেকে অবৈধভাবে আসা প্রায় ৫০ থেকে ৬০ লাখ টাকার মালামাল ঝাউডাঙ্গা বিজিবি ক্যাম্প কর্তৃক আটক হলেও তারা থেমে নেই। সাতক্ষীরা জেলার কলারোয়া, যশোরের শার্শা ও ঝিকরগাছার সীমান্তবর্তী কয়েকটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে চোরাই পথে ভারতীয় অবৈধ মালামাল এনে দেশের বিভিন্ন স্থানে সাপ্লাই দিয়ে আসছে। মাঝে মধ্যে বিজিবি, পুলিশসহ সরকারি বিভিন্ন গোয়ান্দো সংস্থার হাতে এসব মালামাল আটক হলেও চোরাকারবারিরা থেমে থাকেনা। বরং লস পুষিয়ে নিতে আরো বেপোরোয়া হয়ে ওঠে।

বর্তমানে চান্দুড়ে সীমান্ত হয়ে চন্দনপুর গয়ড়া বাগআচড়া কাইবা এলাকা হয়ে নাসিরের মাধ্যমে নাভারনের বিদ্যুৎ এর সহযোগিতায় কোটি কোটি টাকার এসব ঈদপণ্য রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পৌঁছে যাচ্ছে বলে বলে জানা গেছে।

জানা যায়, মূলত চোরাচালানিদের অন্তর্দ্বন্দ্বের কারণেই মাঝেমধ্যে কিছু চোরাই পণ্য ধরা পড়ে। কোনো কোনো সীমান্ত পয়েন্টে বিডিআরের চোখ ফাঁকি দিয়ে পাচার কাজ হলেও কোথাও আবার সীমান্তরক্ষীদের সঙ্গে গোপন যোগসাজশে এই চোরাচালান হয় বলে অভিযোগ রয়েছে।

অপর একটি সূত্রের দাবি, ঈদকে কেন্দ্র করে প্রতিদিনই সীমান্ত দিয়ে শাড়ি, থ্রিপিস, কসমেটিক্স, ফেনসিডিল গাঁজা ইত্যাদি আসছে অবাধে।

এছাড়া সম্প্রতি সরেজমিনে যশোর-বেনাপোল রেলওয়েতে ঘুরে দেখা গেছে, ট্রেনে বিপুল পরিমাণ কম্বল, জিরা ও কসমেটিক্সসহ বিভিন্ন প্রকার কাপড় আসছে। এছাড়া কলকাতা-খুলনা রুটের বন্ধন এক্সপ্রেস যেন চোরাকারবারিদের সেভরুটে পরিণত হয়েছে। ট্রেনটি বেনাপোল এসে থামার সঙ্গে সঙ্গে চারদিক থেকে কয়েক’শ কর্মী এসে হাজির হয়। এবং মালামাল নিয়ে রীতিমত চোরপুলিশ খেলা শুরু হয়। অল্প কয়েকজন বিজিবি সদস্য চোরাচালানিদের ঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারে না। এছাড়া সম্প্রতি বেনাপোল, শার্শা ও ঝিকরগাছা থেকে ডিবি পুলিশ বেশ কয়েক পিস স্বর্ণের বার ধরেছে বলেও জানা গেছে। এতে দেশীয় মালামাল কিনে ক্ষতিগ্রস্থ হচ্ছেন বলে শার্শা, নাভারন ও ঝিকরগাছার ব্যবসায়ীদের অভিযোগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App