×

সারাদেশ

ঈদে বাড়তি ১০০ কোচ চালাবে পশ্চিম রেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ০৯:৪২ এএম

ঈদে বাড়তি ১০০ কোচ চালাবে পশ্চিম রেল

ছবি: সংগৃহীত

আসন্ন ঈদে ঘরমুখো যাত্রী পরিবহনে স্পেশাল ট্রেনসহ সব ট্রেনের সঙ্গে ১০০ বাড়তি কোচ চালাবে পশ্চিমাঞ্চল রেলওয়ে। এ জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় অচল ১০০টি রেল কোচ সচল করার কাজ চলছে। কারখানায় জনবল সংকটের মধ্যেও শ্রমিক-কারিগরদের কর্মযজ্ঞে চলছে এসব কোচের মেরামত কাজ।

ইতোমধ্যে গতকাল বুধবার পর্যন্ত মেরামত করা ৭০টি রেলওয়ে কোচ ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট ৩০টি কোচ আগামী ১৮ এপ্রিলের মধ্যে হস্তান্তর সম্পন্ন হবে বলে জানায় রেল কারখানার সংশ্লিষ্টরা।

সচল করা কোচের মধ্যে রয়েছে ৮৩টি ব্রডগেজ ও ১৭টি মিটার গেজ রেলপথের কোচ। এসব ১০০ বাড়তি কোচের মাধ্যমে ঈদ যাত্রায় এক লাখ যাত্রী বিভিন্ন গন্তব্যে যাতায়াত করতে পারবে।

রেল কারখানা সূত্রে জানা যায়, রেলওয়ের যাত্রী পরিবহনে সেবার মান দিন দিন বৃদ্ধি পাওয়ায় ট্রেন জনপ্রিয় গণপরিবহন হয়ে উঠেছে। বিশেষ করে প্রতি ঈদে যাত্রীদের যাতায়াতের বাড়তি চাপ সামলাতে ঈদ স্পেশাল ট্রেন সার্ভিস চালু করাসহ সব ট্রেনে বাড়তি কোচ যুক্ত করা হয়।

ফলে ঈদ যাত্রার বাড়তি কোচের চাহিদা মেটাতে সৈয়দপুর রেলওয়ে কারখানার ২৬টি শপে অচল কোচ মেরামত করে সচল করা হচ্ছে। বাড়তি কোচ মেরামতের জন্য শ্রমিক-কারিগরদের কর্মঘণ্টার অতিরিক্ত কাজের জন্য ওভার টাইমের ব্যবস্থা করা হয়েছে।

সূত্র মতে, কারখানায় ২ হাজার ৬৫৯ জন মঞ্জুরি লোকবলের মধ্যে কর্মরত আছে মাত্র ৬২১ জন শ্রমিক-কর্মচারী। মোট জনবলের মাত্র ২১ শতাংশ লোকবল নিয়ে চলছে কারখানায় কোচ মেরামতের কর্মযজ্ঞ।

বুধবার সরজমিন কারখানার বিভিন্ন শপ ঘুরে দেখা যায়, বাড়তি কোচের চাহিদা মেটাতে সীমিত কর্মদিবসের মধ্যে কাজ শেষ করতে সর্বত্র চলছে কোচ সচলের কাজ। শ্রমিক-কারিগরদের মধ্যে কেউ করছেন ওয়েল্ডিং, কেউ করছেন রঙ, কেউ করছেন মেশিনারি ফিটিংয়ের কাজ। সবাই অতি ব্যস্ত দিনের কাজ শেষ করা নিয়ে।

ক্যারেজ শসপে কথা হয় ইনচার্জ প্রকৌশলী মোমিনুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, সিডিউল মতো কারখানায় প্রতিদিন ৩ ইউনিট কোচ মেরামতের কাজ করা হয়। কিন্তু আসন্ন ঈদ উপলক্ষে ১০০ বাড়তি কোচ মেরামত করতে প্রতিদিন কারখানায় ৫ ইউনিটের বেশি কাজ করা হচ্ছে। রেলওয়ে কর্তৃপক্ষের আর্থিক প্রণোদনা এবং শ্রমিক-কর্মচারীদের আন্তরিকতায় বাড়তি কাজ করা সম্ভব হচ্ছে।

জানতে চাইলে, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান জানান, ঈদে বাড়তি যাত্রী পরিবহনের লক্ষ্যে তিন মাস আগে ১০০ কোচ মেরামতের পরিকল্পনা নেয়া হয়। এ লক্ষ্য পূরণ করতে গত ১ মার্চ থেকে শুরু হয় কোচ মেরামতের কাজ, যা ১৮ এপ্রিল শেষ হবে। এরই মধ্যে ৭০ ভাগ কোচ ট্রাফিক বিভাগে হস্তান্তর সম্পন্ন হয়েছে। বাকি কোচও সিডিউল মতো হস্তান্তর করা হবে। বাড়তি এসব সচল কোচ দিয়ে ঢাকামুখী স্পেশাল ট্রেন চালুসহ পশ্চিম রেলের সব দূরপাল্লার আন্তঃনগর ট্রেনে যুক্ত করা হবে। এতে করে প্রতি ট্রেনে ঈদ যাত্রায় ঘরমুখো বাড়তি যাত্রী পরিবহনে রেলওয়ের সক্ষমতা বৃদ্ধি পাবে এবং যাত্রীদের গন্তব্যে পৌছাতে সমস্যা হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App