×

সারাদেশ

পশ্চিম সুন্দরবনে মধু সংগ্রহের মৌসুম শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৩, ০৪:১৯ পিএম

পশ্চিম সুন্দরবনে মধু সংগ্রহের মৌসুম শুরু

ছবি: ভোরের কাগজ

পশ্চিম সুন্দরবনে মধু সংগ্রহের মৌসুম শুরু

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের আয়োজনে বুড়িগোয়ালিনী ফরেস্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মৌয়ালদের আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতিপত্র (পাস) দেয়া হয়।

শনিবার (১ এপ্রিল) সকালে মধু আহরণ উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্ঠান-২০২৩ এ প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম আতাউল হক দোলন।

খুলনা বিভাগীয় বন সংরক্ষক (ডিএফও) ড. আবু নাসের মোহাম্মাদ মহসীন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাতক্ষীরা রেঞ্জ কর্মকর্তা এম, কে, এম ইকবাল হোছাইন চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আয়ুব ডলি, ভাইস চেয়ারম্যান প্রভাষক সাইদুজ্জামান সাঈদ, সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, গাবুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মাছুদুল আলম, বুড়িগোয়ালিনী ইউনিয়ন চেয়ারম্যান নজরুল ইসলামসহ স্থানীয় জনপ্রতিনিধিরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী। সুন্দরবনে প্রতি কুইন্টাল মধুর জন্য ১৫০০ টাকা এবং মোমের জন্য ২০০০ টাকা রাজস্ব নির্ধারণ করা হয়েছে। সাতক্ষীরা রেঞ্জের আওতায় বাওয়ালীরা সুন্দরবনে পুষ্পকাটি, নোটাবেকী, দোবেকি ও কাচিকাটা স্পট হতে মধু আহরণ করতে পারবেন।

প্রতি নৌকায় ১০-১২ জন বাওয়ালি অবস্থান করতে পারবেন। একজন বাওয়ালি ১৫ দিনের জন্য সর্বোচ্চ ৫০ কেজি মধু ও ১৫ কেজি মোম আহরণ করতে পারবেন। ১৫ দিনের বেশি কোন বাওয়ালী সুন্দরবনে অবস্থান করতে পারবেন না। উদ্বোধনী অনুষ্ঠানে ১৫ জন বাওয়ালীকে আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতি দেয়া হয়।

সাতক্ষীরা সহকারী বনসংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী জানান, সুন্দরবনে নির্বিঘ্নে মধু আহরণের জন্য বনবিভাগের টহল জোরদার করা হয়েছে। এছাড়া বন্যপ্রাণীর আক্রমণ হতে রক্ষার জন্য বাওয়ালীদের পরামর্শ দেয়া হয়েছে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App