×

সারাদেশ

নয়াচর-খলিলাবাদ খালের কালভার্টটি কৃষকের গলার কাঁটা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ০২:৩৬ পিএম

নয়াচর-খলিলাবাদ খালের কালভার্টটি কৃষকের গলার কাঁটা

ছবি: তিতাস (কুমিল্লা) প্রতিনিধি

কুমিল্লার তিতাস উপজেলার নারান্দিয়া ইউনিয়নে অবস্থিত নয়াচর-খলিলাবাদ খালের উপর নির্মিত কালভার্টটি এখন কৃষকদের গলার কাঁটা। এই খালটি পানি নিষ্কাশন ও ইরিগ্রেশনের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ওই খালের খলিলাবাদ অংশে (আসমানিয়া বাজারের) পূর্ব পাশে মজিবুর রহমানের বাড়ির দক্ষিণে মাত্র ৪ ফুট উচ্চতায় ৫০ ফুট দৈর্ঘের একটি কালভার্ট নির্মাণ করা হয় ২০১০-১২ সালে, যার সাথে উত্তর দিকে কোন সংযোগ সড়ক নাই। বর্তমানে খালটি পানি উন্নয়নবোর্ড কর্তৃক পুনঃখনন কাজ চলছে। খালের গভীরতা ১০/১২ ফুট আর কালভার্টটির গভীরতা মাত্র ৪ ফুট। তাই কালভার্টটি সরানো জরুরি বলে মনে করছেন সাধারণ কৃষক ও জনগণ। কারণ কালভার্টটি না সরালে খাল খননের উপকারিতা এলাকার জনগণ, কৃষক ভোগ করতে পারবে না।

এই বিষয়ে ৭ নং নারান্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আরিফুজ্জামান ভূইয়া খোকা কালভার্টটি অপসারণের জন্য তিতাস উপজেলা নির্বাহী অফিসার বরাবর দরখাস্ত করেছেন।

এ বিষয়ে তিনি বলেন, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান নুরুন্নাহার পারভীন ক্ষমতার অপ-ব্যবহার করে ব্যক্তি স্বার্থে কালভার্টটি তৈরি করেছেন। যা সরকারি অর্থের অপচয়। সরকারি জায়গায় দখল ও ভোগ করার হীন উদ্দেশ্যে তিনি কাজটি করেছেন। যা বর্তমানে ভাঙা ছাড়া কোন উপায় নেই।

এই বিষয়ে সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান নুরুন্নাহার পারভীন বলেন, আমি জনগণের স্বার্থে অনেক চেষ্টার পর কালভার্টটি নির্মাণ করেছি। ভিটিকান্দি ও নারান্দিয়া ইউনিয়নের জনগণ এর সুবিধাভোগী। আমার ব্যক্তিগত কোন স্বার্থ এখানে জড়িত নয়। এখন সরকার যদি কালভার্টটি ভেঙে ফেলে আমার কোন আপত্তি নেই। তবে ভাঙলে জনসাধারণের বেশ অসুবিধা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App