×

সারাদেশ

নগরকান্দায় পল্লী মাতৃকেন্দ্রে ক্ষুদ্রঋণ প্রদানে অনিয়ম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩, ০৩:১৫ পিএম

নগরকান্দায় পল্লী মাতৃকেন্দ্রে ক্ষুদ্রঋণ প্রদানে অনিয়ম

ছবি: নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি

ফরিদপুরের নগরকান্দা উপজেলা সমাজসেবা অধিদপ্তরের অধীনে পল্লী মাতৃকেন্দ্রে ক্ষুদ্রঋণ প্রদানে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ পাওয়া গেছে।

জানাযায়, গত মঙ্গলবার (৪ এপ্রিল) উপজেলা সমাজসেবা অধিদপ্তরের অধীনে উপজেলার মিনারগ্রাম ও চৌসারা মাতৃ কেন্দ্রে মোট ৩ লক্ষ ৭০ হাজার টাকা ক্ষুদ্রঋণ প্রদান করা হয়। ঋণ গ্রহীতা অধিকাংশই উপজেলা সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের আত্মীয়-স্বজন।  যার মধ্যে রয়েছে সমাজ সেবা অফিসে কম্পিউটার অপারেটর আসাদুজ্জামানের স্ত্রী, শ্যালিকা, শাশুড়ি ও চাচি শশুড়ি। এমনকি বাকি চারজন সমাজসেবা অফিসের কর্মচারীদের আত্মীয়-িস্বজন। যেখানে এই ক্ষুদ্রঋণ বিতরণের উদ্দেশ্য রয়েছে দারিদ্র বিমোচন ও জীবনযাত্রার মান উন্নয়ন করে মূল স্রোতধারায় নিয়ে আসা সেখানে নগরকান্দা উপজেলা সমাজসেবা অফিসের কর্মকর্তা কর্মচারীরা রয়েছে নিজেদের জীবনযাত্রার মান উন্নয়নে।

উপজেলা সমাজসেবা অফিসের ফিল্ড সুপারভাইজার জাহিদ মোল্লা বলেন, ঋণ বিতরণে স্যার আসাদুজ্জামানকে দায়িত্ব দিয়েছিল। তিনি কিভাবে তালিকা করেছেন আমি জানি না, আর সব অফিসেই কম-বেশি অনিয়ম হয়। আপনি স্যারের সাথে কথা বলেন সব সমস্যা ঠিক হয়ে যাবে।

উপজেলা সমাজসেবা অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক আসাদুজ্জামানের কাছে ঋণের ব্যপারে জানতে চাইলে বলেন, ঋণ নিয়ে কেউ পরিশোধ করতে চায় না। তাই কৌশল করে নিজেদের মাঝে বিতরণ করেছি। যাতে ঋণের টাকাটা উত্তোলন করতে পারি। ঋণ উত্তোলনের খাতিরে একটু অনিয়ম আমাদের করাই লাগে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, ঋণ বিতরণে যদি কোন অনিয়ম স্বজনপ্রীতি হয়ে থাকে তাহলে আমি বিষয়টি দেখবো আপনি আর কাউকে জানায়েন না, দেখি কি করা যায়।

নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈনুল হক বলেন, আমি উপজেলার প্রতিটি দফতরের স্বচ্ছতা আনার জন্য সরকারি ওয়েবসাইটে তথ্য আপলোড করছি, যদি ঋণ বিতরণে অনিয়ম ও স্বজনপ্রীতি হয়ে থাকে তাহলে আমি ঋণ বাতিল করবো এবং এর সাথে জড়িতদের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App