×

সারাদেশ

ময়লা-আবর্জনায় পাথারিয়া বাজারের বেহাল দশা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৩, ০৩:৩০ পিএম

ময়লা-আবর্জনায় পাথারিয়া বাজারের বেহাল দশা

ছবি: শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি

ময়লা-আবর্জনায় পাথারিয়া বাজারের বেহাল দশা

ছবি: শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি

ময়লা-আবর্জনায় পাথারিয়া বাজারের বেহাল দশা

ছবি: শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি

পাথারিয়া বাজার। সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার শত বছরের ঐতিহ্যে ঘেরা এই বাজার। একসময় উপজেলাবাসীর ভরসা ছিল বাজারটি। কালের পরিক্রমায় ঐতিহাসিক এই বাজারটি অবহেলা ও সংস্কারের অভাবে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। বাজারের অলিগলিতে ময়লা-আবর্জনা। দুর্গন্ধে দম বন্ধ হয়ে যাওয়ার অবস্থা। কাঁদাপানিতে পা ফেলানোই কষ্টকর। অব্যবস্থাপনা আর অপরিকল্পিত ভবন নির্মাণের কারণে নাজুক অবস্থার এভাবেই এক সময়কার জাঁকজমকপূর্ণ পাথারিয়া বাজার হারিয়ে যেতে বসেছে তার ঐতিহ্য ও জৌলুস।

সরেজমিনে দেখা গেছে, ঐতিহাসিক পাথারিয়া বাজারে শনি ও মঙ্গলবার সাপ্তাহিক হাট বসে। উপজেলার বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ ছুটে আসেন বাজারে৷কিন্তু অব্যবস্থাপনার কারণে হাটের অলিগলি ময়লা আর আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে। দুর্গন্ধে দম বন্ধ হয়ে যাওয়ার অবস্থা! এছাড়া সবজি পট্টি থেকে মাছ পট্টি, গরুহাটাসহ সর্বত্র কাদাপানিতে নাকাল হয়ে থাকে। আর বৃষ্টি হলেতো কোন কথাই নেই। সর্বত্র পানি জমে যায়। এই পানি নিষ্কাশনের জন্য কোনো ব্যবস্থাও নেই। তখন যানবাহন চলাচলে চরম দুর্ভোগের সৃষ্টি হয়। আর ক্রেতা-বিক্রেতাদের পাশাপাশি সাধারণ পথচারীদের চালাচলেও বিপত্তি দেখা দেয়। তবে বাজারের এই করুন অবস্থার জন্য বাজার কমিটিকেই দুষছেন ব্যবসায়ীসহ স্থানীয় এলাকাবাসী।

[caption id="attachment_420257" align="alignnone" width="1280"] ছবি: শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি[/caption]

ব্যবসায়ীরা জানান, অব্যবস্থাপনার পাশাপশি তদারকি না থাকায় পাথারিয়া বাজার কাদাপানি আর ময়লা-আবর্জনার নাকাল হয়ে পড়েছে। এর ফলে ক্রেতা-বিক্রেতাদের দুর্ভোগের কোনো শেষ থাকে না। তাই বেচাকেনাও কম হয়। কিন্তু এই হাটে ব্যবসায়ীরা নিয়মিত খাজনা দিলেও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে না। সংশ্লিষ্টরা এসব দেখেও যেন না দেখার ভান করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসায়ী বলেন, বাজার তো আর বাজার নাই। এত বেহাল অবস্থা দেখেও কোন কার্যকরি উদ্যোগ নিচ্ছে না বাজার কমিটি। শুধু নামেই কমিটি আছে কোন কাজে নাই। আমরা এই অবস্থার প্রতিকার চাই।

বাজারের বেহাল দশার ব্যাপারে মুঠোফোনে কথা হলে পাথারিয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য হাবিবুর রহমান বলেন, ড্রেনের জন্য বাজারের একটু অব্যবস্থাপনা আছে৷ ড্রেন করা হয়ে গেলে বাজারে কাদাপূর্ণ ও ময়লাযুক্ত গলি থাকবে না৷ আমরা বাজারকে সুন্দরভাবে সাজানোর চেষ্টা করছি।

[caption id="attachment_420258" align="alignnone" width="1280"] ছবি: শান্তিগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App